আজ শিশু দিবস।  আজকের দিনটিতে পরিবারের ছোটদের সঙ্গে সময় কাটানো খুবই জরুরি। প্রতিটি অভিভাবকের কাছে আজকের দিনটি খুবই স্পেশ্যাল। শিশু দিবস উপলক্ষে বাড়ির বড়রা ছোটদের কিছু না কিছু উপহার দিয়ে থাকে। সে ক্যান্ডি হোক বা চকোলেট বা গল্পের বই , কিংবা প্রয়োজনীয় কোনও জিনিস। এইবারের শিশু দিবসে সেই চেনা গন্ডি পেরিয়ে ছোটদের সিনেমাও উপহার দিতে পারেন আপনার খুদেটিকে। এতে যেমন মন ভাল হবে। তেমনি উপহারটাও হবে এক্সক্লুসিভ।  যেমন চার্লি চ্যাপলিনের 'দ্য কিড', 'তারে জামিন পর' -এই বলিউড ছবিগুলির কম বেশি বাচ্চারা দেখেছে। এই ছবি বাদ দিয়ে দেশি-বিদেশির সেরা কিছু ছবি উপহার দিতে পারেন । ছবিগুলির প্রত্যেকটি অনলাইনেই পেয়ে যাবেন। সেখান থেকে ডাউনলোড করে একটি ডিভিডিতে পরে গিফট দিতে পারেন। আর চাইলে পরিবারের সকলে মিলেও একসঙ্গে মিলে দেখে নিতে পারেন ছবিগুলি। রইল কয়েকটি ছবির হদিশ।

বাড়ি থেকে পালিয়ে

প্রথমেই একটি বাংলা ছবি দিয়ে শুরু করা যাক। বাংলা ছবির ইতিহাসে গুরুত্বপূর্ণ ছবিগুলির মধ্যে একটি হল 'বাড়ি থেকে পালিয়ে'। ঋত্বিক ঘটক পরিচালিত এই  ক্লাসিক বাংলা ছবিটি এখনকার দিনের ছেলেমেয়েদের দেখা অত্যন্ত প্রয়োজন। কারণ সময় পাল্টালেও অভিভাবকদের সঙ্গে সন্তানের সম্পর্ক, বাবা-মায়ের আশ্রয় থেকে বেরিয়ে শিশুর বহির্জগতের সঙ্গে পরিচয়, শৈশব-কৈশোরের পরিবর্তন এই সবকিছুই রয়েছে ছবিটিতে। অনায়াসেই দেখতে পারেন এই ছবিটি।

তাহান

২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি মুক্তি পেয়েছিল নেটফ্লিক্সে। কাশ্মীরের সীমান্ত ঘেষা একটি গ্রামের এক শিশু ও তার পোষ্যের কাহিনি নিয়ে ছবির গল্প। কীভাবে একটি শিশু জীবনে কঠিন সত্যিগুলি চিনতে শেখে। তার পাশাপাশি উঠে এসেছে পশুপাখি এবং শিশুদের প্রতি ভালবাসা। হিন্দি ভাষায় নির্মিত সেরা ছবিগুলির মধ্যে একটি ছবি হল তাহান।

দ্য সাউন্ড অফ মিউজিক

শিশুদের ছবির প্রসঙ্গ উঠলে এই ছবিট ছাড়া আলোচনা সম্পূর্ণ হয় না। ছবিটি যেমন বাচ্চাদের দেখা প্রয়োজন । তার পাশাপাশি  অভিভাবকদেরও দেখাটা অত্যন্ত জরুরি। দ্বিতীয় বিশ্বযুদ্ধর পটভূমিকায় ছবিটি তৈরি। বক্স অফিসের সাফল্যের পরও অস্কার জিতে নেয় ছবিটি।

চিলড্রেন অফ হেভেন

ইরানের পরিচালক মাজিদ মাজিদির এই ছবিটি শিশুদের জন্য নির্মিত সেরা ছবিগুলির একটি। ছবিটি সেরা বিদেশি  ভাষার ছবি হিসেবে অস্কার জিতে নিয়েছিল। ছবির গল্পও হৃদয় বেদারক। অনলাইনেই পেয়ে যাবেন ছবিটি। এই ছবি থেকে পরে আরও অনেক ভাষায় ছবি নির্মিত হয়েছে।

দ্য ব্লু আমব্রেলা

রাসকিন বন্ডের উপন্যাস অবলম্বনে নির্মিত ছোটদের একটি ছবি হল 'দ্য ব্লু আমব্রেলা'। এই ছবিটিও নেটফ্লিক্সে রয়েছে। ২০০৭ সালে ছবিটি মুক্তি পেয়েছিল। একটি নীল ছাতাকে ঘিরেই ছবির মূল গল্প। তাহলে আর দেরি না করে এখনই ডাউনলোড করে আপনার শিশুকে উপহার দিন একগুচ্ছ ছবি।