Asianet News BanglaAsianet News Bangla

Scam 1992: ফের সেরার শিরোপা পেল স্ক্যাম ১৯৯২, প্রশংসায় উচ্ছসিত অভিনেতা প্রতীক গান্ধী

কেলেঙ্কারির এক বাস্তবরূপ ফুটিয়ে তুলেছিলেন হর্ষদ মেহতা। মুম্বই শেয়ার বাজার কেলেঙ্কারির নায়ক হর্ষদ মেহতার জীবনের উপর ভিত্তি করে হনসল মেহতা তৈরি করেছিলেন  'স্ক্যাম ১৯৯২’। আইএমডিবির বিচারে শীর্ষ স্থান পেয়েছিল এই ওয়েব সিরিজ। এবার ১৪টি মনোনয়নের মধ্যে ১১টি পুরস্কার এল 'স্ক্যাম ১৯৯২'-র ঝুলিতে। 
 

Scam 1992 has received maximum awards out of 14 nominations
Author
Kolkata, First Published Dec 10, 2021, 8:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোনি লিভ অ্যাপে (Sony LIv App) ২০২০ সালে মুক্তি পেয়েছিল জনপ্রিয় ওয়েব সিরিজ 'স্ক্যাম ১৯৯২ (Scam 1992)।' মুম্বই শেয়ার বাজারে দুর্নিতির কাহিনী অবলম্বনে সিরিজটি তৈরি করেছিলেন পরিচালক হনসল মেহতা (Hanshal Mehta)। মুক্তির পর থেকেই একাধিকবার প্রশংসিত হয়েছে ওয়েব সিরিজ (Web series)।  শুধু তাই নয় আইএমডিবির বিচারে একেবারে শীর্ষ স্থান অধিকার করে নিয়েছিল ওয়েব সিরিজ (Web series)। আইএমডিবি-র প্রতিষ্ঠাতা তথা সিইও কোল নিধাম বলেছেন যে এই সিরিজটি চলতি বছরের হিট এবং অল-টাইম হাই। এবার এই ওয়েব সিরিজের (Web series)পেল একাধিক সেরার মুকুট। 

সম্প্রতি ফিল্ম ফেয়ার ওটিটি-তে (Film Fare OTT) ১৪টি বিভাগে মনোনীত হয়েছিল এই ছবি। যার মধ্যে ১১টি পুরস্কার এসেছে 'স্ক্যাম ১৯৯২'-এর ঝুলিতে। পুরুষ বিভাগে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন স্ক্যাম ১৯৯২-তে খ্যাত অভিনেতা প্রতীক গান্ধী (Partik Gandhi)। প্রথম ফিল্মফেয়ার পুরস্কার (Film Fare Award) পেয়ে খুবই উচ্ছসিত অভিনেতা প্রতীক (Partik Gandhi)। সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছেন নিজের অনুভূতি। বৃহস্পতিবার টুইট করে প্রতীক লেখেন, 'আমার জীবনের প্রথম ফিল্মফেয়ার পুরস্কার। এই অনুপ্রেরণার জন্য অনেক ধন্যবাদ। এটা গোটা টিমের কাছেই আনন্দের।' তবে শুধু স্ক্যাম ১৯৯২ নয় একাধিক সেরার খেতাব জিতেছে দ্য ফ্যামিলি ম্যান ওয়েব সিরিজটিও। 

 

এক নজরে ফিল্ম ফেয়ার ওটিটি ২০২১- এর 'স্ক্যাম ১৯৯২'-র পুরস্কার তালিকা:

সেরা অভিনেতা পুরুষ- প্রতীক গান্ধী (স্ক্যাম ১৯৯২)
সেরা পরিচালক- হনসল মেহতা (স্ক্যাম ১৯৯২)
সেরা অভিযোজিত চিত্রনাট্য- স্ক্যাম ১৯৯২
সেরা সংলাপ- স্ক্যাম ১৯৯২
সেরা সিনেমাটোগ্রফার- স্ক্যাম ১৯৯২
সেরা ভিএফএক্স- স্ক্যাম ১৯৯২
সেরা সাউন্ডট্র্যাক: অচিন্ত ঠাক্কর (স্ক্যাম ১৯৯২)
সেরা সম্পাদনা- স্ক্যাম ১৯৯২
সেরা প্রোডাকশন ডিজাইন- স্ক্যাম ১৯৯২
সেরা ব্যাকগ্রাউন্ড মিউজিক- স্ক্যাম ১৯৯২
সেরা পোশাক পরিকল্পনা- স্ক্যাম ১৯৯২

২০২০ সালে মুক্তি পাওয়া এই সিরিজে দেখা যায়, ভেঙে যাওয়া অর্থনীতি সিস্টেমের মধ্যে ঢুকে অসম্ভবকে সম্ভব করার পরিকল্পনা নিয়েছে এক যুবক। তার উদ্দেশ্য হল জালিয়াতি। এদিকে অপর আরেক যুবক তৈরি জালিয়াতির মুখোশ খুলে দিতে। ১৯৯২ সালে মুম্বই স্টক এক্সচেঞ্জ কেলেঙ্কারির ঘটনা নিয়েই তৈরি এই ওয়েব সিরিজ। সুচেতা দালাল ও দেবাশিষ বসুর লেখা বই ‘দ্য স্ক্যাম’ অবলম্বনে লেখা হয়েছিল ১০টি পর্বের এই সিরিজের চিত্রনাট্য। মুক্তির পর থেকেই সমালোচক থেকে শুরু করে সাধারণ দর্শক সকলের কাছে প্রশংসিত হয়েছে এই ওয়েবসিরিজ (Web Series) । আইএমডিবিতেও ৯.৬ রেটিং নিয়ে ইন্ডিয়ার সেরা টিভি সিরিজের তকমা পেয়েছে 'স্ক্যাম ১৯৯২' (Scam 1992)। এবার ফিল্ম ফেয়ার ওটিটিতেও (Film Fare OTT) মিললো একগুচ্ছ সেরার শিরোপা। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios