চলে গেলেন বর্ষীয়ান অভিনেত্রী তথা পরিচালক বিজয়া নির্মলা। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৩ বছর। হায়দরাবাদের গাছিবোলির কনটিনেন্টাল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

মোট ৪৪ টি ছবি পরিচালনা করেছেন বিজয়া নির্মলা। ২০০২ সালে মহিলা পরিচালক হিসেবে গিনেজ বুক অফ রেকর্ডে তিনি জায়গা করে নিয়েছিলেন। তেলুগু চলচ্চিত্র জগতের জনপ্রিয় অভিনেতা শিবাজী গণেশণও  মহিলা পরিচালক হিসেবে শুধু বিজয়া নির্মলা ও সাবিত্রীর সঙ্গে কাজ করেছেন।   বিজয়া নির্মলার মৃত্যুতে দক্ষিণী চলচ্চিত্র জগতে নেমে এসেছে শোকের ছায়া। 

তামিলনাড়ুতে জন্ম বিজয়ার। তাঁর বাবা একটি প্রযোজনা সংস্থায় কাজ করতেন।১৯৫০ লসালে  তামিল ছবি মাছা রেখাইতে শিশু শিল্পী হিসেবে প্রথম অভিনয় করেছিলেন বিজয়া। এর পরে রঙ্গুলা রত্নম ছবি তে অভিনয় করে তেলুগু সিনেমার জগতে পা রাখেন তিনি। ১৯৬৪ -এ বিখ্যাত অভিনেতা প্রেম নাজিরের সঙ্গে অভিনয় করার পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। 

তবে শুধু ছবিতে অভিনয়ই নয়। ধীরে ধীরে তিনি পরিচালক হিসেবেও কাজ করতে শুরু করেন। সেখানেও থেমে থাকেননি। এর পরে প্রযোজক হিসেবেও কাজ শুরু করেন বিজয়া নির্মলা। 

বিজয়ার একটি ছেলে প্রথম বিবাহ থেকে। ১৯৬৭ সালে সাক্ষী ছবিতে কাজ করতে গিয়ে অভিনেতা কৃষ্ণার সঙ্গে আলাপ হওয়ার তাঁকে বিয়ে করেন। একসঙ্গে ৪৭ টি ছবিতে অভিনয় করেছিলেন। মালায়লাম, তেলুগু ও তামিল মিলিয়ে মোট ২০০টি ছবিচে কাজ করেছেন বিজয়া। এছাড়া টেলিভিশনেও কাজ করেছেন তিনি।