Asianet News BanglaAsianet News Bangla

বিতর্কিত কালী পোস্টার নিয়ে ক্ষমা চাইল আগা খান মিউজিয়াম, বন্ধ হল মণিমেকালাইয়ের তৈরি তথ্যচিত্রের প্রদর্শনী

বিতর্কিত কালী পোস্টার (Kaali poster controversy) সরাল আগা খান মিউজিয়াম (Aga khan museum)। একইসঙ্গে বন্ধ হল তথ্যচিত্রের প্রদর্শনী। ভারতীয় হাই কমিশনের তরফ থেকে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই এমন সিদ্ধান্ত নিল মিউজিয়াম কর্তৃপক্ষ। 
 

Kaali poster controversy Aga khan museum regrets and stopped the show of the documentary spb
Author
Kolkata, First Published Jul 6, 2022, 5:07 PM IST

নির্মাতা লীনা মণিমেকালাইয়ের তথ্যচিত্রে মা কালীর পোষাকে অভিনেত্রীর ধূমপানের পোস্টার ঘিরে উত্তাল দেশ থেকে নেট দুনিয়া। হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে তথ্যচিত্রের নির্মাতার কঠোর শাস্তির দাবি করেছেন প্রতিবাদীরা। তথ্যচিত্রে ব্যবহৃত উস্কানিমূলক সব পোস্টার সরানোর জন্য সোমবারই কানাডার আগা খানা মিউজিয়াম কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছিল ভারতের হাইকমিশন। এর ২৪ ঘন্টার মধ্যেই পদক্ষেপ করল মিউজিয়াম কর্তৃপক্ষ। অনিচ্ছাকৃতভাবে ধর্মীয় ভাবাবেগে আঘাতের জন্য ক্ষমতা চেয়েছে তারা। একইসঙ্গে সরিয়ে নেওয়া হয়েছে তামিল পরিচালক লীনা মণিমেকালাইয়ের তৈরি তথ্যচিত্রে ব্যবহার হওয়া কালীর সহ পোস্টার।

এর আগে সোমবার কানাডার ভারতীয় দূতাবাসের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল, ‘আন্ডার দ্য টেন্ট কর্মসূচির আওতায় টরেন্টোর আগা খান মিউজিয়ামে প্রদর্শিত একটি সিনেমার পোস্টারে হিন্দু দেবতাদের অবমাননা হয়েছে বলে অভিযোগ। এই নিয়ে কানাডার হিন্দু সম্প্রদায়ের ব্যক্তিদের কাছ থেকে অভিযোগ পেয়েছি আমরা। এরকম প্ররোচনামূলক কোনও বিষয়বস্তু প্রত্যাহারের জন্য কানাডার কর্তৃপক্ষ এবং আয়োজকদের কাছে আর্জি জানাচ্ছি আমরা।’ এরপরই ক্ষমা প্রার্থনা করে ওই  জাদুঘরের তরফে জানানো হয়,'আমরা গভীরভাবে অনুতপ্ত যে 'আন্ডার দ্য টেন্টের' ১৮টি ভিডিয়োর একটি এবং সেই ভিডিয়োর সাথে থাকা সোশ্যাল মিডিয়া পোস্টগুলি অসাবধানতাবশত হিন্দু সম্প্রদায়ের সদস্যদের মনে আঘান করেছে।'

আরও পড়ুনঃ'সব বিষয়ে বারবার ধর্মকে টেনে আনার প্রয়োজন নেই', 'কালি-পোস্টার' বিতর্কে মন্তব্য করলেন অভিনেত্রী নুসরত জাহান!

আরও পড়ুনঃমা কালী ধূমপান করছেন! নিজের সিনেমার জন্য এরম একটি পোস্টার ডিজাইন করে বিতর্কের মুখে লীনা মানিমেকালাই

উল্লেখ্য, লীনা মণিমেকালাই, যিনি তামিলনাড়ুর মাদুরাইতে জন্মগ্রহণ করেছিলেন এবং বর্তমানে টরন্টোতে রয়েছেন। শনিবার তাঁর ডকুমেন্টারি ফিল্মের পোস্টার শেয়ার করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। পাশাপাশি তিনি ক্যাপশনে লিখেছিলেন, কানাডা ফিল্ম ফেস্টিভ্যালে তাঁর ডকুমেন্টারি 'কালী' লঞ্চ করায় তিই খুবই আনন্দিত। পোস্টারে দেখা যাচ্ছে, একজন মহিলা দেবী কালীর মতো পোশাক পরে ধূমপান করছেন। পটভূমিতে এলজিবিটি সম্প্রদায়ের একটি পতাকা দেখা গিয়েছে। মণিমেকালাই কালী বিতর্কে মুখ খোলেন। সোশ্যাল মিডিয়ায় তিনি জানান,'আমার হারানোর কিছু নেই। যতক্ষণ আমি বেঁচে আছি, আমি এমন একটি কণ্ঠস্বর নিয়ে বাঁচতে চাই যেটি আমি যা বিশ্বাস করি তা ভয় ছাড়াই বলে। এর মূল্য যদি আমার জীবন হয় তবে তা দেওয়া যেতে পারে'।এদিকে ভারতে মঙ্গলবার দিল্লি এবং উত্তর প্রদেশ পুলিশ তথ্যচিত্র নির্মাতা লীনা মণিমেকালাইয়ের বিরুদ্ধে এইআইআর দায়ের করেছে। এবার কালী পোস্টারের বিতর্কের মধ্যে কানাডার আগা খান জাদুঘর ক্ষমা প্রার্থনা করায় এই বিতর্কের রেশ কমে কিনা এখন সেটাই দেখার। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios