Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja 2021: ৩২ কেজি রুপোর গয়নার সঙ্গে গুজরাটি খাগড়ায় সাজছে সপরিবার দুর্গা

গুজরাটি খাগড়া ও বত্রিশ কেজির উপরে রুপার গয়নায় সাজছে সপরিবার দুর্গা ।  সোদপুর শহীদ কলোনির সার্বজনীন দুর্গোৎসব কমিটির তরফে এবারের থিম হচ্ছে 'আনন্দ'।


 

Durga Idol is decorated with 32 kg silver jewelery and Gujarati Khagra in Sodpur RTB
Author
Kolkata, First Published Oct 9, 2021, 1:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গুজরাটি খাগড়া (Gujarati Khagra) ও বত্রিশ কেজির উপরে রুপার গয়নায় ( 32 kg silver jewelery) সাজছে সপরিবার দুর্গা ( Durga Idol ) । মন্ডপ সজ্জার কাজ চলছে সোদপুর শহীদ কলোনিতে । ( Durga Puja 2021 in Sodpur)শহীদ কলোনির সার্বজনীন দুর্গোৎসব কমিটির তরফে এবারের থিম করা হচ্ছে 'আনন্দ'।  প্রতিমা ও মন্ডপ তৈরি করেছেন  হাবড়ার বাণীপুরের শিল্পী ইন্দ্রজিৎ পোদ্দার।

আরও পড়ুন, Durga Puja 2021: মমতার 'লক্ষ্মীর ভাণ্ডার'-র আদলে পুজো মন্ডপ এবার রায়গঞ্জে
বেশ কয়েকদিন ধরে হাবড়ার বাণীপুরে শিল্পীর বাড়িতে তৈরি চলছে প্রতিমার কাজ । হাবড়ার বাণীপুরের শিল্পী ইন্দ্রজিৎ পোদ্দার অভিনব চিন্তাধারায় তৈরি করেছেন প্রতিমা ও মন্ডপ । গুজরাটের ঘাগড়া পরিহিত সপরিবার দুর্গা পড়বে প্রায় ৩২ কেজি ওজনের রুপোর গয়না । মন্ডপ সজ্জার কাজ চলছে সোদপুর শহীদ কলোনিতে । শহীদ কলোনির সার্বজনীন দুর্গোৎসব কমিটির তরফ এ এবারের থিম করা হচ্ছে 'আনন্দ '। করোনা আবহে মানুষ ভালো নেই ,যন্ত্রণাতেও 'আ' উচ্চারণ করে যেমন মানুষ চিৎকার করে , তেমনি 'আ' উচ্চারণের মাধ্যমে আনন্দ খুঁজে পায়। থীমের মাধ্যমে শৈশব থেকে বার্ধক্য পর্যন্ত ধাপে ধাপে বিভিন্ন স্তর তুলে ধরা হয়েছে। তেমনি ঘাগড়া ও রুপোর গয়না পরিহিত মা দুর্গার হাতেও থাকবে না কোনো অস্ত্র । আনন্দ উৎসবে করোনা আবহে মন ভালো না থাকা মানুষদের আনন্দ দিতে যেন প্রতিমা আসছে মর্ত্যে ।  এমনই জানায় এক সময়ে সোনা, হীরে-মুক্তো শামুক- ঝিনুক দিয়ে প্রতিমা তৈরি করে সাড়া ফেলে দেওয়া হাবড়ার শিল্পী ইন্দ্রজিৎ পোদ্দার ।

আরও পড়ুন, Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

প্রসঙ্গত, চতুর্থীতে পুজোর আমেজে জমজমাট চারিদিক। শহর থেকে জেলায় সর্বোত্রই আকাশে-বাতাশে মিশেছে পুজোর গন্ধ। পেখম তুলে দাঁড়িয়ে আছে। শিউলি ফোঁটার অপেক্ষায়। একের পর এক দুর্গা মন্ডপের উদ্বোধন হয়ে চলেছে প্রতিদিন। আগের থেকে কমেছে সংক্রমণ। কোভিডের দ্বিতীয় বর্ষে এসে সবাই উমা মায়ের আশীর্বাদের অপেক্ষায় নতুন জীবন শুরু করার জন্য।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

Follow Us:
Download App:
  • android
  • ios