সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মানে এবার নজির গড়ল বাংলা। বহুদিন পরে হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীতের ক্ষেত্র থেকে সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মান পেতে চলেছেন বাংলার দুই বরেণ্য সঙ্গীতঙ্গ পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার ও পণ্ডিত তরুণ ভট্টাচার্য। হিন্দুস্থানী বাদ্যযন্ত্র সরোদে দীর্ঘ অবদানের জন্য সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মানে সম্মানিত করা হচ্ছে পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদারকে। হিন্দুস্থানী বাদ্যযন্ত্র সন্তুরের দীর্ঘ অবদানের জন্য সম্মাননা পাচ্ছেন পণ্ডিত তরুণ ভট্টাচার্য। 

গুরুপূর্ণিমার দিনে এবার সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মানের ঘোষণা করা হয়েছে। ২৬ জুন এই নিয়ে বৈঠকে বসে কাউন্সিল এবং ৪৪ জন সঙ্গীত ও নাট্য ব্যক্তিত্বকে সম্মান প্রাপকের তালিকায় চূড়ান্ত করা হয়। বাদ্যসঙ্গীত থেকে শুরু করে সঙ্গীত, নাটক, নাচ, ট্রাডিশনাল/লোকসঙ্গীত/আদিবাসী সঙ্গীত/নাচ/নাটক, পুতুলনাচ এবং পারফরমিং আর্টস-এ ওভারঅল কনট্রিবিউশন/স্কলারশিপ-এর জন্য এই ৪৪ জনকে বেছে নেওয়া হয়। 

২০১৮-তে সঙ্গীত নাটক অ্যাকাডেমি 'অ্যাকাডেমি রত্ন' সম্মানে সম্মানিত করছে জাকির হোসেন, সোনাল মানসিং, যতীন গোস্বামী এবং কে কল্যাণসুন্দরম পিল্লাই-কে। এছাড়া আর যারা সম্মাননা প্রাপকের তালিকায় রয়েছেন- 

পারফরমিং আর্টস-এ ওভারঅল কনট্রিবিউশন/স্কলারশিপ সম্মান পাচ্ছেন ২ জন। এঁরা হলেন দিওয়ান সিং বাজেলি এবং পুরু দাধিচ। হিন্দুস্থানী সঙ্গীতে অসামান্য অবদানের জন্য সম্মান প্রদান করা হচ্ছে ১১ জনকে। এঁদের মধ্যে কয়েকজন হলেন- হিন্দুস্থানী ভোকাল-মণিপ্রসাদ, মধুপ মুদগল, হিন্দুস্থানী বাদ্য সঙ্গীত- সন্তুর- তরুণ ভট্টাচার্য, সরোদ- তেজেন্দ্রনারায়ণ মজুমদার। এছাড়়া এই ক্ষেত্রে আরও কিছু সাব-ক্যাটিগরি-তে কয়েকজন শিল্পী-কে সম্মাননা প্রদান করা হচ্ছে। এই সাব-ক্যাটিগরিগুলির মধ্যে যেমন রয়েছে কর্ণাটকি বাদ্যসঙ্গীত-ও। 

ট্রাডিশনাল/লোকসঙ্গীত/আদিবাসী সঙ্গীত/নাচ/নাটক, পুতুলনাচ-এ ১০ জন শিল্পীকে সম্মান প্রাপকের তালিকায় স্থান দেওয়া হয়েছে। এঁদের মধ্যে কয়েক জন হলেন- মালিণী অবস্থী, গাজি খান বার্না, নরেন্দ্র সিং তোমার, মহম্মদ সাদিক ভগত, কোটা সচ্চিদানন্দ শাস্ত্রী। 

নৃত্যে সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মানে সম্মানিত হচ্ছে নয় জন। এঁদের মধ্যেে উল্লেখযোগ্য কয়েকটি নাম হল- ভারতনাট্যম-এ রাধা শ্রীধর, কথক-ইশিরা ও মৌলিক শাহ (যুগ্ম সম্মাননা), মণিপুরী- আখাম লক্ষ্মী দেবী, কুচুপুড়ি- পশুমূর্তি রামলিঙ্গা শাস্ত্রী। 

নাট্য ক্ষেত্রে সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মান প্রাপকের তালিকায় রয়েছেন ন'জন শিল্পী। এঁদের মধ্যে কয়েকটি নাম হল- নাট্য-লেখক- রাজীব নায়েক, লালটলুয়ানগ্লিয়ানা খিয়াগান্তে, পরিচালনা- সঞ্জয় উপাধ্যায়, এস রঘুনন্দনা, অভিনেতা- সুহাস জোশী, টিকাম জোশী। 

১৯৫২ সাল থেকে সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মান প্রদান করা হচ্ছে। ফি বছর রাষ্ট্রপতি সম্মান প্রাপকদের হাতে তুলে দেন। এই বছরও রাষ্ট্রপতি সম্মান প্রাপকদের হাতে তা তুলে দেবেন। এখনও পর্যন্ত সম্মান প্রদানের তারিখ চূড়ান্ত করা হয়নি। অ্যাকাডেমি ফেলো সম্মানে সম্মানিতরা আর্থিক পুরষ্কার হিসাবে ৩ লক্ষ টাকা এবং অ্যাকাডেমি সম্মানে সম্মানিতরা ১ লক্ষ টাকা করে পাবেন। এছাড়াও প্রত্যেক সম্মান প্রাপকের হাতে একটি করে বিশেষ তাম্রপত্র এবং অঙ্গবস্ত্ররম তুলে দেবেন রাষ্ট্রপতি।