চলতি মাসের ৩ তারিখ থেকে শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ টি২০ সিরিজ। নয়াদিল্লিতে ফিরোজ শাহ কোটলার মাঠে নামতে চলেছে ভারত ও বাংলাদেশ। তবে তার আগে বাধা হয়ে দাঁড়িয়েছে দিল্লির বায়ুদূষণ। সেই জেরে বেশ কিছুটা অসুবিধার মধ্যেই পড়েছে ভারতীয় ক্রিকেটার সহ বাংলাদেশের ক্রিকেটাররা। তবে সব কিছুকে উপেক্ষা করে এখন শুধু ক্রিকেট নিয়েই ভাবছে ভারতীয় দল, এমনটা জানিয়ে দিলেন ভারতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। খেলাক সময় সব কিছু ভুলে যাবে ক্রিকেটাররা এমনটাই দাবি ভারতীয় দলের ব্যাটিং কোচের। একই সঙ্গে টি২০ ফরম্যাটে ব্যাটিংয়ে আরও বেশি জোর দিতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। দলে নেই তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। আর তাঁর অনুপস্থিতিতে এবার ভারতীয় দলের ব্যাটসম্যানদের বাড়তি দায়িত্ব নিতে হবে বলে জানিয়ে দিলেন ব্যাটিং কোচ রাঠোর।

দেখুন ভিডিও, চোখ রাঙাচ্ছে দিল্লির দূষণ, কী বলছেন বাংলাদেশ কোচ

রোহিত শর্মার নেতৃত্বে বিরাটের ঘরের মাঠে তাঁর অনুস্থিতিতে নামবে ভারত। আর সেই ভারতীয় দল নিয়ে রোহিতদের ব্যাটিং কোচ বলেন, 'দূষণ থাকবে। দূষণের সমস্যটা বড় সমস্যা। তবে ম্যাচ খেলা হবে। আর সেই জন্য আমাদের প্রস্তুত। প্রথম টি২০ ম্যাচে বিরাটের অনুপস্থিতিতে আরও ভালো ব্যাট করতে হবে আমাদের। আর একবার খেলা শুরু হয়ে গেলে দূষণটা মাথায় থাকবে না ক্রিকেটারদের। এর আগেও প্রবল গরমে দিল্লিতে খেলা হয়েছে। তাই ক্রিকেটেই মূল ফোকাস করতে হবে। কারণ খেলা একবার দিল্লিতে অনুষ্ঠিত হয়েছে। সেটা পরিবর্তন করা এত তাড়াতাড়ি সম্ভব নয়।' ম্যাচের আগে দুদিন ধরেই ক্রিকেটারদের মাস্ক মুখে দিয়ে অনুশীলন করতে দেখা গিয়েছে। একই সঙ্গে দিল্লির বায়ুতে দূষণের পরিস্থিতি এখনও অনেক। তবে সব কিছু বাদ দিয়ে এখন খেলা নিয়েই ভাবছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

দেখুন ভিডিও, দিল্লি দূষণে ধাক্কা খেল খোদ বিসিসিআই, সৌরভ স্পষ্ট করলেন অবস্থান

একই সঙ্গে বাংলাদেশের বিরুদ্ধে রোহিতের নেতৃত্বে মাঠে নামতে চলেছে জুনিয়র ক্রিকেটাররা। আর তাঁদেরকে এবার নিজেদের প্রমাণ করতে হবে বলে মনে করছেন দলের ব্য়াটিং কোচ বিক্রম রাঠোর। একই সঙ্গে তাঁদের কাছে সুযোগ বলে জানিয়ে দিয়েছেন ভারতীয় দলের ব্যাটিং কোচ। একই সঙ্গে পিঙ্ক বলে টেস্ট ম্যাচ নিয়েও বেশ উৎসাহিত বিক্রম। তিনি বলেন, 'পিঙ্ক বল টেস্ট একটি নতুন উদ্যোগ। এটা খুবই ভালো। আজকালের ক্রিকেটাররা সব কিছুকে খুব তাড়াতাড়ি রপ্ত করে নিতে পারে। তাই এই ফরম্যাটেও ভালো করবে ক্রিকেটাররা।'