মহানবমীতে ভুলেও এই ৭টি ভুল করবেন না, রুষ্ট হবেন মা দুর্গা

| Oct 03 2022, 01:19 PM IST

মহানবমীতে ভুলেও এই ৭টি ভুল করবেন না, রুষ্ট হবেন মা দুর্গা

সংক্ষিপ্ত

শারদীয়াতে মহানবমীর দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে মা দুর্গার আরাধনা করা হলে সমস্ত খারাপ কাজ দূর হয়। মা তার ভক্তদের আশীর্বাদ করেন। 

শারদীয়ার নবম দিনে মা সিদ্ধিদাত্রীর পূজা করা হয়। সিদ্ধিদাত্রী দেবী নামের অর্থ হল সিদ্ধি দানকারী দেবী। মহানবমীর দিন মা সিদ্ধিদাত্রীকে পূর্ণ আচারের সঙ্গে পূজা করা হয়। এই দিনে যজ্ঞ ও কন্যা পূজার মধ্য দিয়ে শেষ হয় পবিত্র শারদীয়া। শারদীয়াতে মহানবমীর দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে মা দুর্গার আরাধনা করা হলে সমস্ত খারাপ কাজ দূর হয়। মা তার ভক্তদের আশীর্বাদ করেন। সেই সঙ্গে কিছু ভুলের কারণে মা রানীও এই দিনে রেগে যান। আসুন জেনে নিই মহানবমীর দিন কোন ভুলগুলো এড়িয়ে চলা উচিত।

নবমীর দিন ভুলেও এই কাজগুলি করবেন না
মহানবমীর দিনে বেশিক্ষণ ঘুমিয়ে থাকবেন না। এই দিন ভোরে স্নান করে দেবী দুর্গার নাম জপ করুন। ব্রত না রাখলেও তাড়াতাড়ি স্নান করে পুজো করতে হবে।
মহানবমীতে কালো রঙের পোশাক পরবেন না। এই দিনে বেগুনি বা বেগুনি রঙের পোশাক পরা শুভ। এই রং মা সিদ্ধিদাত্রীর কাছে প্রিয়। তাই এই রঙের পোশাক পরে মায়ের পুজো করুন।
 পূর্ণ শরীর ও মন দিয়ে মা সিদ্ধিদাত্রীর পূজা করা উচিত। পূর্ণ ভক্তি সহকারে দুর্গা চালিসা ও দুর্গা সপ্তশতী পাঠ করুন। এ সময় মনকে সম্পূর্ণভাবে নিবদ্ধ রাখতে হবে। পূজার সময় কারও সঙ্গে কথা বলবেন না।
মহানবমীর দিন যজ্ঞ-পূজা করতে হবে। এটি ছাড়া শারদীয়ার পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। যজ্ঞের সময় বিশেষ খেয়াল রাখতে হবে যেন যজ্ঞের সামগ্রী জলের বাইরে না পড়ে।

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

নবমীর দিনে কোন নতুন কাজ করা নিষিদ্ধ। বিশ্বাস অনুসারে, নবমী একটি তিথি। এর মানে হল এই দিনে করা কোন কাজে সফলতা নেই।
অষ্টমীতে উপবাস রাখলে মহানবমীর দিন কন্যাশিশুকে পুজো করে বিদায় দিলেই নিয়মমত উপবাস ভাঙবে। এতে মায়ের আশীর্বাদ পাওয়া যায়।
নবমীতে লাউ খাওয়া উচিত নয়। অষ্টমীতে উপবাস থাকলে মহানবমীর দিনে পুডিং পুরি ও ছোলা দিয়ে উপবাস ভাঙতে হবে।

Read more Articles on
null