প্রভাবশালী নয়, প্রধানমন্ত্রীর দফতরকে কর্মদক্ষ বানাতে চেয়েছিলেন তিনি। দফতরের আধিকারিক এবং কর্মীদের থেকে অনেক কিছু শিখেওছেন তিনি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে এভাবেই নিজের দফতরের কর্মী এবং আধিকারিকদের ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে আগামী পাঁচ বছর নতুন ভাবনা নিয়ে কাজ করার ডাকও দিলেন তিনি। 

এ দিন প্রধানমন্ত্রীর দফতরের কর্মীদের উদ্দেশে ভাষণ দেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, "আমি চাই আপনারা আরও ভালভাবে কাজ করুন। গত পাঁচ বছরে প্রধানমন্ত্রীর দফতরকে কর্মদক্ষ বানাতে চেয়েছি, প্রভাবশালী বানাতে চাইনি। কর্মদক্ষ হলে যে ইতিবাচক প্রাণশক্তি পাওয়া যায়, তা অন্য কিছুতে পাওয়া যায়না।" এর পরেই মোদী বলেন আপনাদের মধ্যে অনেকেই অনেক প্রধানমন্ত্রী, মন্ত্রীকে দেখেছেন। কিন্তু আমি আপনাদের দেখেছি। আপনাদের থেকে শেখার চেষ্টা করেছি। নিজের ভিতরে থাকা শিক্ষার্থীকে আমি কখনও মরতে দিই না, সব সময় খোলা মনে কাজ করতে চেয়েছি, প্রয়োজনে আপনাদের পরামর্শ নিয়েছি।"

আত্মত্যাগ করে দফতরের জন্য কাজ করায় নিজের দফতরের কর্মী, আধিকারিকদের প্রশংসাও শোনা যায় প্রধানমন্ত্রীর গলায়। তিনি বলেন, "আপানাদের মধ্যে অনেকেই পরিবারকে সময় দিতে পারেননি, আমাদের এই যাত্রায় আপনাদের পরিবারেরও ভূমিকা রয়েছে।"

স্বভাবতই আগামী পাঁচ বছর তিনি কীভাবে কাজ করতে চান, নিজের দফতরের কর্মীদের তার একটা ধারণা দিতে চেয়েছেন নরেন্দ্র মোদী। তিনি বুঝিয়ে দিয়েছেন, কর্মীদের থেকে নতুন নতুন ভাবনাচিন্তা, কর্মপদ্ধতি চান তিনি। প্রধানমন্ত্রী বলেন, "প্রথম পাঁচ বছরে যা হয়েছে হয়েছে, এবার আগামী পাঁচ বছরে আরও নতুন কিছু করতে হবে। নতুন ভাবনা নিয়ে আমাদের এগোতে হবে। নতুন প্রাণশক্তি, নতুন সংকল্প, নতুন আশা নিয়ে আমরা কাজ করব।"