Asianet News BanglaAsianet News Bangla

বলিউডের ২৩টি সবচেয়ে বড় বিতর্ক

১৯৯৯ থেকে আজ অবধি বলিউডের কিছু বড় কেলেঙ্কারি। সলমান খান এবং ঐশ্বরিয়া রাইয়ের কুৎসিত বিচ্ছেদ থেকে শুরু করে শাইনি আহুজাকে ধর্ষণের জন্য অভিযুক্ত করা, হৃতিক রোশন এবং কঙ্গনা রানাউতের প্রকাশ্যে বিবাদ থেকে শুরু করে আরিয়ান খানের ড্রাগ কেলেঙ্কারি, এখানে ১৯৯৯ সাল থেকে ফিল্ম ইন্ডাস্ট্রিকে নাড়া দেয় এমন ২৩টি বড় বড় বিতর্কের কথা উল্লেখ করা হলো ।

23 biggest controversies of Bollywood anbsd
Author
Kolkata, First Published Jun 10, 2022, 11:48 PM IST

১. সলমান খান - ঐশ্বরিয়া রাই বিচ্ছেদ 
সলমান খান এবং ঐশ্বরিয়া রাই বচ্চনের সম্পর্কের সমাপ্তি না হওয়া পর্যন্ত সেটি টক অফ দ্য টাউন ছিল। হাম দিল দে চুকে সানাম (১৯৯৯) এর সেটে শুরু হয়েছিল, যেখানে তারা প্রথমবার একে অপরকে দেখেছিল এবং প্রেমে পড়েছিল। কিন্তু তা ২০০১ সালেই শেষ হয়ে যায়। ঐশ্বরিয়া এক বছর পরে একটি সাক্ষাত্কারে মন্তব্য করেছিলেন যে সলমান তাকে শারীরিকভাবে নির্যাতন করতেন। তিনি একটি নেতৃস্থানীয় দৈনিককে বলেন, “আমাদের ব্রেক আপ হওয়ার পর সলমন আমাকে ফোন করে বাজে কথা বলত। তিনি আমার সহ-অভিনেতাদের সাথেও আমাকে সন্দেহ করতেন। আমি অভিষেক বচ্চন থেকে শাহরুখ খান পর্যন্ত সবার সঙ্গেই আমাকে সন্দেহ করতো। এমন সময় ছিল যখন সলমান আমার উপর  শারীরিক অত্যাচার করত , ভাগ্যক্রমে তার কোনো চিহ্ন নেই। এবং তারপর আমাকে এমন ভাবে কাজ করতে যেতে হতো যেন কিছুই হয়নি।" অভিনেতা বিবেক ওবেরয়, যিনি ঐশ্বরিয়ার সাথে ডেটিং শুরু করেছিলেন, দাবি করেছেন যে সালমান তাকে ৪০ বার ফোন করে তাকে এবং তার পরিবারকে গালিগালাজ করেছেন, যার পরে তিনি সাংবাদিক সম্মেলন করেছিলেন, যেখানে তিনি এই সমস্ত কিছু প্রকাশ করেছিলেন। পরে তারা আলাদা হয়ে যান ।

23 biggest controversies of Bollywood anbsd


বর্তমান: সালমান অবিবাহিত রয়েছেন, অন্যদিকে ঐশ্বরিয়া অভিষেক বচ্চনকে বিয়ে করেছেন। দুজনের একটি মেয়ে আরাধ্যা রয়েছে।

২.শাহরুখ খান- সালমান খান

২০০৮ সালে ক্যাটরিনা কাইফের জন্মদিনের পার্টিতে তাদের লড়াইয়ের আগে পর্যন্ত করণ অর্জুন (১৯৯৫) এর প্রধান ভূমিকার সহ-অভিনেতারা ভাল বন্ধু ছিলেন। শোনা যায় আমির খান এদের দুজনের সম্পর্ক ঠিক করার চেষ্টা করেছিলেন কিন্তু তিনি ব্যর্থ হন।  দুজনের মধ্যে একটি ঠান্ডা যুদ্ধ শুরু হয় এবং তা ২০১৪ পর্যন্ত চলতে থাকে, যখন দুজনে বাবা সিদ্দিকীর ইফতার পার্টিতে করমর্দন ও আলিঙ্গন করে পুনরায় একত্রিত হয়।

23 biggest controversies of Bollywood anbsd

বর্তমান: উভয় সুপারস্টারের সম্পর্ক ভালো , এবং তাদেরকে একে অপরের আসন্ন ছবি পাঠান এবং টাইগার ৩-এও দেখা যাবে।
৩.সুশান্ত সিং রাজপুতের মৃত্যু
১৪ জুন, ২০২০ তে  অভিনেতার মৃত্যু, যখন তাকে তার মুম্বাইয়ের বাড়িতে ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছিল, অবশ্যই সমগ্র দেশকে হতবাক করে দিয়েছিল এবং মৃত্যুর কারণটি ব্যাপকভাবে আলোচিত হয়েছিল। কেউ কেউ শোবিজের চাপের কারণে এটিকে হত্যা বলে দাবি করেছেন। রাজপুত মাদকের অপব্যবহার করেছেন কিনা সন্দেহ প্রকাশ করে শিরোনাম হয়েছে। অবশেষে আত্মহত্যা বলে জানা গেল মৃত্যুর কারণ। চলচ্চিত্র নির্মাতা করণ জোহর সহ বহু সেলিব্রিটি বছরের পর বছর ধরে রাজপুতের প্রতি তাদের খারাপ ব্যবহারের জন্য স্ক্যানারের আওতায় এসেছিলেন। স্বজনপ্রীতি বিতর্কও আনা হয়েছিল।

23 biggest controversies of Bollywood anbsd


বর্তমান: অফিসিয়াল পোস্টমর্টেম রিপোর্টে বলা হয়েছে যে রাজপুত শ্বাসকষ্টের কারণে মারা গিয়েছিল

৪.হৃতিক রোশন-কঙ্গনা রানাউত 
"মূর্খ প্রাক্তন" - কঙ্গনার একটি সাক্ষাত্কারে তার এই একটি মন্তব্য হৃতিক রোশনকে আইনি নোটিশ পাঠাতে বাধ্য করেছিল। তিনি প্রথমে টুইটারে প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে তার 'পোপের সাথে সম্পর্ক থাকার সম্ভাবনা বেশি ছিল'৷ হৃতিক প্রকাশ্যে কঙ্গনাকে ক্ষমা চাওয়ার দাবি করেন , যা অভিনেত্রী প্রত্যাখ্যান করেছিলেন এবং দাবি করেছিলেন যে তারা ২০১৪ সালে রোমান্টিকভাবে জড়িত ছিল৷ তিনি  হৃতিককে একটি পাল্টা নোটিশ পাঠিয়েছিলেন তাকে তার নোটিশ ফিরিয়ে নিতে বা ফৌজদারি মামলার মুখোমুখি হতে বলে। হৃতিকের আইনি নোটিশে কঙ্গনা মানসিক  হয়রানি করেছেন বলে অভিযোগ করা হয়েছে, দাবি করা হয়েছে যে তিনি তাকে ১৪৩৯ টি ইমেল পাঠিয়েছিলেন, যার তিনি কখনোই উত্তর দেননি, পাশাপাশি ইন্ডাস্ট্রির লোকেদেরকে তাদের সম্পর্ক আছে বলে বলা হয়েছে। হয়ত তিনি যার সাথে যোগাযোগ করেছিলেন তিনি একজন প্রতারক ছিলেন, তিনি হৃতিক হওয়ার ভান করেছিলেন। এমনকি হৃতিক একটি নিউজ চ্যানেলে গিয়ে  দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছেন।

23 biggest controversies of Bollywood anbsd


বর্তমান: বিতর্কের পর থেকে দু'জনকে কখনো প্রকাশ্যে একসঙ্গে দেখা যায়নি । কঙ্গনা অবশ্য সম্প্রতি হৃতিককে নিয়ে কটাক্ষ করেছেন। একটি রিয়েলিটি শো হোস্ট করার সময়, তিনি বলেছিলেন যে যখন থেকে তার রিয়েলিটি শো ঘোষণা করা হয়েছিল, "লগ আপনে পাঁচো উঙ্গলিয়ান জোধ কর হাত জোড় রহে হ্যায় অর 6 উঙ্গলিওঁ ওয়ালে কা ভি গালা সুখ রাহা হ্যায়"।

৫. বলিউডের মাদক কেলেঙ্কারি

২০২০ সালে সুশান্ত সিং রাজপুতের মৃত্যু বলিউডে মাদকের সংস্কৃতি আছে কিনা তা নিয়ে বিতর্ক সৃষ্টি করেছিল। তার বান্ধবী, অভিনেতা রিয়া চক্রবর্তী, নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোকে (এনসিবি) বলেছে যে সারা আলি খান একবার তাকে গাঁজা এবং ভদকা অফার করেছিল অভিনেতা রাকুল প্রীত সিং এবং অনন্যা পান্ডেকেও জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল।

23 biggest controversies of Bollywood anbsd


৬.শাইনি আহুজা ধর্ষণ মামলা

জুন ২০০৯ সালে, অভিনেতা শাইনি আহুজার কাজের লোক তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেন, অভিযোগ করেন যে তিনি তাকে তার বাসভবনে ধর্ষণ করেন। তাকে গ্রেফতার করা হয় এবং তিন মাস পর জামিনে মুক্তি দেওয়া হয়। কিন্তু ২০১০ সালে, যখন তিনি তাকে আদালতে শনাক্ত করেন, তখন তিনি দাবি করেন যে তিনি তাকে কখনও ধর্ষণ করেননি। এর পরিপ্রেক্ষিতে আদালত তাকে বৈরী ঘোষণা করেন। তার আত্মপক্ষ সমর্থনে শাইনি বলেছেন, তাকে মিথ্যাভাবে ফাঁসানো হয়েছে।

23 biggest controversies of Bollywood anbsd

৭.রাখি সাওয়ান্ত- মিকা সিং চুম্বন 
গায়ক মিকা সিং বিতর্কে জড়িয়ে পড়েন যখন ২০০৬ সালে, তিনি এক  জন্মদিনের পার্টিতে অভিনেতা রাখি সাওয়ান্তকে জোর করে চুম্বন করেছিলেন। তিনি তার বিরুদ্ধে একটি শ্লীলতাহানি মামলা দায়ের করেন এবং তাকে আটক করা হয়, তবে জামিন দেওয়া হয়।

23 biggest controversies of Bollywood anbsd

আপডেট: দুজন একে অপরের সাথে সৌহার্দ্যপূর্ণ, কিন্তু সম্প্রতি যখন মিকা সিংকে জিজ্ঞাসা করা হয়েছিল যে সাওয়ান্ত তার স্বয়ম্বরে অংশ নেবেন কিনা। গায়ক পরে সেই সাংবাদিককে গালিগালাজ করেন।

৮.আমান ভার্মার কাস্টিং কাউচ স্টিং অপারেশন

হোস্ট-অভিনেতা আমান ভার্মা ২০০৫ সালের মার্চ মাসে শিরোনাম করেছিলেন, যখন একটি নিউজ চ্যানেল কাস্টিং কাউচ স্টিং অপারেশনের ফুটেজ সম্প্রচার করেছিল। এইচ সুহাইব ইলিয়াসীকে এটি থেকে তার ফুটেজ সরাতে বলতে দেখা গেছে। আমান একই চ্যানেলের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করে, অভিযোগ করে যে তারা তার কাছ থেকে ব্ল্যাকমেল এবং চাঁদাবাজি করতে চায়।

23 biggest controversies of Bollywood anbsd


৯.ME TOO Movement (তনুশ্রী দত্ত, নানা পাটেকর, সাজিদ খান)

তনুশ্রী দত্ত ২১৮  সালে প্রকাশ করেছিলেন যে Horn ‘Ok’ Pleassss (২০০৮) ছবিতে কাজ করার সময়, তাকে একটি অন্তরঙ্গ দৃশ্য করার জন্য চাপ দেওয়া হয়েছিল। তিনি আরও দাবি করেছিলেন যে কোরিওগ্রাফার গণেশ আচার্য এতে জড়িত ছিলেন। তিনি তার বিরুদ্ধে যৌন হয়রানির মামলা দায়ের করেন। ইন্ডাস্ট্রির অনেক অন্যান্য মহিলা অভিনেতা এবং প্রযুক্তিবিদরা তাদের #MeToo ঘটনাগুলি এরপর থেকে ভাগ করতে এগিয়ে এসেছিলেন।

23 biggest controversies of Bollywood anbsd

বর্তমান: পুলিশ ২০১৯ সালে একটি ক্লোজার রিপোর্ট দাখিল করেছিল, বলে যে পাটেকরের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ নেই।

১০. জাহ্নবী কাপুর - অভিষেক বচ্চন বিতর্ক

২০০৭ সালে, যখন অভিষেক বচ্চন ঐশ্বরিয়া রাইকে বিয়ে করছিলেন, জাহ্নবী নামে একজন মডেল দাবি করেছিলেন যে অভিষেক 2006 সালে তার সাথে গাঁটছড়া বেঁধেছিলেন, কিন্তু তিনি সাক্ষীদের নাম প্রকাশ করতে ব্যর্থ হন। পরে তিনি তার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করতে যান, যা শেষ পর্যন্ত হয়নি। পরিবর্তে তার বিরুদ্ধে আত্মহত্যার চেষ্টা করার অভিযোগ আনা হয়েছিল এবং সে আর চেষ্টা করবে না এই নিশ্চয়তা দেওয়ার পর  তাকে জামিন দেওয়া হয়েছিল।

23 biggest controversies of Bollywood anbsd


১১. ২০০২ সালে সলমান খান হিট অ্যান্ড রান কেস

২০০২ সালের সেপ্টেম্বরে মুম্বাইয়ের রাস্তায় পাঁচজন গৃহহীন লোকের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দেওয়ার জন্য সলমান খানকে গ্রেপ্তার করা হয়েছিল। তার বিরুদ্ধে হত্যার অপরাধমূলক হত্যার অভিযোগ আনা হয়েছে। বেশ কয়েক বছর আদালতে শুনানির পর, খানকে ২০১৫ সালে সমস্ত অভিযোগ থেকে খালাস দেওয়া হয়।

23 biggest controversies of Bollywood anbsd

১২.আরিয়ান খান মাদক মামলা
২০২১ সালের অক্টোবরে শাহরুখ খানের বড় ছেলে, আরিয়ানকে একটি ত্রুজ রেভ পার্টি থেকে গ্রেপ্তার করা হয়েছিল এবং তাকে ২২ দিন মুম্বাইয়ের আর্থার রোড জেলে থাকতে হয়েছিল৷ তিনি আদালতের চক্কর কেটেছিলেন বেশ কিছুদিন।  এবং তারপর , ২৮ অক্টোবর বোম্বে হাইকোর্ট আরিয়ান খানকে জামিন দেয়। বর্তমানে শীর্ষ আদালত তাকে বেকসুর খালাস ঘোষণা করেছে। 

১৩.পুলওয়ামা হামলার প্রেক্ষিতে পাক শিল্পীদের নিষিদ্ধ করা হয়েছে

পুলওয়ামায় ভয়াবহ সন্ত্রাসী হামলার পর অল ইন্ডিয়ান সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন (AICWA)  ভারতে পাকিস্তানি অভিনেতা ও শিল্পীদের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে।

23 biggest controversies of Bollywood anbsd

১৪.শিল্পা শেট্টি কুন্দ্রা- ২০০৭ সালে রিচার্ড গেরে কিস

হলিউড অভিনেতা রিচার্ড গেরে ২০০৭ সালে একটি অনুষ্ঠানে মঞ্চে অভিনেতা শিল্পা শেঠি কুন্দ্রাকে চুম্বন করার সময় অনেক লোকের ক্ষোভকে আমন্ত্রণ জানান। এটি ভারতীয় মূল্যবোধের অপমান বলে দাবি উঠেছে । গেরে এর জন্য ক্ষমা চেয়েছিলেন, কিন্তু এর জন্য কুন্দ্রার বিরুদ্ধে দায়ের করা মামলাটি এই বছর শেষ পর্যন্ত সাফ হয়ে গেছে৷ 

23 biggest controversies of Bollywood anbsd


১৫. আমির খান- জেসিকা হেইন্সের বিরুদ্ধে অভিযোগ

আমির খান ব্রিটিশ সাংবাদিক এবং লেখিকা জেসিকা হেইন্সের প্রেমে পড়েছেন বলে জানা গেছে এবং স্টারডাস্টের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে তারা লিভ ইন সম্পর্কে ছিলেন। তিনি তার সাথে একটি সন্তানের পিতা ছিলেন বলে জানা গেছে। আমির সন্তানের পিতৃপরিচয় নিতে অস্বীকার করেছিলেন এবং তাকে গর্ভপাত করতে বলেছিলেন, কিন্তু ২০০০ এর দশকের শুরুতে তাকে জন্ম দিয়েছিলেন ।

23 biggest controversies of Bollywood anbsd

বর্তমান: আমির সম্প্রতি তার স্ত্রী কিরণ রাওকে তালাক দিয়েছেন। তাদের এক ছেলে আজাদ রয়েছে।

১৬.পদ্মাবত ছবির সেটে হামলা

রাজপুত করনি সেনা কর্মীরা ২০১৭সালে জয়পুরে চলচ্চিত্র নির্মাতা সঞ্জয় লীলা বনসালির পদ্মাবতের সেটে হট্টগোল সৃষ্টি করে এবং ভাংচুর করে। তারা 'ইতিহাস বিকৃত করার' জন্য চলচ্চিত্রের নির্মাতাদের অভিযুক্ত করে, এবং পরিচালককেও মারধর করে। বনসালির সমর্থনে ফিল্ম ইন্ডাস্ট্রির বিভিন্ন ব্যক্তি এসে ঘটনার নিন্দা করেছেন। সেন্সর বোর্ড তাদের বলার পর আনুষ্ঠানিকভাবে ছবির নাম পদ্মাবতী থেকে পদ্মাবত করা হয়। শেষ পর্যন্ত ছবিটি মুক্তি পায়।

23 biggest controversies of Bollywood anbsd


১৭.করন জোহর এবং কাজল 
প্রিয় বন্ধু করণ জোহর এবং কাজলের সম্পর্কের একটি কুৎসিত পর্ব ছিল ২০১৬ সাল, করণের অ্যায় দিল হ্যায় মুশকিল এবং কাজলের স্বামী অজয় ​​দেবগনের শিবায় মুক্তির সময়। উভয়ের মধ্যে সম্পর্ক খারাপ হয়ে যায় যখন অজয় ​​অভিযোগ করেন যে করণ সমালোচক কামাল আর খানকে ADHM এর প্রশংসা এবং শিবায়ের নিন্দা করার জন্য অর্থ প্রদান করেছেন। কাজল এটিতে অজয়ের উত্তরটি পুনঃটুইট করেন এবং বলেছিলেন "শকড"।

23 biggest controversies of Bollywood anbsd


বর্তমান: দুজন আবার বন্ধু।

১৮.কবীর সিং দুঃশাসন

শহিদ কাপুরের ২০১৯ সালের ব্লকবাস্টার ছবি কবির সিংএ  একটি দৃশ্যের জন্য দর্শকরা ভ্রু তুলেছিলেন যাতে নায়ক তার গার্লফ্রেন্ডকে চড় মেরেছিল।

23 biggest controversies of Bollywood anbsd

১৯.জাইরা ওয়াসিম বলিউড ছেড়েছেন

৩০ জুন ২০১৯-এ, ওয়াসিম ঘোষণা করেছিলেন যে তিনি তার অভিনয় ক্যারিয়ার ছেড়ে দিচ্ছেন কারণ এটি তার ধর্মীয় বিশ্বাসের সাথে সাংঘর্ষিক। ২০২০ সালের নভেম্বরে, জাইরা তার জীবনের একটি নতুন অধ্যায় শুরু করার চেষ্টা করার কারণে ভক্তদের সোশ্যাল মিডিয়া থেকে তার ছবি সরিয়ে নেওয়ার অনুরোধ করেছিলেন।

২০.আমির খান অসহিষ্ণু
আমির খান ভারতীয়দের ক্ষোভকে আমন্ত্রণ জানিয়েছিলেন যখন তিনি ২০১৬ সালে বলেছিলেন যে অসহিষ্ণুতার কারণে গত কয়েক মাস ধরে তিনি নিরাপত্তাহীনতা এবং ভয়ের অনুভূতি বোধ করছেন। তিনি আরও বলেছিলেন যে তার স্ত্রী, কিরণ রাও ভারত থেকে চলে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন, কিন্তু পরে একটি বিশৃঙ্খলার পরে স্পষ্ট করে দিয়েছিলেন যে "অসহনশীলতার" সাথে যুক্ত তার ভারত ত্যাগ করা মন্তব্যের অর্থ এই নয় যে তিনি দেশ ছেড়ে যেতে চান বা ভারত অসহিষ্ণু।

23 biggest controversies of Bollywood anbsd

২১.সন্দেহজনক পরিস্থিতিতে জিয়া খানের মৃত্যু

অভিনেতা জিয়া খানকে ২০১৩সালে ২৫ বছর বয়সে তার মুম্বাইয়ের বাসভবনে ঝুলতে দেখা যায়। তার প্রেমিক, অভিনেতা সুরাজ পাঞ্চোলিকে সম্বোধন করে  একটি ছয় পৃষ্ঠার সুইসাইড নোট পাওয়া গেছে বলে অভিযোগ করা হয়েছে। তার মা রাবিয়া দাবি করেছেন যে খানকে তার প্রেমিক, অভিনেতা সুরাজ খুন করেছে, অভিযোগ গঠনের ব্যর্থ প্রচেষ্টার জন্য প্রসিকিউশন জয় পেয়েছে । ২০২১ সালে একটি বিশেষ আদালত সুরাজাঞ্চোলির বিরুদ্ধে দায়ের করা মামলায় আরও তদন্ত করার জন্য সিবিআইয়ের দায়ের করা একটি আবেদন প্রত্যাখ্যান করেছিল।

23 biggest controversies of Bollywood anbsd


২২.MMS কেলেঙ্কারি - অস্মিত প্যাটেল, শাহিদ-কারিনা

দুটি এমএমএস কেলেঙ্কারি বলিউডকে নাড়া দিয়েছে - একটি এমএমএস ফাঁস হয়েছে অশ্মিত প্যাটেল এবং রিয়া সেন, এবং কারিনা কাপুর খান এবং শহীদ কাপুর। ফাঁস হওয়া ভিডিওতে তাদের চুম্বন করতে দেখা গেছে।

23 biggest controversies of Bollywood anbsd

২৩.নেপোটিজম বিতর্ক- কঙ্গনা বনাম করণ জোহর

করণ জোহরের চ্যাট শোতে অভিনেতা কঙ্গনা রানাউত  তাকে 'স্বজনপ্রীতির পতাকাবাহী' বলে অভিহিত করলে পুরো স্বজনপ্রীতি বিতর্ক শুরু হয়। তখন থেকেই, দুজনের মধ্যে ঝগড়া শুরু হয়েছে, অভিনেতা তার অনেক সোশ্যাল মিডিয়া পোস্টে তাকে 'পাপা জো' বলে উল্লেখ করেছেন, চলচ্চিত্র নির্মাতাকে খোঁচা দিয়েছেন, অভিযোগ করেছেন যে তিনি 'বহিরাগতদের' বিকাশ করতে দেননি। এমনকি রাজপুতের মৃত্যুর কয়েক মাস পরেও, রানাউত একটি পোস্টে লিখেছিলেন, 'প্রিয় সুশান্ত, সিনেমা মাফিয়া আপনাকে নিষিদ্ধ করেছে এবং আপনাকে হয়রানি করেছে, সোশ্যাল মিডিয়াতে আপনি অনেকবার সাহায্য চেয়েছেন এবং আমি আপনার জন্য সেখানে না থাকার জন্য দুঃখিত।'

23 biggest controversies of Bollywood anbsd

 

Follow Us:
Download App:
  • android
  • ios