শশাঙ্ক মনোহরের আইসিসি চেয়ারম্যানের পদ থেকে সরে যাওয়ারল পর থেকেই জল্পনা চলছিল কে হবেন বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার চেয়ারম্যান। সিঙ্গাপুরের ইমরান খোয়াজা থেকে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামও উঠে এসেছিল আইসিসি চেয়ারম্যানের দৌড়ে। কিন্তু পরে সৌরভ সেই দৌড় থেকে সরে দাঁড়ায়। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে আইসিসির নয়া চেয়ারম্যান হতে চলেছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টর গ্রেগ বার্কলে। সিঙ্গাপুরের ইমরান খোয়াজাকে ১১-৫ ভোটে হারিয়েছেন বার্কলে।

অইসিসিস চেয়ারম্যান নির্বাচনে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্য়ান্ড প্রতিটি বোর্ডের সমর্থনই পেয়েছে গ্রেগ বার্কলে। ক্রিকেট প্রশাসনিক দক্ষতার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে বার্কলের। প্রায় ৮ বছর ধরে নিউজল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টরের রদ সামলাচ্ছেন বার্কলে। ২০১৫ সালে নিউজিল্যান্ড–অস্ট্রেলিয়াতে আয়োজিত ক্রিকেট বিশ্বকাপের ডিরেক্টর পদেও ছিলেন বার্কলে। এছাড়াও দ্বিপাক্ষিক সিরিজের বিষয়ে জোর দেওয়াতেই বড় বড় ক্রিকেটে খেলীয় দেশগুলির সমর্থন পেয়েছেন বার্কলে।

জীবনের নতুন ইনিংস, এত বড় পদে নিযুক্ত হওয়ার সুযোগ পেয়ে খুশি গ্রেগ বার্কলে। নির্বাচনে জেতার পর প্রতিক্রিয়ায় তিনি জানিয়েছেন,'আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়া খুবই গর্বের বিষয়। আমি বাকি আইসিসি ডিরেক্টরদের এজন্য ধন্যবাদ জানাতে চাই। করোনা আবহে ফের একবার ক্রিকেটের হারানো জনপ্রিয়তা ফিরিয়ে আনতে এবং বর্তমান পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।' ক্রিকেটের উন্নয়নই তার লক্ষ্য বলে জানিয়েছেন গ্রেগ বার্কলে।