সারা বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস। হলি থেকে বলি সর্বত্রই  প্রভাব পড়েছে এই করোনা ভাইরাসের।  ইতিমধ্যেই করোনার দাপটে একের পর এক ছবির শ্যুটিং বন্ধ হচ্ছে। থিয়েটার থেকে সিনেমাহল সবই প্রায় দর্শকশূন্য। একে একে বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের বড় বড় চলচ্চিত্র উৎসব। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসব। 

আরও পড়ুন-রিল দুনিয়ায় মহামারীর সঙ্গে যুদ্ধ করতে করতেই বাস্তব জীবনে করোনায় আক্রান্ত ড্যানিয়েল...

অনেকদিন ধরেই এই নিয়েই জল্পনা চলেছিল।  আগামী ১০ এপ্রিল এ বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা ছিল কর্তৃপক্ষের।  এর ২০ দিন আগেই আপাতত উৎসব স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা। বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, করোনা ভাইরাসের কারণে বিশ্বে মহামারির আকার ধারণ করেছে।  তাই ২০২০ সালে ৭৩ তম কান চলচ্চিত্র উৎসব পূর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে না। জুন মাসের শেষ বা জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত উৎসবটি স্থগিত রাখা হবে। 

আরও পড়ুন-অবশেষে সুবিচার মিলল নির্ভয়ার, ধর্ষকদের ফাঁসিতে খুশি বলি তারকারা...

সারা বিশ্বের অবস্থা এবং ফ্রান্সের উপর ভিত্তি করেই উৎসবের দিন ঠিক করা হবে বলে জানানো হয়েছে। ২০২০ সালের কান চলচ্চিত্র  উৎসব দক্ষিণ ফ্রান্সের  ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ইতিমধ্যেই করোনা বিপর্যয়ে লকডাউনের পথে হাঁটছে ফ্রান্স। আজ তার তৃতীয় দিন। সারা দেশ জুড়ে এই মহামারির প্রকোপ থেকে বাঁচতে প্রত্যেকেই মরিয়া হয়ে উঠেছে। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু।  যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। সারা দেশে  মহামারির আকার ধারণ করেছে এই করোনা ভাইরাস।  ইতিমধ্যে মুম্বইতে জারি হয়েছে ১৪৪ ধারা। করোনা আক্রান্তের মধ্যেই ইতিমধ্যেই মুক্তি পিছিয়েছে 'সূর্যবংশী', 'জার্সি', 'ব্রহ্মাস্ত্র'-এর মতো একাধিক ছবি।  এমনকী বক্স অফিসের লোকসানের মুখে রয়েছে সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি 'আংরেজি মিডিয়াম'।