Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup 2021, বিশ্বকাপে ভারতীয় দলের খারাপ পারফরমেন্স, ২টি কারণ বললেন রবি শাস্ত্রী

টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup2021) ব্যর্থ ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। সুপার ১২ (Super 12) থেকে বিদায় নিতে হয়েছে বিরাট কোহলির (Virat Kohli)দলকে। এবার ভারতীয় দলের হারের কারণ নিয়ে মুখ খুললেন রবি শাস্ত্রী (Ravi Shastri)।
 

Ravi Shastri give reaction to India's poor performance in the T20 World Cup 2021 spb
Author
Kolkata, First Published Nov 8, 2021, 10:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যে প্রত্যাশা নিয়ে টি২০ বিশ্বকাপ (T20 World Cup2021) অভিযান শুরু করেছিল ভারতীয় দল (IndianTeam), সেই প্রত্যাশার ধারে কাছেও পৌছতে পারেনি। পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হারের জেরে সুপার ১২ (Super 12) থেকেই বিদায় নিতে হয়েছে বিরাট কোহলির (Virat Kohli)দলকে। আর এই বিশ্বকাপ দিয়েই শেষ হচ্ছে ভারতীয় ক্রিকেটে কোহলি-শাস্ত্রীর যুগের। বিশ্বকাপের পর টি২০ দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা আগেই করেছিলেন বিরাট কোহলি। টি২০ বিশ্বকাপের পর কোচ হিসেবে মেয়াদ শেষ হচ্ছে রবি শাস্ত্রীর (Ravi Shastri)। কিন্তু অব্যাহত রয়েছে ভারতীয় দলের হারের ময়না তদন্তও। দল নির্বাচন  ও থেকে আইপিএলের পরপরই টি২০ বিশ্বকাপ, অনেক কারণ উঠে আসছে ক্রিকেট বিশেষজ্ঞদের কথায়। এবার ভারতীয় দলের হারের কারণ নিয়ে মুখ খুললেন রবি শাস্ত্রী।

Ravi Shastri give reaction to India's poor performance in the T20 World Cup 2021 spb

সোমবার নামিবিয়ার বিরুদ্ধে ম্য়াচের আগে এক সাক্ষাৎকারে রবিশাস্ত্রী তার অধীনে ভারতীয় দলের পারফরমেন্স নিয়ে গর্বিত  অনুভব করেন। বলেন,' এই দল অজুহাত দিতে জানেনা। বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়ে দাপটের শঙ্গে খেলেছে এই দল ও জিতেছে। তবে এই বিশ্বকাপের দুটি ম্যাচ ওই দুটি দিন আমাদের খারাপ গিয়েছে, প্লেয়ারদের যতটা আত্মবিশ্বাস নিয়ে খেলার উচিৎ ছিল সেটা করতে পারেনি। কিন্তু এই দলই অস্ট্রেলিয়ায় গিয়ে দুবার অস্ট্রেলিয়াকে হারিয়েছে, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডে গিয়েও ডমিনেট করেছে। সব জায়গায় গিয়ে টেস্ট, ওডিআই সিরিজ জিতেছে। আমি যখন  শুরু করেছিলাম যতটা আশা করেছিলাম, এই ৫ বছরে ছেলেরা তার থেকে অনেক বেশি ফিরিয়ে দিয়েছে। আমি সত্যিই গর্বিত।'

Ravi Shastri give reaction to India's poor performance in the T20 World Cup 2021 spb

এরপরই হারের কারণ হিসেবে কোনও অজুহাত না দিলেও, রবি শাস্ত্রী বলেন,'আমার মনে হয় এই ফলাফলের কারণ ৬ মাস ধরে প্লেয়ারদের বায়ো বাবলে রয়েছেন। ফলে মানসীক স্বাস্থ্যের একটা বিষয় থেকেই  যাচ্ছে । কোভিড পরিস্থিতিতে ছেলেরা টানা বাবলে রয়েছে। যেখান থেকে কিছুটা  হলেও মুক্তি দরকার। এমন টানা চলতে থাকলে প্লেয়াররাই এরপর বেরিয়ে বিশ্রাম চাইবে। আইসিসি ও বিসিসিআইকে এই বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা করা উচিৎ।' একই সঙ্গে বিশ্বকাপে ভারতীয় দলের খাপার পারফরমেন্সের জন্য পরোক্ষভাবে আইপিএলকেও দায়ী করেছেন করেছেন রবি শাস্ত্রী। বলেছেন,'আইপিএল ও টি২০ বিশ্বকাপের মধ্যে কিছুটা ব্যবধান থাকা উচিৎ ছিল। প্লেয়ারদের বিশ্রাম  দরকার। ছেলেরা মেশিন নয় যে তেল ভরে দিলেই চলবে। মানুষের শরীর বিশ্রাম দরকার হয়। বিশ্রাম পেলে হয়তো এমন ফল নাও হতেপারত।'

আরও পড়ুনঃসচিন-ধোনি-কোহলিদের সম্পত্তি এক জায়গায় করলেও তা তুচ্ছ, এই তরুণ ভারতের সব থেকে ধনী ক্রিকেটার

আরও পড়ুনঃT20 World Cup 2021, কোহলির অধিনায়কত্বে লজ্জার ইতিহাস, টি২০ বিশ্বকাপে সব থেকে খারাপ পারফরমেন্স ভারতের

আরও পড়ুনঃT20 WC 2021- শোয়েব মালিকের বউকে নিয়ে হোটেলের ঘরে শাহিদ কাপুর, জানুন কীভাবে ফাঁস হয়েছিল 'প্রেম কাহিনি'

শুধু রবি শাস্ত্রী নয়, এর আগে  ভারতীয় দলের তারকা পেসার জসপ্রীত বুমরা ও কোচিং স্টাফ  ভরত অরুণও  ভারতের হারের জন্য আইপিএল-এর পর বিশ্রাম না পাওয়ার কথা জানিয়েছিলেন। একই সুর শোনা  গিয়েছে কিংবদন্তী বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবের গলাতেও।  বলেছেন,'জাতীয় দলের খেলা ছেড়ে আইপিএল খেলতে চাইলে কিছু বলার নেই। দেশের হয়ে খেলার জন্য গর্ব বোধ করা উচিত। ওদের টাকার দরকার কি না জানি না। আমার মনে হয় দেশের হয়ে খেলাকেই বেশি গুরুত্ব দেওয়া উচিত। আইপিএল খেলতে বারণ করছি না। ভারতীয় ক্রিকেট বোর্ডের এই ব্যাপারটা নিয়ে ভাবা উচিত। এ বারের প্রতিযোগিতায় যে ভুলগুলো হয়েছে, সেগুলো যাতে আর না হয়, সেটাই হবে আমাদের সব চেয়ে বড় শিক্ষা।'এবার কোচ হিসেবে শেষ দিনে একই কথা বললেন রবি শাস্ত্রী।

Follow Us:
Download App:
  • android
  • ios