ডেল স্টেইন, মর্নি মর্কেল, এবি ডিভিলিয়ার্সের মত তারকা ক্রিকেটাররা অবসর নিয়েছেন টেস্ট ক্রিকেট থেকে। তাই এবার ভারতের বিরদ্ধে টেস্ট সিরিজ হোক আবার সীমিত ওভারের ক্রিকেট, প্রোটিয়া বোলিংকে নেতৃত্ব দেবেন ২৪ বছরের কাগিসো রাবাডা। তাঁকে কেন্দ্র করেই ভারতের বিরুদ্ধে লড়াই করার রসদ মুজত করছে দক্ষিণ আফ্রিকা। প্রথমবার তিনি যখন জাতীয় দলের সঙ্গে ভারত সফরে এসেছিলেন, সেই সময়ের থেকে বর্তমান সময়ের মধ্যে বেশ কিছু পার্থক্য আছে। এখন রাবাডার নামের পাশে ৩৭টি টেস্ট ও ৭৫টি একদিনের ম্যাচের অভিজ্ঞতা আছে। প্রোটিয়া পেসারও তৈরি নিজেকে মেলে ধরতে। তিনিই এবার দলের অন্যতম সিনিয়র ক্রিকেটার। ভারতে, দক্ষিণ আফ্রিকা দূতাবাসের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে বললেন রাবাডা। 

নিজেকে শুধু সিনিয়র ক্রিকেটার মনে করছেন এমনটাই নয়, কাজও শুরু করে দিয়েছেন রাবাডা। চার বছর আগে দক্ষিণ আফ্রিকার জাতীয় দল শেষ ভারত সফরে এসেছিল। কিন্তু আইপিএলের সৌজন্য ভারতের মাটিতে খেলার অনেক অভিজ্ঞতা 
অর্জন করেছেন এই প্রোটিয়া বোলার। সেটাই তিনি দলের বাকি বোলারদের সঙ্গে ভাগ করে নিচ্ছেন। দক্ষিণ আফ্রিক দল এখন একটা বদলের মধ্যে দিয়ে যাচ্ছে, বিগত কয়েক বছরে যাদের হাত ধরে প্রোটিয়ারা বিশ্ব ক্রিকেটে দাপট দেখিয়েছে, এবার একে একে তাদের সরে যাওয়ার পালা শুরু। এবি, স্টেইনদের পরিবর্তে জাগয়া করে নিচ্ছেন তরুণরা। রাবাডার মতে আগামী দু’বছর তাঁদের কাছে সময় নিজেদের প্রতিষ্ঠিত করার। এটাই এখন তাঁদের সামনে প্রাথমিক চ্যালেঞ্জ মনে করেন তরুণ ফাস্ট প্রোটিয়া ফাস্ট বোলার। তিনি নিজে স্টেইন, মর্কেলদের সঙ্গে থেকে একটু একটু করে শিখেছেন। সেই শিক্ষাই এবার অন্যদের সঙ্গে ভাগ করে নিচ্ছেন রাবাডা। 

ভারত সফরে এসে সব দলের চিন্তা একজনকে নিয়েই। তিনি বিরাট কোহলি। গোটা ভারতীয় দল নিয়েই এখন প্রতিপক্ষের চিন্তা থাকে। কিন্তু টার্গেট লিস্টে সবার ওপরে থাকেন বিরাট। রাবাডা বলছেন বিরাটের বিরুদ্ধে বোলিং করার জন্য মুখিয়ে আছেন তিনি, রাবাডার মতে ‘বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানের বিরুদ্ধে বোলিং করা মানে নিজেকে পরীক্ষা করে নেওয়া।’ বিরাটের চ্যালেঞ্জ সামলানোর পাশাপাশি টিম ইন্ডিয়ার জসপ্রীত বুমরার সঙ্গে তাঁর একটা ছায়া যুদ্ধ চলবে। বর্তমান ক্রিকেটে বুমরা ও ইংল্যান্ডের জোফরা আর্চার সব আলো কেড়ে নিয়েছিন। রাবাডা বলছেন তিনি অন্য ফাস্ট বোলারদের বোলিং দেখতে ভালবাসেন। গোটা বিশ্বের ফাস্ট বোলারদের মধ্যে একটা সুস্থ প্রতিযোগিতা আছে। যেটা তিনি উপভোগ করেন। ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে বলছেন দক্ষিণ আফ্রিকার পেস স্টার কাগিসো রাবাডা।