Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - পাক ইনিংসের শেষ চার ওভারই গড়ে দিল তফাৎ, নামিবিয়াকে ৪৫ রানে হারিয়ে সেমিতে বাবররা


মঙ্গলবার, আবুধাবিতে, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে নামিবিয়াকে (Namibia) ৪৫ রানে হারিয়ে দিল পাকিস্তান (Pakistan)। বিশ্বকাপের সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করল তারা। 

T20 World Cup 2021 - Pakistan beat Namibia by 45 runs to qualify for the semi-finals ALB
Author
Kolkata, First Published Nov 2, 2021, 11:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার, আবুধাবিতে, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের পাকিস্তান (Pakistan) বনাম নামিবিয়ার (Namibia) ম্যাচের ভবিষ্যৎ নির্ধারিত হয়ে গিয়েছিল প্রথম ইনিংসেই। আরও ভাল করে বললে, পাকিস্তান ব্যাটিং-এর শেষ ৪ ওভারে। যেখানে রিজওয়ান-হাফিজ জুটি ৬২ রান তুলেছিলেন। শেষে সেটাই মূল তফাৎ গড়ে দিল। পাকিস্তানের দেওয়া ১৯০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে, ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৪ রানের বেশি তুলতে পারল না তারা। ৪৫ রানে আরও এক বড় জয় পেল পাকিস্তান। বিশ্বকাপের সেমিফাইনালে তাদের জায়গা পাকা করল বাবর আজম (Babar Azam) বাহিনী।

পাক বোলিং আক্রমণের বিরুদ্ধে ১৯০ রান তাড়া করে জেতাটা নামিবিয়ার মতো অ্যাসোসিয়েট দেশের পক্ষে মুশকিলই নয় অসম্ভব ছিল। তবে রান তাড়া করতে গিয়ে ছোট দল বলে কখনই গুটিয়ে থাকল না তারা। দ্বিতীয় ওভারেই মাইকেল ভ্যান লিঙ্গেনের (৪) উইকেট ছিটকে দিয়েছিলেন হাসান আলি। তবে তারপর নিজেদের মধ্যে ভাল জুটি গড়ে হাতে উইকেট রেখে খেলছিলেন নামিবিয়ার ওপেনার স্টিফেন বার্ড (২৯ বলে ২৯) এবং ক্রেগ উইলিয়ামস (৩৭ বলে ৪০)। 

তবে, ১৯০ রান তাড়া করতে গেলে রানের যে গতি দরকার ছিল, তা তাদের ব্যাটিং-এ কখনই ছিল না। তার উপর নবম ওভারে বার্ডকে রান আউট হয়ে যান। ফলে, ১০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৭০ রান তুলেছিল নামিবিয়া। শেষ ৬০ বলে প্রয়োজন ছিল ১২০ রান। হাতে ছিল আট উইকেট। তবে আবু ধাবির এদিনের উইকেট ব্যাটিং-এর জন্য কখনই মসৃণ ছিল না। সমস্যায় পড়তে হয়েছে পাক ব্যাটারদেরও। প্রথম ১০ ওভারে বাবররা তুলতে পেরেছিলেন ৫৯ রান। 

এরপর আবার মাঝের ওভারে পরপর দুই ওভারে আঘাত হানেন ইমাদ ওয়াসিম এবং শাদাব খান। ১৩তম ওভারে ইমাদ ওয়াসিমের বলে নামিবিয়ার অধিনায়ক ইরাসমাস (১০ বলে ১৫) কভারে চিপ করেছিলেন যা সরাসরি যায় শাদাবের হাতে। পরের ওভারে ক্রেগ উইলিয়ামসকে প্যাভিলিয়নে ফেরত পাঠান শাদাব খান। লং অফে তুলে মারতে গিয়ে তিনি ধরা পড়েন হাসান আলির হাতে। 

ম্যাচের ওখনেই ইতি হয়ে গিয়েছিল। ১৪ ওভারে মাত্র ৯৩/৪-এ পৌঁছেছিল নামিবিয়া। ৫ নম্বরে নামা ডেভিড উইজি ৩১ বলে ৪৫ রান করে অপরাজিত থাকলেন বটে, তবে তা নামিবিয়ার অসাধ্য সাধনের পক্ষে যথেষ্ট ছিল না। ১৭তম ওভারে হ্যারিস রউফের বলে আউট হলেন স্মিট (২)। বাকি পাক বোলাররা ভাল বল করলেও, এদিন ব্যর্থ হয়েছেন শাহীন আফ্রিদি। ৪ ওভার হাত ঘুরিয়ে ৪৬ রান দিয়ে কোনও উইকেট পাননি তিনি।

তার আগে পাকিস্তান তাদের টসে জিতে দক্ষতা যাচাইয়ের আগে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্তকে যথাযোগ্য সম্মান জানিয়েছিল। বাবর আজম (৪৯ বলে ৭০ রান) এবং এবং মহম্মদ রিজওয়ান (৫০ বলে ৭৯ রান) - দুই পাক ওপেনারই দুর্দান্ত অর্ধশতরান করলেন। মহম্মদ হাফিজও ১৬ বলে ৩২ রানের একটি দারুণ ক্যামিও ইনিংস খেলেন। যার জোরে ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান তুলেছিল পাকিস্তান। তবে শুরুটা বেশ মন্থর হয়েছিল পাকিস্তানের। বিশেষ করে একেবারেই ছন্দ পাচ্ছিলেন না রিজওয়ান। ১৬ ওভারে পাকিস্তান তুলেছিল ১২৭ রান। সেখান থেকে শেষ ৪ ওভারে হাফিজ এবং রিজওয়ান কচুকাটা করেন নামিব বোলিংকে। শেষ ওভারে ৬ বলে ২৪ রান করেন রিজওয়ান। তিনিই হলেন ম্যাচের সেরা।

 

Follow Us:
Download App:
  • android
  • ios