Asianet News BanglaAsianet News Bangla

'বিরাট কোহলি পুরো ভিভ রিচার্ডসের মতন ব্যাট করেন'

  • বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ কিংবদন্তী সুনীল গাভাসকর
  • বিরাট কোহলিকে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানের আখ্যা দিলেন সানি
  • একইসঙ্গে বললেন বিরাট কোহলি পুরোপুরি ভিভ রিচার্ডসের মত ব্যাট করেন
  • এর আগে বিরাটের মধ্যে নিজেকে দেখতে পান বলে জানিয়েছিলেন স্বয়ম ভিভ রিচার্ডস
     
Virat Kohli bats like Viv Richards, siad Sunil Gavaskar sp
Author
Kolkata, First Published Jun 24, 2020, 3:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড ভেঙেই চলেছেন বিরাট কোহল। মাঝে কয়েকটি ম্যাচ বাদ দিলে, টানা ১০ বছরেরও বেশি সময় ধরে একই ফর্মে ব্যাট করে যাওয়া সত্যিই অবিশ্বাস্য। বিশেষ করে রান তাড়া করার ক্ষেত্রে বিরাটের তুলনা বিরাট নিজেই। বিরাট দ্য রান মেশিন বলা হয়ে থেকে ভারত অধিনায়ককে। বিরাটকে বারবার তপলনা করা হয়েছে একাধিক ক্রিকেটারের সঙ্গে। কিংবদন্তী সচিন তেন্ডুলকর যার মধ্যে অন্যতম। এবার বিরাট সম্পর্কে মুখ খুললেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অপর কিংবদন্তী ব্যাটসম্যামসুনীল গাভাসকর। তবে সচিবনের সঙ্গে নয়, গাভাসকর বিরাট কোহলিকে তুলনা করলে লেজেন্ড ক্যারেবিয়ান ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের সঙ্গে।

আরও পড়ুনঃ৩৩ -এ পা লিও মেসির,শুভেচ্ছার জোয়ারে ভাসছেন আধুনিক ফুটবলের যাদুকর

সম্প্রতি একটি বিখ্যাত স্পোর্টস চ্যানেলের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন সুনীল গাভাসকর। সেখানে বিরাট কোহলি প্রসঙ্গে আলোচনা উঠলে সানি গাভাসকর বলেন, বর্তমানে বিরাট কোহলি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। কোহলি এক্কেবারে ভিভ রিচার্ডসের মতো। নিজের বক্তব্যের সমর্থনে গাভাসকর জানান,  'ক্রিজে থাকলে ভিভ রিচার্ডসকে থামিয়ে রাখা মুশকিল ছিল। বিরাটও ঠিক তাই। যদি কোহলির খেলা দেখ, বুঝবে একই লাইন-লেনথের বলে ও উপরের হাত ব্যবহার করে এক্সট্রা কভার দিয়ে বাউন্ডারি মারতে পারে। আবার সেই বলটিকেই নীচের হাতের সাহায্যে মিড-অন, মিড-উইকেট বাউন্ডারিতে পাঠিয়ে দিতে পারে।' এর আগে প্রাক্তন অজি অধিনায়ক ইয়ান চ্যাপেলও রিচার্ডস ও কোহলির মধ্যে মিল খুঁজে পেয়েছলেন। চ্যাপেল জানিয়েছিলেন, 'রিচার্ডস প্রথাগত ক্রিকেটীয় শট খেলত অত্যন্ত দারুণভাবে। সেই সঙ্গে দ্রুত গতিতে রান তুলত। কোহলিও ঠিক তাই। ও ট্র্যাডিশনাল ক্রিকেট শট খেলে। তবে সেটা ভীষণই ভালোভাবে।'

আরও পড়ুনঃজন্মদিনে জেনে নিন মেসির এমন কিছু রেকর্ড, যা ভাঙা একপ্রকার অসম্ভব

আরও পড়ুনঃ৩৩ এ পা লিও মেসির, দেখে নিন এলএমটেনের কেরিয়ারের সেরা ১০ পারফরমেন্স

শুধু গাভাসকর বা ইয়ান চ্যাপেল নয়, স্বয়ং ভিভ রিচার্ডসও কোহলির মধ্যে নিজেকে দেখতে পান বলে জানিয়েছিলেন। গত বছর ভারতের ক্যারিবিয়ান সফরের সময় রিচার্ডসের সাক্ষাৎকার নিয়েছিলেন কোহালি। সে দিন ভিভ বলেছিলেন, কোহালির মধ্যে খেলাটাকে নিয়ে তিনি সেই আবেগটা দেখতে পান, যেটা এক সময় তাঁর নিজের মধ্যে ছিল। ভারতীয় ক্রিকেট বোর্ডের পোস্ট করা টুইটারে ভিভ বলেছিলেন,'নিজেকে সব সময় মাঠে মেলে ধরতে চাইতাম। নিজের অভিব্যক্তি প্রকাশ করতে দ্বিধা করতাম না। সে ব্যাপারটা এখন তোমার মধ্যেও দেখতে পাই। সে জন্যই তো মাঝে, মাঝে আমাদের দেখে সবাই বলে, ওরা কেন এত রেগে থাকে।' কোহলি সম্পর্কে একের পর এক কিংবদন্তী এহেন প্রতিক্রিয়া তার কেরিয়ারে আরও সাফল্য পেতে সাহায্য করবে বলই মনে করেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Follow Us:
Download App:
  • android
  • ios