Asianet News BanglaAsianet News Bangla

নবরাত্রির সময় ভুলেও এই চারটি কাজ করবেন না, বাড়িতে ও পরিবারে আসতে পারে বড় সমস্যা

শাস্ত্রের বিশেষজ্ঞরা আরও বলেন যে এমন কিছু কাজ রয়েছে যা নবরাত্রির এই নয় দিনে করা কঠোরভাবে নিষেধ, তা না হলে মা ক্রুদ্ধ হতে পারেন। আসুন জেনে নিই এই দিনগুলো ভুলেও কি কি কাজ করা উচিত নয়।
 

Durga puja 2022 Don t do these four things during Navratri as big problems can come in life BDD
Author
First Published Sep 21, 2022, 9:51 AM IST

মা দুর্গার ভক্তরা সারা বছর নবরাত্রির জন্য অপেক্ষা করে থাকেন। এই নয় দিনে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। সারা দেশে মা দুর্গার মূর্তি স্থাপিত। এর পাশাপাশি নবরাত্রির প্রথম দিনে কলশ প্রতিষ্ঠা করা হয়। এক জায়গা থেকে আরেক জায়গায় অনেক সুন্দর প্যান্ডেল আছে। শাস্ত্র বিশেষজ্ঞরা বলছেন, এই দিনগুলিতে মা দুর্গার কৃপা তাঁর ভক্তদের উপর প্রচুর থাকে এবং এর ফলে তাদের পরিবারে সুখ শান্তি বজায় থাকে। এর সঙ্গে সঙ্গে ঘরের আশীর্বাদের পথ প্রতিনিয়ত খুলে যায়, তবে শাস্ত্রের বিশেষজ্ঞরা আরও বলেন যে এমন কিছু কাজ রয়েছে যা নবরাত্রির এই নয় দিনে করা কঠোরভাবে নিষেধ, তা না হলে মা ক্রুদ্ধ হতে পারেন। আসুন জেনে নিই এই দিনগুলো ভুলেও কি কি কাজ করা উচিত নয়।

একা বাড়ি ছেড়ে যাবেন না

আপনি যদি নবরাত্রির সময় মায়ের আরাধনা করেন এবং ঘরে কলশ প্রতিষ্ঠা করেন তবে ভুলেও ঘর থেকে একা বের হবেন না। এর সঙ্গে শাস্ত্র বিশেষজ্ঞরা বলছেন যে আপনি যদি রোজা রেখে থাকেন তবে দিনে ঘুমানো এড়িয়ে চলুন।

মেয়েদের খুশি রাখুন

হিন্দু ধর্মে মেয়েদের মা দুর্গার রূপ বলে মনে করা হয়। এ সময় ভুলেও মেয়েদের হৃদয়ে আঘাত করা উচিত নয়। শাস্ত্রে বলা আছে যে কোনো মেয়ের অপমান করলে মা দুর্গা ক্রুদ্ধ হন।

বিতর্ক থেকে নিজেকে দূরে রাখুন

নবরাত্রির সময় মনকে পরিষ্কার রাখতে হবে। এই দিনগুলিতে লোকেদের তাদের ভুলের জন্য ক্ষমা করা উচিত এবং যে কোনও ধরণের বিতর্ক থেকে দূরে থাকা উচিত। এমনকি শাস্ত্রে বলা হয়েছে যে মা লক্ষ্মী বিবাদের ঘরে এক মুহূর্তও থাকেন না।

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

রসুন, পেঁয়াজ এবং আমিষ থেকে দূরে থাকুন

নবরাত্রির পবিত্র দিনগুলিতে সাত্ত্বিক খাবার খাওয়া উচিত এবং নিজের আচরণ ও চিন্তায় সাত্ত্বিকতা আনা উচিত। এই দিনগুলিতে, পেঁয়াজ, রসুন, মাংস এবং অ্যালকোহল সবই ত্যাগ করা উচিত। এর পাশাপাশি নবরাত্রির সময় দাড়ি, নখ ও চুল কাটাও এড়িয়ে চলতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios