Asianet News BanglaAsianet News Bangla

কালো হয়ে যাওয়া রুপার গয়না পুজোর আগেই করে ফেলুন নতুনের মত, জেনে নিন সহজ ঘরোয়া পদ্ধতি

আমরা আপনাকে ঘরে বসেই এমন কিছু উপায় বলতে যাচ্ছি, যার মাধ্যমে আপনি কয়েক মিনিটের মধ্যেই রূপার গয়না, বাসন বা কয়েনকে আগের মতো উজ্জ্বল করতে পারবেন। 

Durga Puja 2022 here the simple ways to clean silver jewelry at home before puja BDD
Author
First Published Sep 8, 2022, 3:44 PM IST

রুপার  গয়না, বিশেষ করে রুপার অ্যাঙ্কলেট, আংটি এবং ঘরে রাখা বাসনপত্র অনেকদিন ধরে পড়ে থাকতে থাকতে তা কালো হয়ে যায়। ধনতেরাসের শুভ সময়ে বছরে একবার আনা ভগবান গণেশ এবং দেবী লক্ষ্মীর রৌপ্য মুদ্রাও কালো হয়ে যায়, যদি তা সময় মতো পরিষ্কার না করা হয়। এগুলো দেখত খুব খারাপ হয়ে যায়। জুয়েলার্সের কাছে গিয়ে তাদের চকচকে করা মানে রূপা এবং টাকা দুটোই ক্ষয়। 

আসলে, আপনার ছোটবেলায়, আপনি নিশ্চয়ই ঠাকুরমা অর্থাৎ বড়দের থেকে শুনেছেন যে, কিছু জুয়েলারী পরিষ্কারের অজুহাতে রূপা নিয়ে নেয়। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে ঘরে বসেই এমন কিছু উপায় বলতে যাচ্ছি, যার মাধ্যমে আপনি কয়েক মিনিটের মধ্যেই রূপার গয়না, বাসন বা কয়েনকে আগের মতো উজ্জ্বল করতে পারবেন। জেনে নেওয়া যাক রূপার গহনা, কয়েন বা বাসন পরিষ্কার রাখার সহজ ও ঘরোয়া পদ্ধতি।

১) বেকিং সোডা - 
 বেকিং সোডা একটি দুর্দান্ত প্রাকৃতিক ক্লিনজার হিসাবে বিবেচিত হয়। গরম জলেতে বেকিং সোডা মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। এই পেস্টটি রূপার পাত্রে লাগিয়ে স্ক্রাব বা ব্রাশের সাহায্যে ঘষে নিন। এতে রূপার কালো ভাব দূর হবে এবং তা উজ্জ্বল হবে।

২) হোয়াইট ভিনেগার - 
হোয়াইট ভিনেগার মানে হোয়াইট ভিনেগার একটি ভালো ক্লিনজার। গরম জলে সাদা ভিনেগার দিন, এতে সামান্য লবণ যোগ করুন এবং এই দ্রবণে আপনার রূপার পাত্র দিন। ১৫ মিনিট অপেক্ষা করুন এবং তারপরে রূপার জিনিসটি সরিয়ে ফেলুন এবং একটি কাপড়ের সাহায্যে পরিষ্কার করুন এবং পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। সেই অ্যাঙ্কলেট বা আংটি একেবারে নতুন রূপার মতো জ্বলজ্বল করবে।

৩) অ্যালুমিনিয়াম ফয়েল -  
খাবার প্যাক করার জন্য অ্যালুমিনিয়াম ফয়েল আপনার ঘরে রাখা রূপার জিনিসগুলিকেও উজ্জ্বল করে তুলবে এবং নতুনের মতো দেখাবে। এর জন্য প্রথমে এক লিটার জলেতে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিতে হবে। এবার এই জলেতে আপনার রূপোর গয়না রাখুন। কিছুক্ষণ রেখে তারপর জলে থেকে বের করে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঘষে নিন। কালো ভাব দূর হবে এবং আপনার গয়না ঝলমল করবে।

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কম

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

৪) টুথপেস্ট - 
আপনি আপনার দাঁত পালিশ করতে যে টুথপেস্ট ব্যবহার করেন, এটি আপনার ঘরের রূপালী জিনিসগুলিকে পালিশ করার ক্ষমতা রাখে। এর জন্য, আপনাকে একটি পুরানো টুথব্রাশের উপর টুথপেস্ট লাগাতে হবে এবং রূপোর যে কোনও মুদ্রা বা পাত্রে ঘষতে হবে। ভালো করে ঘষে এই রূপা গরম জলেতে রেখে কিছুক্ষণ পর পরিষ্কার জলে দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন নতুনের মত চকচক করছে।

Follow Us:
Download App:
  • android
  • ios