Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, BAN vs SA- ৬ উইকেটে সহজ জয় দক্ষিণ আফ্রিকার, বিশ্বকাপ থেকে বিদায় বাংলাদেশের

টি২০ বিশ্বকাপ ২০২১- (ICC  T20 World Cup 2021) এ বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা(Bangladesh vs  South Africa) ম্য়াচে সহজ জয় পেল টেম্বা বাভুমার (Temba Bavuma)দল। ম্যাচে প্রথমে ব্যাট করে ৮৪ রানে অলআউট হয়ে যায় মহম্মদদুল্লাহের (Mahmudullah) দল। জবাবে রান তাড়া করতে নেমে ৬ উইকেটে জয় পায় প্রোটিয়ারা। 

South Africa beat Bangladesh by 6 wickets in ICC T20 World Cup 2021 spb
Author
Kolkata, First Published Nov 2, 2021, 8:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপ ২০২১-এ  (ICC  T20 World Cup 2021) ৩ ম্যাচে ২টি জয় আগেই পেয়েছিল দক্ষিণ আফ্রিকা (South Africa)। সেমি ফাইনালে ওঠার লক্ষ্যে বাংলাদেশের বিরুদ্ধে জয় অত্যাবশ্যক ছিল টেম্বা বাভুমার (Temba Bavuma) দলের। ম্য়াচে শুধু  জয়ই পেল না দক্ষিণ আফ্রিকা, মহম্মদুল্লাহর (Mahmudullah) দলকে কার্যত উড়িয়ে দিল প্রোটিয়ারা।  ম্যাচে প্রথমে ব্যাট করে মাত্র ৮৪ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশb(Bangladesh)। মেহেদি হাসান ২৭ ও লিটন দাস ২৪ রানের ইনিংস না খেললে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত বালাদেশকে। দক্ষিণ আফ্রিকার হয়ে ৩টি করে উইকেট নেন কাগিসো রাবাডা (Kagiso Rabada) ও আনরিখ নকিয়া (Anrich Nortje)। ২টি উইকেট পান তবরেইজ সামশী ও একটি উইকেট পান প্রিটোরিয়াস।  রানা তাড়া করতে নেমে  ৪ উইকেটহারিয়ে ৩৯ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে যায়  দক্ষিণ আফ্রিকা।

South Africa beat Bangladesh by 6 wickets in ICC T20 World Cup 2021 spb

এদিন টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। ইনিংসের শুরুটা ভালোই করেছিলেন লিটন  দাস ও মহম্মদ নইম। ২২ রানের পার্টনারশিপ করার পর প্রথম উইকেট পড়ে বাংলাদেশের।  তারপর দক্ষিণ আফ্রিকার রাবাডা ও নকিয়ার আগুনে বোলিং ও সামশীর স্পিনের ছোঁবলে তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস। মেহেদি হাসান ও লিটন দাস কিছুটা লড়াই করার চেষ্টা করলেও বেশিক্ষণ তা চালিয়ে যেতে পারেনি। ২৭ রান করেন মেহেদি হাসান ও ২৪ রান করেন লিটন দাস। বাংলাদেশ দলের ৫ জন ক্রিকেটার খাতাই খুলতে পারেননি। তারা হলেন  সৌম্য সরকার, মুশফিকুর রহমান, আফিফ হোসেন, নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম। ১৮ ওভার ২ বলে ৮৪ রান করে রান আউট হয়ে যায় বাংলাদেশ।  দক্ষিণ আফ্রিকার জয়ের টার্গেট দাঁড়ায় মাত্র ৮৫ রান।

South Africa beat Bangladesh by 6 wickets in ICC T20 World Cup 2021 spb

রান তাড়া  করতে নেমে শুরুটা ভালো না হলেও জয়ের লক্ষ্যে পৌছে যেতে বেশি সময় নেয়নি দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হয়ে ওপেন করতে নামেন কুইন্টন ডি কক ও রেজা হেন্ডরিকস। কিন্তু  দলের ৬ রানের মাথাতেই ৪ রান করে তাসকিন আহমেদের বলে আউট হন হেন্ডরিকস। এরপর ২৮ রানে দ্বিতীয় উইকেট পড়ে দক্ষিণ আফ্রিকার। ১৬ রান করে আউট হন ডি কক। তৃতীয় উইকেটও তাড়াতাড়ি পড়ে যায় প্রোটিয়া বাহিনীর। ৩৩ রানের মাথায় খাতা না খুলে তাসকিন আহমেদের দ্বিতীয় শিকার হন আইডেন মার্করাম। এরপর ইনিংসের রাশ ধরেন ভান  ডার ডুসেন ও টেম্বা বাভুমা। ৪৭ রানের পার্টনারশিপ করে দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেন  দুই তারকা।  ৮০ রানে চতুর্থ উইকেট পড়ে দক্ষিণ আফ্রিকার। নাসুম আহমেদের বলে ২২ রান করে আউট হন ডুসেন।  শেষে দলকে জয় এনে দেন বাভুমা ও মিলার। ৩১ ও ৫ রানে অপরাজিত থাকেন তারা। এই জয়ের ফলে একদিকে সেমি ফাইনালে ওঠার লক্ষ্যে আরও একধাপ এগোল দক্ষিণ আফ্রিকা। অপরদিকে ১ ম্য়াচ বাকি থাকতেই টি২০ বিশ্বকাপ থেকে পাকাপাকিভাবে বিদায় নিল বাংলাদেশ। 

Follow Us:
Download App:
  • android
  • ios