Asianet News BanglaAsianet News Bangla

ইসিডিপিএ-এর পুজোয় এবার থাকছে নতুন চমক , প্রবাসের পুজোয় মাতবেন এবার নিউ ইয়র্কের বাঙালিরা

ইসিডিপিএ  ৫৩ তম বর্ষে থাকছে এবার নতুন চমক । নির্ঘন্ট মেনে পুজো  ছাড়াও , সপ্তমী অষ্টমী ও নবমীতে থাকছে নানান অনুষ্ঠানের সমাহার 

Durga Puja 2022 New York City gears up to celebrate Durga Puja with ECDPA, Check out the main attractions
Author
First Published Sep 22, 2022, 6:09 PM IST

দুর্গাপুজো বাঙালিদের একটা আবেগ। তাই বাঙালি মননে , বাঙালি চিন্তনে ,বাঙালিদের শিরায় উপশিরায় দুর্গাপুজোর একটা গভীর যোগ থেকেই থাকে। কারণ দুর্গাপুজোই বাঙালিয়ানার উদযাপন।  তাই বাঙালিরা  পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন দুর্গাপুজোর এই চারটে  দিন তারা সব কাজ ভুলে  মাতৃবন্দনায়   মেতে ওঠেন।  নিউ ইয়র্কের ইস্ট-কোস্ট দুর্গাপুজো অ্যাসোসিয়েশনের  পুজো উদ্যোক্তারাও গত ৫৩ বছর ধরে প্রবাসে ঠিক এইভাবেই ধরে রেখেছেন নিজেদের বাঙালীয়ানাকে। নিউ ইয়র্কের বাঙালিরা  ১৯৭০ থেকে শুরু করেছিলেন এই পুজো।  সেই ধারা আজও অমলিন। প্রবাসে বাঙালি সংস্কৃতি ধরে রাখার এই উদ্যোগ নিঃসন্দেহে তারিফযোগ্য। 

এবছর ইসিডিপিএ-র  পুজো পড়লো ৫৩ তম বছরে। এবারেও ১৪, ১৫ ও ১৬ ই অক্টোবর নির্ঘন্ট মেনেই হবে হবে সপ্তমী অষ্টমী ও নবমীর পুজো। গুজরাটি সমাজ হলের এই উৎসবে  তিনদিন জুড়ে থাকছে আকর্ষণীয় কিছু অনুষ্ঠান।  পুজোর ভোগ খাওয়ার সাথে সাথেই এই তিন দিন সমান তালে  চলবে পুজোর আড্ডাও ।  অঞ্জলি ,প্রসাদ বিতরণ তো থাকছেই আর থাকবে লাইভ মিউজিক কনসার্ট। ১৫ তারিখে গান শোনানোর জন্য উপস্থিত থাকবেন সা রে গা মা পা খ্যাত গৌরব ও প্লে ব্যাক গায়িকা মধুরা। তাদের অনুষ্ঠানের আগে থাকছে  "অন্তাক্ষরী নাইট " . গানের শেষ অক্ষর দিয়ে গান গাওয়ার এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন সকলেই। ১৬ তারিখে থাকছে "ফ্যাশন কনটেস্ট " প্রবাসী নারীরা এই কন্টেস্টে রাম্পে হাঁটবেন শাড়ী পরে। সেদিন রাতেও গানের আসর মাতাবেন বিখ্যাত প্লে ব্যাক সিঙ্গার মধুবন্তী বাগচি। 

Durga Puja 2022 New York City gears up to celebrate Durga Puja with ECDPA, Check out the main attractions

অনুষ্ঠানের দিনগুলোয় থাকবে ৬ থেকে ১৬ বছরের বাচ্চাদের জন্য বিশেষ ট্যালেন্ট শো। যেখানে ৯০ সেকেন্ডের মধ্যে নিজেদের ট্যালেন্ট দিয়ে  বিচারকদের করতে হবে ইমপ্রেস। শ্রেষ্ঠ ট্যালেন্টের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার। তিনদিনের এই আনন্দ উৎসবের সবচেয়ে বড় চমক হলো 'মিস ভারত নিউ ইয়র্ক " কনটেস্ট। বাচ্চা থেকে কিশোর, কাপেল সব রকম বিভাগে হবে প্রতিযোগিতা। তার বিজয়ীদের জন্য থাকবে দারুন সব উপহার। 

কর্মসূত্রে যারা বিদেশ বিভুঁই পারি দিয়েছিলো এক কালে। তারা যেভাবে আবার নিজেদের শিকড়ের দিকে বার বার ফিরে যান  এই চারটি দিন তা দেখে কোথাও মনে হয় যে পুজোর আনন্দ সবাইকে কোথাও এক করে দিয়েছে।  
আরও পড়ুন- 
Durga Puja 2022 : এফ ডি ব্লকে দুর্গা পুজো উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  
র্শিদাবাদের নবাব মুর্শিদকুলি খাঁর আমলের দুর্গাপুজো পার করেছে ৪৫০ বছর, আজও আনন্দে মেতে ওঠে নবাবনগরী 
'শ্বশুরবাড়ির লোকেরাই মুখ ফিরিয়েছিলেন, এখন সবাইকে ডেকে বলেন, নন্দিনী তো আমাদেরই বৌমা!'

Follow Us:
Download App:
  • android
  • ios