বদলে যাচ্ছে টেস্ট ক্রিকেটের জার্সি। আসন্ন অ্য়াসেজ সিরিজ থেকেই টেস্টে জার্সির পিছনে জার্সি সংখ্যা ও ক্রিকেটারদের নাম লেখা থাকবে। ভারতীয় দলও ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপশুরু করবে নাম ও সংখ্যা লেখা জার্সি পরেই। আর তাতেই টেস্ট দলে কে ৭ নম্বর জার্সি পরবেন তাই নিয়ে, প্রশ্ন তৈরি হয়েছে।  

সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলের ৭ নম্বর দার্সি পরেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ফুটবলে যেরকম ডেভিড বেকহ্যাম বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নামের সঙ্গে মিশে গিয়েছে ৭ নম্বর জার্সি, সেইরকমই ক্রিকেটে ধোনির সঙ্গে জডি়য়ে আছে ৭ নম্বর জার্সি। কিন্তু বেশ কয়েক বছর হল ধোনি টেস্ট খেলা ছেড়ে দিয়েছেন।

তাঁর অবর্তমানে টেস্টে এই জার্সি নম্বর ভারতীয দল ব্যবহার করবে না বলেই জানা গিয়েছে। ভারতীয় বোর্ড সূত্রের খবর শুধু ধোনির ৭ নম্বর জার্সিই নয়, একই সঙ্গে ১০ নম্বর জার্সিও তুলেই রাখা হবে। ভারতীয় দলে ১০ নম্বর জার্সি পরতেন কিংবদন্তি সচিুন তেন্ডুলকর। তিনি অবসর নেওয়ার পর মাঝে একবার শর্দুল ঠাকুরকে ১০ নম্বর জার্সি দেওয়া হয়েছিল। তাতে প্রবল ক্ষোভ দেখিয়েছিলেন ভারতীয় সমর্থকরা। তারপর থকে ১০ নম্বর জার্সি আর কাউকে ব্যবহার করতে দেওয়া হয় না। টেস্টেও সেই দারা বজায় রাখা হবে।

ভারতীয় দলের অন্যান্য সদস্যরা টেস্টে তাঁদের সীমিত ওভারের ক্রিকেটের জার্সি নম্বরই ব্যবহার করবেন বলে জানা গিয়েছে। বোর্ডের এক কর্তা জানিয়েছেন, বিরাট কোহলি তাঁর ১৮ নম্বর জার্সি, রোহিত শর্মা তাঁর ৪৫ নম্বর জার্সিই ব্যবহার করবেন।

অ্যাসেজ সিরিজের জন্য ইতিমধ্যেই ইংল্যান্ড দলের সংখ্যা ও ক্রিকেটারদের নাম সম্বলিত জার্সির উন্মোচন করা হয়েছে। আগামী ২২ অগাস্ট থেকে অ্যান্টিগায় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দল দুই টেস্টের সিরিজ খেলা শুরু করছে। এই সিরিজ দিয়েই বারত টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযানও শুরু করবে। সেই সিরিজের আগেই ভারতীয় দলের নতুন টেস্ট জার্সিও  প্রকাশ্য়ে আসবে।