ওয়েস্টইন্ডিজ সফরে আপাতত দুর্দান্ত ফর্মে রয়েছে ভারতীয় দল। তিন ম্যাচের টি-২০ সিরিজে ওয়েস্টইন্ডিজকে ধরাশায়ী করেছে ভারত। এবার শুরু হচ্ছে একদিনের সিরিজ। আর এই সিরিজেও একইভাবে জেতার লক্ষ্য ভারতের। আর ভারতের জয়ের সম্ভাবনায় অবশ্যই বিরাট-কে কাণ্ডারি হিসাবে ধরা হচ্ছে। শেষ টি-২০ ম্যাচেও হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক। আবার একদিনের সিরিজে ফর্মে ফেরার ইঙ্গিতও দিয়ে রেখেছেন কিং-কোহলি। ব্যাট হাতে কোহলি কাঁটা হয়ে দাঁড়াতে পারে যে কোনও বোলারের সামনে। তবে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই একদিনের সিরিজে বেশ কয়েকটি নতুন রেকর্ড গড়ার হাতছানি রয়েছে কোহলির সামনে। 

১) ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে সর্বাধিক রানের রেকর্ড রয়েছে পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের। এক দিনের ক্রিকেটে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে মোট ১৯৩০ রান করেছেন তিনি। আর এই ফরম্যাটেই ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে কোহলির সর্বমোট রান ১৯১২। অর্থাৎ মাত্র ১৯ রানে পিছিয়ে বিরাট। তাই আর মাত্র ১৯ রান করলেই একদিনের ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সর্বাধিক রানের অধিকারী হবেন কোহলি। 

২) এই দুই দলেরই দ্বিপাক্ষিক একদিনের সিরিজে ওয়েস্টইন্ডিজের মাটিতে সর্বাধিক রানের রেকর্ড রয়েছে ক্যারিবিয়ান খেলোয়াড় রামনরেশ সরওয়ানের। ১৭ টি ম্যাচে মোট ৭০০ রান করেছেন তিনি। তবে এক্ষেত্রেও তাঁর ঘাড়ে নিশ্বাস ফেলছেন বিরাট। ১২ টি একদিনের ম্যাচে ওয়েস্টইন্ডিজের মাটিতে কোহলির মোট রান ৫৫৬। অর্থাৎ মাত্র ১৪৫ রানে পিছিয়ে রয়েছেন ভারতীয় অধিনায়ক। একদিনের তিনটি ম্যাচে এই রানটি করে ফেলতে পারলেই রামনরেশে-র রেকর্ডটিও টপকে যেতে পারেন কোহলি। 

৩) এছাড়াও ওয়েস্টইন্ডিজের মাটিতে একদিনের সিরিজে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিকানার সুযোগ থাকছে বিরাটের সামনে। শতরানের হিসাবে বর্তমানে ডেসমন্ড হেইন্সের সঙ্গে একই জায়গায় রয়েছেন কোহলি। দু'জন-এরই ঝুলিতে রয়েছে দুইটি করে শতরান। আর মাত্র একটি শতরান করলেই কোহলি ছাপিয়ে যাবেন হেইন্সকে। 

তবে নিজের থেকেও দলের জন্যই বেশি চিন্তা কোহলির। আপাতত দলকে এক নম্বরে নিয়ে যাওয়াই ভারতের অধিনায়কের আসল লক্ষ্য। এবং সেদিকেই তাকিয়ে রয়েছেন তিনি।