Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja: ভবানীপুরের ৭৫ পল্লীর উদ্বোধনে মমতা, ছৌ নাচের আবহে ধামসা বাজালেন নিজেই মুখ্যমন্ত্রী


  ভবানীপুরের ৭৫ পল্লীর উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়, চলতি বছরের ভবানীপুরের ৭৫ পল্লীর থিম মানবিক।  উদ্বোধন অনুষ্ঠানের সময় ছৌ নৃত্য পরিবেশনও করা হয়েছে, ছৌ নাচের আবহে ধামসা বাজালেন মুখ্যমন্ত্রী।

 

 

 

 

Mamata Banerjee inaugurated  Bhabanipur 75 Pally Durga Puja  RTB
Author
Kolkata, First Published Oct 12, 2021, 2:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


  ভবানীপুরের (Bhabanipur 75 Pally) ৭৫ পল্লীর উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee)। উল্লেখ্য চলতি বছরের   ভবানীপুরের ৭৫ পল্লীর থিম 'মানবিক' (Manabik)। দেখতে দেখতে এবার তাঁরা ৫৭ বছরে পা দিয়েছে। যা মূলত (Chhau Dance of Purulia) পুরুলিয়ার ছৌ নাচের  আবহ তুলে ধরেছে। উদ্বোধন অনুষ্ঠানের সময় ছৌ নৃত্য পরিবেশনও করা হয়েছে।  

আরও পড়ুন, Covid-19: মহাসপ্তমীর আগেই শীর্ষে সংক্রমণ কলকাতায়, এখনও মৃত্যু থামেনি বাংলার ৬ জেলায়

ভবানীপুরের ৭৫ পল্লী দক্ষিণ কলকাতার অন্যতম একটি বিখ্যাত পুজো বলে পরিচত। তাই চিরাচরিত সকলের মন জয় করে এবছরও তাঁরা মৌলিক থিম নিয়ে এসে ধরা দিয়েছে। তবে এবারের থিম মানবিক। যা মূলত পুরুলিয়ার ছৌ নৃত্যের আরও অগ্রগতির দিকে এগিয়ে নিয়ে যাওয়া হবে। দীর্ঘ কোভিডে লকডাউনে  অসহায় পুরুলিয়ার এই শিল্প। রোজগার হারিয়ে বিপন্নের পথে তাঁরা। তাই তাঁদের পথ চলা সুগম করতেই এই উদ্য়োগ নিয়েছে ভবানীপুরের ৭৫ পল্লী। এদিন মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে উপস্থিত ছিলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম।

আরও পড়ুন, Durga Puja: ৩০০ বছরের রীতি মেনে সপ্তমীর সকালে সিংহ বাহিনী পৌঁছল পাহাড়পুরের চণ্ডী মন্দিরে

 ক্লাব সচিব মি সুবীর দাস বলেন, আমরা পুরুলিয়ার ছাউ শিল্পীদের বাচ্চাদের এবং পরিবারের সদস্যদের জন্য এই পুজা উৎসর্গ করছি। চাঁদার একটি বড় অংশ দান করেছি। এবং তাদের পণ্য সঞ্চালন এবং বিক্রয় সুবিধা করে দিচ্ছি। 'রাজ্যগুলি তাদের জন্য উপযোগী করে তোলে তাদের জন্য তাদের পণ্য সঞ্চালন এবং বিক্রয়। আমরা পুরুলিয়ার চরিদা গ্রামে বিশ্ব কন্যা দিবস উপলক্ষে  যৌথভাবে ২৫০ জন ছৌ নৃত্যশিল্পীদের বাচ্চাদের কাপড় দান করেছি। এবং ৫০ টি পরিবারকে সাহায্য করেছি।  ছৌ নৃত্যশিল্পীদের পরিবারের সদস্যদের নতুন কাপড়ও দিয়েছি । মহামারীর কারণে যে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন তা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। মহামারীর মধ্যে দেশজুড়ে উৎসব ও মেলা বন্ধ থাকায় অনেক শিল্পী ও কারিগর আর্থিক সংকটের সম্মুখীন হচ্ছেন। আমরা আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারা অনুপ্রাণিত এবং তাদের মধ্যে অন্তত কয়েকজনকে সাহায্য করার জন্য আমাদের সাধ্যমত চেষ্টা করব।'

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios