আইলিগের প্রস্তুতি হিসেবে বাংলাদেশে শেখ কামাল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ খেলতে গেছে মোহানবাগান। কিন্তু আমন্ত্রণ থাকলেও বাংলাদেশে যায়নি ইস্টবেঙ্গল। আপাতত সল্টলেক স্টেডিয়ামের অনুশীলন মাঠেই প্রস্তুতি পর্ব চালাচ্ছে লাল হলুদ ব্রিগেড। কড়া নজরে দল গুছিয়ে নিচ্ছেন ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ আলেহান্দ্রো মেনেন্দেজ গার্সিয়া। গতবার অল্পের জন্য লিগ হাতছাড়া হয়েছে এবার আর কোনও ভাবেই সেটা চাইছেন না তিনি।  কিন্তু যে আইলিগ নিয়ে ভাবনা চিন্তা, তার সূচিটাই যে এখনও চড়ান্ত করে উঠতে পারেনি ফেডারেশন। 

আরও পড়ুন - ১৫০০ ম্যাচের নজির রজারের সামনে, নাদালের বিয়েতে আমন্ত্রণ না পাওয়ায় হতাশ রজার

এদিকে ক্লাবের সঙ্গে সম্পর্কের একটা তিক্তটা চলছে ইনভেস্টর গোষ্ঠির। ময়দানে খবর, দুপক্ষই নাকি হাসি মুখে বিচ্ছেদের পথে হাঁটতে চাইছে। কিন্তু এরমাঝেও দলের নতুন টিম বাসের জন্য ভোটিং শুরু করেছে ইনভেস্টর গোষ্ঠি। বসে কয়ের বছর আগে ময়দানের প্রথম ক্লাব হিসেবে দলের ফুটবলারেদর জন্য টিম বাস নিয়ে এসেছিলেন লাল হলুদ কর্তারা। এখনও সেই বাসেই যাতায়ায করেন ফুটবলাররা। সেই বাসকেই নতুন ডিজাইনে সাজানোর ভাবনা চিন্তা চলছে। অনেক ডিজাইনের মধ্য থেকে দুটি ডিজাইনকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সমর্থদের কাছে চাওয়া হয়েছে সাজেশন। 

আরও পড়ুন - হার দিয়ে আইএসএল মরশুম শুরু এটিকের, প্রথম ম্যাচেই রেফারিং নিয়ে উঠলো প্রশ্ন

 

এদিকে দলের এক নম্বর স্টপার বোরহার অস্ত্রপচার করিয়েছেন স্পেনে। এখন সেখানেই চলছে তাঁর রিহ্যাব। নভেম্বরের মাঝামাঝি কলকাতায় ফিরে আসার কথা আছে তাঁর। তবে এখানে এসেই মাঠে নামেত পারছেন না বোরাহা। কোচ গার্সিয়া ও ট্রেনার নোদারের তত্ত্বাবধানে দ্বিতীয় পর্বের রিহ্যাব হবে বোরহার। আইলিগে ডিসেম্বরের মাঝামাঝি মাঠে নামার সম্বাবনা রয়েছে বোরহার। 
 

আরও পড়ুন - চমকের আড়ালে লুকিয়ে আছে কঠিন বাস্তব, প্রশ্নের অন্ত নেই ভারতীয় ফুটবলে