Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, PAK vs SCO - শেষ ম্যাচেও টসে জিতল পাকিস্তান, ক্রিকেট বিশ্বকে চমকে দিলেন বাবর আজম

রবিবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্য়াচে মুখোমুখি স্কটল্যান্ডের (Scotland) বিরুদ্ধে টসে জিতল পাকিস্তান (Pakistan)। আগে ব্যাট করার সিদ্ধান্ত নিল তারা।
 

T20 World Cup 2021, Pakistan win toss and opt to bat first against Scotland in Sharjah ALB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 7:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এখনও পর্যন্ত টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) অপরাজিত পাকিস্তান (Pakistan)। প্রতিটি ম্যাচেই টসে জিতেছেন বাবর আজম। রবিবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে স্কটল্যান্ডের (Scotland) বিরুদ্ধেও তার অন্যথা হল না। তবে সুপার ১২ পর্বে তাদের শেষ ম্যাচে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিলেন বাবর। শারজার পিচে দিন-রাতের ম্যাচে দ্বিতীয়ার্ধে বল করা খুবই কঠিন হয়। 

তবে বাবর জানালেন স্কোরবোর্ডে বড় রান তুলে স্কটিশদের উপর চাপ সৃষ্টি করতে চান তাঁরা। জয়ের ধারা বজায় রাখাই তাদের প্রধন লক্ষ্য। সেই সঙ্গে ফ্যানরা যেভাবে তাঁদের দলকে সমর্থন করছে এবং তাঁরাও যেভাবে পারফর্ম করছেন, তাতে তিনি খুশি বলে জানিয়েছন পাক অধিনায়ক।

"

অন্যদিকে স্কটিশ অধিনায়ক কাইল কোয়েৎজার বলেছেন, ভারতের পর পাকিস্তান, তাঁদের ক্রিকেট প্রগতির পরীক্ষার জন্য আরও এক দুর্দান্ত প্রতিপক্ষ। ক্রিকেটের সেরাদের বিরুদ্ধে নিজেদের পরীক্ষা করতে পারবেন। বাবর আগে ব্যাট নেওয়ায় তিনি অবশ্য খুব একটা বিস্মিত নন। বরং নিজের একটানা টস হারা নিয়ে হতাশা ব্যক্ত করেছেন তিনি। তবে প্রতিপক্ষদের তাঁরা চ্যালেঞ্জ ছুড়তে সক্ষম, এই বিশ্বাস নিয়েই তাঁরা প্রতি ম্যাচে নামছেন, এদিনও সেই মনোভাব নিয়েই খেলবেন। 

আগে ব্য়াট করার সিদ্ধান্ত নিয়ে, সেমিফাইনালের আগে দলের ব্যাটারদের ক্ষমতা পরীক্ষা করলেও, প্রথম একাদশ নিয়ে কোনও পরীক্ষা-নিরীক্ষা করল না পাকিস্তান। রিজার্ভ বেঞ্চের কোনও ক্রিকেটার, বিশেষ করে বোলারদের খেলিয়ে দেখে নেওয়ার সুযোগ ছিল এই ম্যাচে। তবে এদিনও তাঁরা একই দল নিয়ে মাঠে নামছে। কাজেই বিশ্বকাপে, প্রথম ম্যাচ থেকে পাক দলে একটিও পরিবর্তন ঘটল না। অন্যদিকে স্কটিশ দলে এদিন দুটি পরিবর্তন করা হয়েছে। খেলছেন না ক্যালাম ম্যাকলিওড এবং অ্যাল্সডেয়ার ইভান্স। দেখে নেওয়া যাক, এদিনের দুই দলের প্রথম একাদশ -

পাকিস্তান - বাবর আজম (অধিনায়ক), মহম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, মহম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলি, শাহীন আফ্রিদি, হ্যারিস রউফ।

স্কটল্যান্ড - জর্জ মান্সি, কাইল কোটজার (অধিনায়ক), ম্যাথু ক্রস (উইকেটরক্ষক), রিচি বেরিংটন, বাজ, মাইকেল লিস্ক, ক্রিস গ্রিভস, মার্ক ওয়াট, সাফিয়ান শরিফ, ব্র্যাডলি হুইল, হামজা তাহির।

শারজা ক্রিকেট স্টেডিয়ামের পিচ নতুন করে তৈরি করা হয়েছে। পিচটি অত্যন্ত ধীরগতির হয়ে গিয়েছে। ব্যাটারদের শট খেলা কঠিন হচ্ছে। তবে বিশ্বকাপের খেলা হতে হতে ধীরে ধীরে এই উইকেটে রান বেড়েছে। জোরে বোলারদের এই পিচে উইকেট পেতে কাটার-এর উপর নির্ভর করতে হবে। স্পিনাররাই অবশ্য এখানে বেশি সাহায্য পাবেন। তাই এই উইকেটে আগে বল নেওয়াই ছিল সুবিধাজনক।

আরও পড়ুন - T20 WC 2021 - ভারতীয় মুসলমান ক্রিকেটাররা কেন মাঠে নামাজ পড়েন না, খোলসা করলেন মহম্মদ কাইফ

আরও পড়ুন - IPL 2022 - প্রতি দল খরচ করতে পারবে ৯০ কোটি টাকা করে, জেনে নিন মেগা নিলামের সব নিয়ম কানুন

আরও পড়ুন - ব্যাট হাতে একেবারে নগ্ন, এই হট ইংরেজ মহিলা ক্রিকেটারই এবার ক্রিস গেইলদের কোচ, দেখুন

তবে পাকিস্তান ইতিমধ্যেই সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। তাই সম্ভবত তারা এই ম্যাচে আগে ব্যাট করে সেমিফাইনালে সমস্ত পরিস্থিতির জন্য তৈরি হতে চাইছে। অন্যদিকে, স্কটল্যান্ড টানা ৪টি ম্যাচে হেরেই পয়েন্ট টেবিলের একেবারে শেষ স্থানে রয়েছে। পাকিস্তান এবং স্কটল্যান্ডের মধ্যে এখনও পর্যন্ত মোট ৩টি টি২০ ম্যাচ খেলা হয়েছে। প্রত্যেকটিই পাকিস্তান জিতেছে। টি২০ বিশ্বকাপে দুই দলের মধ্যে ১টি ম্যাচ খেলা হয়েছে, যেটি পাকিস্তানই জিতেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios