Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, Final: নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া - দুই দলের শক্তি ও দুর্বলতা, সেরা অস্ত্রই বা কারা

টি২০ বিশ্বকাপ ২০২১-এর ফাইনালে (T20 World Cup 2021, Final) মুখোমুখি নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া (New Zealand vs Australia)। দেখে নিন দুই দলের শক্তি এবং দুর্বলতা। 
 

T20 World Cup 2021, Final, NZ vs AUS - Team Analysis, strength and weakness ALB
Author
Kolkata, First Published Nov 14, 2021, 12:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার সন্ধ্যায়, দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টি২০ বিশ্বকাপ ২০২১-এর চূড়ান্ত লড়াইয়ে (T20 World Cup 2021, Final) মুখোমুখি নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া (New Zealand vs Australia)। প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডকে (England) হারিয়ে নিউজিল্যান্ড, এই প্রথম টি২০ বিশ্বকাপের ফাইনালে উঠেছে। অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে ফর্মে থাকা পাকিস্তানকে (Pakistan) হারিয়ে তাদের দ্বিতীয় টি২০ ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া। ২০১০ সালে অবশ্য তাদের বিশ্বকাপ জেতা হয়নি। তাই এদিন প্রথমবার টি২০ ক্রিকেটে বিশ্বজয়ের স্বাদ পাওয়ার লক্ষ্যে নামছে দুই দলই। তার আগে দেখে নেওয়া যাক, দুই দলের কোথায় শক্তি, কোথায়ই বা দুর্বলতা রয়েছে। ফাইনালে তাদের সেরা অস্ত্রই বা কারা হতে পারেন - 

অস্ট্রেলিয়ার শক্তি:

অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণ ভাল ফর্মে রয়েছে। মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড এবং প্যাট কামিন্সের পেস ত্রয়ী চলতি বিশ্বকাপে ২২ টি উইকেট নিয়েছেন। সেই সঙ্গে মরুদেশের পিচে দারুণ সফল স্পিনার অ্যাডাম জাম্পা। ৬ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। অস্ট্রেলিয়ার এই আগাগোড়া শক্তিশালী বোলিং আক্রমণকে সতর্কতার সঙ্গে মোকাবেলা করতে হবে কিউই ব্যাটারদের। ব্যাটাররা ধারাবাহিক না হলেও, প্রতি ম্যাচেই কেউ না কেউ রান করে দিচ্ছেন। 

আরও পড়ুন - T20 WC 2021, Final - ক্লিনিকাল নিউজিল্যান্ডের মুখোমুখি ফর্মের শীর্ষে ওঠা অস্ট্রেলিয়া

আরও পড়ুন - T20 WC 2021, Final: ৭ বছর অক্ষত কোহলির এই বিরাট রেকর্ড, ভাঙার সোনার সুযোগ ওয়ার্নারের হাতে

আরও পড়ুন - T20 WC 2021, Final: মুখোমুখি দুই ছোটবেলার বন্ধু - একজন পরবেন কালো জার্সি, অন্যজন হলুদ

অস্ট্রেলিয়ার দুর্বলতা:

এই বিশ্বকাপে একেবারে ফর্মে নেই অজি মিডল অর্ডার। আইপিএল-এ গ্লেন ম্যাক্সওয়েল এবং স্টিভ স্মিথ - দুজনেই বেশ ভাল খেলেছিলেন, কিন্তু বিশ্বকাপে দুজনের কেউই এখনও পর্যন্ত রান পাননি। ৬ ম্যাচে ম্যাক্সওয়েলের স্কোর যথাক্রমে - ১৮, ৫, ৬,  ০, ০, এবং ৭। ৪ ইনিংসে স্মিথের স্কোর যথাক্রমে - ৩৫, ২৮, ১,  এবং ৫। ফাইনালে জিততে গেলে কিন্তু ম্যাক্সওয়েল এবং স্মিথকে বড় ভূমিকা নিতেই হবে। 

"

নিউজিল্যান্ডের শক্তি:

এই বিশ্বকাপে নিউজিল্যান্ডের ওপেনিং ব্যাটার ড্যারিল মিচেল এবং মার্টিন গাপ্টিল - দুজনেই রানের মধ্যে রয়েছেন। মিচেল ইংল্যান্ড এবং ভারতের বিপক্ষে ৭২ ও ৪৯ রানের দুটি ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। আর স্কটল্যান্ডের বিপক্ষে গাপ্টিল দুর্দান্ত অপরাজিত ৯৩ রানের ইনিংস খেলেছেন। কিউই দলের হয়ে প্রায় প্রতি ম্যাচেই শুরুতে ঝড়ের বেগে রান তুলেছেন এই দুইজন। সেইসঙ্গে এই টুর্নামেন্টের অন্যতম সেরা বোলিং শক্তিও রয়েছে কিউই শিবিরে। সেই সঙ্গে তাদের শক্তি আরও বাড়িয়ে দিয়েছে উইলিয়ামসনের চতুর ক্যাপ্টেন্সি।

নিউজিল্যান্ডের দুর্বলতা:

আহত ডেভন কনওয়ের জায়গায় এদিন প্রথম একাদশে খেলবেন টিম সেফার্ট। সেফার্ট বিশ্বকাপে মাত্র একটি ম্যাচ খেলেছেন। পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচটিই ছিল বিশ্বকাপে নিউজিল্যান্ডের প্রথম ম্যাচ, যেখানে হারতে হয়েছিল তাদের। সেফার্ট করেছিলেন মাত্র ৮ রান। তারপর থেকে কনওয়েই ছিলেন প্রথম একাদশে। সেমিফাইনালে অত্যন্ত গুরুত্বপূর্ণ ইনিংসও খেলেছেন। এই পরিবর্তন দলের ভারসাম্যে প্রভাব খেলতে পারে। চলতি বিশ্বকাপে ধারাবাহিকতা নেই অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাটেও। 

অস্ট্রেলিয়ার সেরা অস্ত্র 

অ্যাডাম জাম্পা - অস্ট্রেলিয় লেগ স্পিনার এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন। ৬ ম্যাচে ১২ উইকেট নিয়ে জাম্পাই টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। টুর্নামেন্টে একমাত্র এক ম্যাচে পাঁচ উইকেটও তিনিই নিয়েছেন। শুধু তাই নয়, মাঝের ওভারে এসে জাম্পাই প্রতিপক্ষের রান তোলার গতি একেভারে শ্লথ করে দিচ্ছেন। 

নিউজিল্যান্ডের সের অস্ত্র

ট্রেন্ট বোল্ট - অজিদের কুপোকাৎ করতে কেন উইলিয়ামসনের সেরা অস্ত্র বাঁহাতি অভিজ্ঞ জোরে বোলার ট্রেন্ট বোল্ট। চলতি টুর্নামেন্টে ১১ টি উইকেট নিয়ে তিনিই নিউজিল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারী। তিনি ১৪.০৯ গড়ে বোলিং করেছেন শুধু নয়, তাঁর ইকোনমি রেট মাত্র ৬.৫৪।

Follow Us:
Download App:
  • android
  • ios