কলকাতার পুজো প্য়ান্ডেলগুলিতে কোভিড বিধি ঠিক করে মানা হচ্ছে কিনা সেজন্য নোডাল অফিসার নিয়োগ করছে লালবাজার। প্রতিটি প্য়ান্ডেলে একজন করে এসআই পদ মর্যাদার পুলিশ অফিসার এই নোডাল অফিসার দায়িত্ব পালন করবে। তবে শুধু লালবাজারই নয় কড়া নজর রাখছে পরিবেশ দফতরও। তবে পুজো কমিটিগুলিকে উৎসাহ দিতে এবার বিশেষ প্রতিযোগীতার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ পরিবেশ দফতর।

 

 

আরও পড়ুন, পুজোর আগে বড়সড় উপহার, দীর্ঘ ৭ মাস পর খুলল নিউটাউনের ইকো পার্ক

 

দুর্গা পুজোয় সিঁদুরে মেঘ-উদাহরণে কেরলের ওনাম উৎসবের নাম টানল মামলাকারিরা

করোনা আবহে দুর্গা পুজো বন্ধ করা নিয়ে জনস্বার্থ মামলা করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলার শুনানির পর শুক্রবার রাজ্য সরকারের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে আদালত। পুজোয় ভীড় নিয়ন্ত্রনে কী পরিকল্পনা তা রিপোর্টে জানাতে হবে স্বরাষ্ট্রসচিব এবং মুখ্যসচিবকে। সোমবার রিপোর্ট জমা দিতে বলেছে আদালত। প্রসঙ্গত মামলাকারিরা, কেরলের ওনাম উৎসবের কথা উল্লেখ করেছেন। উৎসবের পর সংক্রমণ লাফিয়ে বেড়েছে, তাই বাংলায় দুর্গা পুজোয় তাঁরা সিদুরে মেঘ দেখছেন বলে দাবি মামালাকারিদের। তাই নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসনও। 

 

 

আরও পড়ুন, পুজো এগিয়ে আসতেই লাফিয়ে বাড়ছে সংক্রমণ, করোনায় ফের শীর্ষে কলকাতা


কোভিড বিধি মানলেই পুজো কমিটিকে সেরার পুরষ্কার দেবে পরিবেশ দফতর

অপরদিকে, পুজো কমিটিগুলিকে উৎসাহ দিতে বিশেষ প্রতিযোগীতার কথা ঘোষণা করেছে রাজ্য পরিবেশ দফতর। 'কোভিড ১৯ ফ্রি গ্রীন পুজো কনটেস্ট' সেরাদের পুরষ্কৃত করা হবে।এই পদক্ষেপের ফলে সচেতনতা বাড়ার পাশপাশি প্রতিযোগীতায় জয়ী হওয়ার জন্য কোভিড বিধি মেনে সকলে পূজো করবে বলে দাবি রাজ্যের পরিবেশ মন্ত্রীর।