Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja Weather: অষ্টমীর আমেজ কি নষ্ট করবে অসুর বৃষ্টি জেনে নিন কী বলছে আবহাওয়াবিদরা

দুর্গাপুজোয় চোখ রাঙানি বৃষ্টির। অষ্টমী থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের সাত জেলায় বৃষ্টির পূর্বাভাস। নবমী থেকেই বৃষ্টি বাড়ার সম্ভাবনা।
 

Rain alert in Durga Puja from Ashami wednesday in kolkata and other parts of bengal
Author
Kolkata, First Published Oct 13, 2021, 9:26 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা হোক বা বৃষ্টি সকল আশঙ্কাকে উপেক্ষা করেই বাঙালি মেতেছে উৎসবের আনন্দে। প্যান্ডেলে প্যান্ডেলে শুরু হয়েছে মানুষের ঢল। তবে পুজোর (Durga Puja) আনন্দে জল ঢালতে পারে বৃষ্টি এই আশঙ্কা আগেই করা হয়েছিল। আবহাওয়াবিদদের মতে, পঞ্চমী থেকে সপ্তমী বৃষ্টির চোখ রাঙানি না থাকলে ও বুধবার মহাঅষ্টমী (Mahaashtami) থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। অষ্টমীতে দু-এক পশলা বৃষ্টির পূ্র্বাভাস থাকলেও বৃষ্টি কিছুটা বাড়বে নবমীতে (Mahanabami)। দশমীতে দিনভর বৃষ্টির পূর্বাভাস (Rain Alert) দিয়েছে আবহাওয়া দপ্তর। শনিবার থেকে রাজ্য জুড়ে বৃষ্টি শুরু হবে। রবি ও সোমবার ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। 

আরও পড়ুন- Durga Puja Weather: অষ্টমী নয় ষষ্ঠী থেকেই ভাসতে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গ দেখুন কী বলছে আবহাওয়া দপ্তর

বাংলা থেকে বর্ষা আংশিক বিদায় নিলে ও মূলত পূর্ব-মধ্য আরব সাগরে একটি ঘূর্ণাবত রয়েছে।  সেইসঙ্গে আর একটি ঘূর্ণাবত রয়েছে উত্তর আন্দামান সাগরে। বুধবার এই ঘূর্ণাবত পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর এলাকায় একটি নিম্নচাপ সৃষ্টি করবে যা পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলে শক্তি সঞ্চয় করবে। এর প্রভাবে ঝোড়ো হাওয়া বইতে পারে ৫০ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগ পর্যন্ত। এই নিম্নচাপের প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ আগামী চার পাঁচ দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা (Rain Alert) এবং ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে ওড়িশা ও অন্ধ্র উপকূলে। হালকা থেকে মাঝারি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গে (West Bengal)। 

বুধবার কলকাতায় (Kolkata) আংশিক মেঘলা আকাশ । বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা (Rain Alert) রয়েছে। উপকূল সংলগ্ন জেলাগুলিতে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার বৃষ্টি সামান্য বাড়বে। শুক্রবার উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। রবি ও সোমবার ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জেলায়।

আরও পড়ুন- Durga Puja 2021: করোনা সংক্রমণ রুখতে দুর্গাপুজোয় নয়া নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ

কোনদিন কেমন আবহাওয়া?

বুধবার মহাষ্টমী (Mahaashtami): দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার মহানবমী (Mahanabami): দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি কিছুটা বাড়বে। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম। 

শুক্রবার দশমী (Dashami): দক্ষিণবঙ্গের সর্বত্র দিনভর বৃষ্টির পূর্বাভাস। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস ও দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন- Durga Puja 2021: দুর্গাপুজোর ঘরোয়া টোটকাতেই মিলবে জীবনের সমস্যা থেকে মুক্তি

 

Follow Us:
Download App:
  • android
  • ios