Asianet News BanglaAsianet News Bangla

দেবী দুর্গার অষ্টত্তরো শতনাম, যা কাটাবে জীবনের সকল ঝঞ্ঝাট ও সমস্যা

নবরাত্রিতে মাকে প্রতিষ্ঠার পর দেবীর ভক্তিতে মগ্ন হয়ে উৎসব পালন করা হয়। সনাতন ধর্মে গৃহস্থদের জন্য বছরের চারটি নবরাত্রের মধ্যে চৈত্রিয় ও শারদীয়া নবরাত্রির বিশেষ তাৎপর্য রয়েছে। এবার নবরাত্রিতে একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। আসুন জেনে নেই দেবী দুর্গার অষ্টত্তরো শতনাম।
 

Durga Puja 2022 News on Durga Puja Bidhi know about 108 names of Goddess Durga BDD
Author
First Published Sep 21, 2022, 4:16 PM IST

কুমোর পাড়ায় চলছে একেবারে শেষ পর্যায়ের তোড়জোড়। হাতে আর মাত্র কয়েকটা দিন। শরতের নীল আকাশে সাদা মেঘের তুলো দেখেই পুজো পুজো গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদিকে। প্যন্ডেলের কাজও একদম শেষ পর্যায়ে। ঘরের মেয়ের ঘরে ফেরার সময় হয়ে গিয়েছে। তাড়াতাড়ি মেয়েকে তৈরি করে দিতে হবে তো। গোটা বাংলা জুড়ে থুরি বিশ্বের কোনায় কোনায় যেখানেই বাঙালি আছে প্রত্যেকেই  দিন গুনছে। বাঙালির শ্রেষ্ঠ উৎসব বলে কথা।

আদি শক্তি ভবানী মা দুর্গার উত্সব নবরাত্রি ২৬ সেপ্টেম্বর ২০২২ থেকে শুরু হবে এবং ৫ অক্টোবর ২০২২ এ শেষ হবে। নবরাত্রি মা দুর্গার নয়টি রূপকে উৎসর্গ করা হয়। দেবী মাতার ভক্তরা নয় দিন উপবাস করে ভক্তিভরে দেবীর পূজা করেন। নবরাত্রিতে মাকে প্রতিষ্ঠার পর দেবীর ভক্তিতে মগ্ন হয়ে উৎসব পালন করা হয়। সনাতন ধর্মে গৃহস্থদের জন্য বছরের চারটি নবরাত্রের মধ্যে চৈত্রিয় ও শারদীয়া নবরাত্রির বিশেষ তাৎপর্য রয়েছে। এবার নবরাত্রিতে একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। আসুন জেনে নেই দেবী দুর্গার অষ্টত্তরো শতনাম।

দেবী দুর্গা হলেন পার্বতীর রূপ, ভগবান শিবের সহধর্মিণী। নবরাত্রির সময় মাকে খুশি করার জন্য ভক্তরা নানা রকম চেষ্টা করেন। কিন্তু অনেক সময় এমনও হয় যে মানুষ ব্যস্ততার মধ্যেও নিয়মের সঙ্গে পুজো করতে পারছে না। এই পরিস্থিতিতে, তাদের শুধুমাত্র মা দুর্গা মায়ের ১০৮টি নাম জপ করা উচিত। এতে করে মা খুশি হন এবং সেই ব্যক্তিকে সুখ, সমৃদ্ধি ও সাফল্যের আশীর্বাদ করেন। হিন্দুদের প্রধান দেবী দুর্গা। তাকে দেবী, শক্তি এবং জগদম্বাও বলা হয়। আসুন মা দুর্গার ১০৮টি নাম জেনে নেওয়া যাক।

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

 মা দুর্গার অষ্টোত্তর শতনাম পড়ুন-
সতী, সাধ্বী, ভবপ্রীতা, ভবানী, ভাবমোচনী, আর্য, দুর্গা, জায়া, আদ্য, ত্রিনেত্র, শূলধারিণী, পিনাকধারিণী, চিত্রা, চন্দ্রঘণ্টা, মহাতপ, মন, বুদ্ধি, অহংকার, চিত্তরূপা, চিতা, চিতি, সর্বমন্ত্রময়ী, সত্ত্বা, অনন্তরময়ী ভাবিনী, ভাব্য, অভব্য, সদগতি, শাম্ভবী, দেবমাতা, চিন্তা, রত্নপ্রিয়া, সর্ববিদ্যা, দক্ষিণকন্যা, দক্ষিণাজ্ঞবিনাশিনী, অপর্ণা, আনেকবর্ণা, পাতলা, পাটলাবতী, পট্টম্বরপরিধান, কলমঞ্জরিরঞ্জিনী, অমেয়াবিক্রম, বনগাঁজারি, মাতমুনি, মাতরাদি, কৃষ্ণকন্যা। মহেশ্বরী, অন্ধ্রী, কৌমরী, বৈষ্ণবী, চামুন্ডা, বারাহী, লক্ষ্মী, পুরুষকৃতি, বিমলা, উৎকর্ষিণী, জ্ঞান, ক্রিয়া, নিত্য, বুদ্ধিদা, বহুলা, বাহলপ্রিয়া, সর্ববাহনবাহন, নিশুম্ভশুম্ভনানি, মহিষাসুরমর্দিনী, সর্বশ্রেণিনী, সর্বশ্রেণিনী, সর্বশ্রেণিনী, চন্দ্রবিক্ষিণী, সর্বশ্রেণিনী, সর্বশ্রেণিনী, বৃদ্ধাশ্রী, বৃদ্ধাশ্রয়ী, সর্বশ্রেণিনী। অনেক্ষত্রহস্তা, অনেকস্ত্রাধারিণী, কুমারী, এককন্যা, কৈশোরী, যুবতী, ইয়েতি, অপৌর্ধা, পরিণত, বৃদ্ধা, বালপ্রদা, মহোদরী, মুক্তকেশী, ঘোররূপা, মহাবালা, অগ্নিজওয়ালা, রৌদ্রমুখী, কালরাত্রি, তপস্বিনী, নারায়ণী, ভদ্রমহিলা পাড়া, জলোদরী, শিবদূতি, করালী, অনন্ত, পরমেশ্বরী, কাত্যায়নী, সাবিত্রী, প্রতিষ্টা এবং ব্রহ্মবাদিনী।

Follow Us:
Download App:
  • android
  • ios