Asianet News BanglaAsianet News Bangla

Omicron Variant: ভাইরাসে মৃত্যুভয়, চিত্রনাট্যে নতুন নয়, ১৯৬৩ সালের পোস্টার ঘিরে চাঞ্চল্য নেটপাড়া

ভাইরাসের জেরে মৃত্যু, গোটা বিশ্ব জুড়ে হাহাকার, ছবির চিত্রনাট্যে বারে বারে ফিরে এসেছে এই ভয়ানক ছবি, আরও একবার সেই পুরোনো ছবি ঘিরে চাঞ্চল্য নেট পাড়ায়। 

Italian film poster from 1963 goes viral on internet bjc
Author
Kolkata, First Published Dec 3, 2021, 1:17 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড ১৯ (COVID 19) বা করোনা ভাইরাস (Corona Virus), মৃত্যুভয় গোটা বিশ্বকে এভাবে ঘরে বন্দি করে দেবে তা হয় তো মানুষ কল্পনাও করতে পারেনি। কিন্তু মানুষের কল্পনাই যে কত সুদূর প্রসারি তবে পারে তা বারে বারে প্রমাণ করে শিল্পকলা। আর তার জেরেই নানান সময় নানান দেশের চিত্রনাট্যে (Screenplay) এই ভাইরাস কাহিনি হয়ে উঠেছে এসেছে বারে বারে। যেখানে ভালো ভাবে নজর দিলে দেখা যায় রয়েছে পিপিই কিটের উল্লেখ, কোথাও রয়েছে ভ্যাকসিনের হাহাকার, কোথাও আবার গোটা পৃথিবী যেন মৃত্যুপুরী। কোভিড ১৯-এর প্রভাব আছড়ে পড়ার পরই এই ধরনের নানা ছবিকে সামনে এনেছে নেট দুনিয়া। নেটদুনিয়ায় জায়গা করে নিয়েছে ২০১১ সালের ছবি Contagian, যা অতিমারির কাহিনি খুব সুক্ষ্মভাবে তুলে ধরেছে। এবার সামেন এলো আরো এক ছবির উল্লেখ। ১৯৬৩ সালের ইতালির ছবি দ্য অমিক্রন ভ্যারিয়ান্ট ('The Omicron Variant')। 

 

 

ছবির পোস্টারেই ফুঁটে উঠল গোটা পৃথিবীর গ্রাস করতে চাওয়ার প্রতীকি, যেখানে ,সাধারণ মানুষ ভয়ে কাবু। পৃথিবীর গর্ভ থেকে উঠে আসা মৃত্যুর হাতছানি। এখানেই শেষ নয়, নেটদুনিয়াকে চমকে দিল এই ছবির ক্যাপশনও, যেখানে সাফ লেখা, দয্ ডে, দ্য আর্থ ওয়াজ টার্ন্ড ইনটু সেমেট্রি, ("The day the Earth was turned into cemetery") সেই দিন, যেদিন পৃথিবী পরিণত হয়েছিল শ্মশানে। হাড় হিম করে দেওয়া এই ক্যাপশন ছবিত্ জীয়গী করে নিয়েছিল ১৯৬৩ সালে। আর ২০১৯ সালে দাঁড়িয়ে মানুষ সত্যিই সেই ছবি বাস্তবে দেখতে পেল। 

 

 

আরও পড়ুন- Kangana Ranaut: সোশ্যাল মিডিয়ায় নিজেকে দেশের সবচেয়ে শক্তিশালী মহিলা বলে দাবি কঙ্গনার

আরও পড়ুন- Kangana Ranaut: 'খুন করার হুমকি দেওয়া হচ্ছে' পুলিশের কাছে অভিযোগ দায়ের করলেন কঙ্গনা রানাউত

এই ছবির পোস্টার বর্তমানে নেট দুনিয়ায় ভাইরাল। সেলেব মহল থেকে শুরু করে সিনে প্রেমী মানুষেরা এই ছবি শেয়ার করে চলেছে নেট দুনিয়ার পাতায়। রাম গোপাল বর্মাও সেই তালিকা থেকে বাদ পড়লেন না। তিনি এই ছবির পোস্টার শেয়ার করে লিখলেন, বিশ্বাস হোক বা না হোক, এই ছবিটা এসেছিল ১৯৬৩ সালে, এর ট্যাগ লাইন চেক করার কথাও উল্লেশ করে অবাক করা ইমোজি ব্যবহার করেন। এদি সত্তরের দশকের অন্যতম একচি সাই-ফাই ছবি। বহু সেলেব মহল বর্তমানে এই ছবির নির্মাণ নিয়ে প্রশংসায় পঞ্চমুখ। অনেকে আবার একাধিক ছবি আবিষ্কার করছেন, যা ষাট-সত্তরের দশকে এমন চিত্রনাট্যের ইঙ্গিত দিয়েছে যা সময় থেকে বেশ খানিকটা এগিয়ে। 

Follow Us:
Download App:
  • android
  • ios