Asianet News BanglaAsianet News Bangla

সড়ক নিরাপত্তার বিজ্ঞাপনে যৌতুকের প্রচার, সমালোচকদের প্রশ্নের মুখে অক্ষয় কুমার।

সড়ক নিরাপত্তা সংক্রান্ত  একটি বিজ্ঞাপন করে আবার দর্শকদের সমালোচনার মুখে পড়তে হলো অক্ষয় কুমারকে ।  তার এই বিজ্ঞাপন মূলত  যৌতুক ব্যবস্থাকে উৎসাহ দিচ্ছে -সমালোচকরা এমনি অভিযোগ তুলেছে  তার বিরুদ্ধে।একমিনিটের এই ভিডিওটিতে দেখা যাচ্ছে যে একটি মেয়ের বিদাই অনুষ্ঠান চলছে।সেইসময় পুলিশরুপি অক্ষয় কুমার মেয়েটির  বাবাকে গিয়ে বলছেন "এমন গাড়িতে করে মেয়েকে বিদায় দিলে মেয়ে তো কাঁদবেই !" অক্ষয় মূলত ২ টি এয়ারব্যাগ যুক্ত গাড়ির বদলে তারপর ৬ টি এয়ারব্যাগ যুক্ত গাড়িতে মেয়ে বিদায়ের কথা বলছেন । তবে ভিডিওটি জউতুক প্রথাকে উস্কানি দিছে বলেই দাবি করছেন রাজনৈতিক মহলের একাংশ। 

Centre s ad on road safety featuring Akshay Kumar under fire for allegedly promoting dowry
Author
First Published Sep 13, 2022, 3:59 PM IST

সড়ক নিরাপত্তা সংক্রান্ত পাবলিক সার্ভিস কমিশনে র একটি বিজ্ঞাপন করে আবার দর্শকদের সমালোচনার মুখে পড়তে হলো অক্ষয় কুমারকে ।  তার এই বিজ্ঞাপন মূলত  যৌতুক ব্যবস্থাকে উৎসাহ দিচ্ছে -সমালোচকরা এমনি অভিযোগ তুলেছে  তার বিরুদ্ধে।

Centre s ad on road safety featuring Akshay Kumar under fire for allegedly promoting dowry 

তার এই বিজ্ঞাপন নিয়ে রীতিমতো হৈচৈ শুরু হয়ে গিয়েছে বিভিন্ন মহলে।  

একমিনিটের এই ভিডিওটিতে দেখা যাচ্ছে যে একটি মেয়ের বিদাই অনুষ্ঠান চলছে।  নববধূ কান্নাকাটি করছেন গাড়িতে বসে।  তার বাবা মা ও পরিবারের লোকজনও কাঁদছেন।  এমন সময় এক পুলিশ এসে দাঁড়ালেন মেয়েটির বাবার পাশে। এই পুলিশের ভূমিকাতেই দেখা গেছে অক্ষয় কুমারকে।  তিনি মেয়েটির বাবার পাশে গিয়ে শান্তভাবে বলছেন "এমন গাড়িতে করে মেয়েকে বিদায় দিলে মেয়ে তো কাঁদবেই !" শুনে মেয়েটির বাবা বলেন "কি খামতি আছে এই গাড়িতে ?"
অক্ষয় বলছেন এই গাড়িতে ৬ টি এয়ারব্যাগের  জায়গায় ২ টি এয়ারব্যাগ আছে। দুর্ঘটনা ঘটলে শুধু সামনের দুটি এয়ারব্যাগের জন্য সামনে বসা মানুষগুলি বেঁচে যাবেন কিন্তু পিছনে যারা বসে আছেন তাদের নিরাপত্তা কে দেবে ?
এই কথা শোনার পর নবদম্পতি তড়িঘড়ি গাড়ি থেকে নেমে আসে। তারপর ৬ টি এয়ারব্যাগ যুক্ত গাড়ি আনা  হলে তবেই  সেটি চেপে তারা  শ্বশুরবাড়ির উদ্যেশ্যে রওনা দেয় ।  

শিবসেনা নেতা প্রিয়াঙ্কা চতুর্বেদী এবং তৃণমূল কংগ্রেসের সাকেত গোখলে এই মাসের শুরুতে গাড়ি দুর্ঘটনায় টাটা সন্সের প্রাক্তন চেয়ারপারসন সাইরাস মিস্ত্রির মৃত্যুর পরে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এই ভিডিওর বিরুদ্ধে কথা বলেছিলেন।  

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি ছয়টি এয়ারব্যাগ সহ নিরাপদ গাড়িতে চড়া  প্রচারের জন্য তার  টুইটারে এই ভিডিওটি পোস্ট করেছিলেন।

 

"এটি একটি সমস্যাযুক্ত বিজ্ঞাপন। এই ধরনের বিজ্ঞাপন কে পাস করে? সরকার কি গাড়ির সুরক্ষার দিকটি প্রচার করতে অর্থ ব্যয় করছে নাকি এই বিজ্ঞাপনের মাধ্যমে যৌতুকের মতো  অপরাধমূলক কাজকে প্রচার করছে?" রবিবার শিবসেনার চতুর্বেদী তার টুইটবার্তায় কড়া ভাষায় আক্রমণ করেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রককে।  

তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র সাকেত গোখলে কেন্দ্রের এনডিএ নেতৃত্বাধীন বিজেপি সরকারের কাছে দুটি প্রশ্ন তুলেছেন।
1. ভারতীয় সরকার আনুষ্ঠানিকভাবে কেন এইভাবে যৌতুকের মতো অপরাধমূলক কাজকে বিজ্ঞাপনের মাধ্যমে প্রচার করছেন ?এর পিছনে কারণ কি ? রাজনীতি ?
2. সাইরাস মিস্ত্রি মারা গেছেন কারণ রাস্তার নকশা ত্রুটিপূর্ণ ছিল। সরকারের  সড়ক নিরাপত্তা সংস্থার এই গাফিলতি কি  সুকৌশলে ধামাচাপা দেবার চেষ্টাই করছে বিজেপি সরকার ?

গোখলের পাল্টা টুইট সড়কে বেরোনোর সময় সঠিক নারাপত্তা নিয়ে বেরোনো সদরব্যবহারকারীদেরও দায়িত্ব।  ৬ টি এয়ারব্যাগ যুক্ত গাড়ি সেই  বার্তাকেই প্রচার করছে।  

বিজ্ঞাপনটি অক্ষয় কুমারের রক্ষা বন্ধন ছবিটির মুক্তির একমাস পর আসে।  যৌতুক ব্যবস্থার মতো অপরাধমূলক প্রথাকে উস্কানি দেয়ার এই ভিডিওর সমালোচনায় সরব হন রাজনৈতিক মহল।  প্রচারের সময় অভিনেতা অক্ষয় কুমার নাকি তোলাবাজির সাথে তুলনা করেছিলেন এই বিজ্ঞাপনটিকে।  

কিভাবে সিখিত সমাজ এ৪ইরকম একটি ভিডিও তাদের সামাজিক মাধ্যমে শেয়ার করছেন সে নিয়েও উথেছে প্রশ্ন ।এতিকে অনেকেই সাম্যাজিক পতন বলেও আখ্যা দিয়েছেন। 

একজন টুইটার ব্যবহারকারী বলেছেন যে বিজ্ঞাপনটি "ট্র্যাশ" অর্থাৎ আবর্জনা । "অক্ষয় কুমার অভিনীত কনের গাড়িতে মাত্র 2টি এয়ারব্যাগ রয়েছে এমন বিজ্ঞাপনটিও আবর্জনা ছাড়া র কিছুই নয়। সাইরাস মিস্ত্রির দুর্ভাগ্যজনক দুর্ঘটনার রিপোর্টে সুস্পষ্ট উল্লেখ আছে যে এয়ারব্যাগের বিষয়টি সেই অর্থে  বড়ো  করে দেখার কোনো কারণ নেই। 

অক্ষয় কুমার বেশ কয়েকটি পিএসএ এর জন্য 'পোস্টার ম্যান' হিসাবে পরিচিত, যার মধ্যে একটি প্রো-স্যানিটারি ন্যাপকিন এবং সিনেমা প্রদর্শনের আগে সিনেমা হলে ধূমপান-বিরোধী বিজ্ঞাপন দেখানো হয়।

অভিনেতা 2018 সালে পরিবহন মন্ত্রকের "সড়ক সুরক্ষা জীবন রক্ষা" প্রচারাভিযানেও উপস্থিত ছিলেন, যা সড়ক নিরাপত্তা প্রচার করে।

এপ্রিল মাসে সোশ্যাল মিডিয়াযা তার করা এই বিজ্ঞাপনের তীব্র প্রতিক্রিয়ার পরে, বলিউড সুপারস্টার একটি পান মসলা ব্র্যান্ডের বিজ্ঞাপন প্রচারে অংশ নেওয়ার জন্য তার ভক্তদের কাছে ক্ষমা চেয়েছিলেন এবং বলেছিলেন যে তিনি  সেই কোম্পানির সাথে তার সম্পর্ক রাখবেন না 

Follow Us:
Download App:
  • android
  • ios