শাড়ি পড়তে অনেকেই ভালোবাসেন। বিশেষ করে তা যদি হয় হ্যান্ডলুমের শাড়ি তাহলে তো আর কথাই নেই। অল্প বয়সি থেকে বৃদ্ধা প্রায় সকলেরই পছন্দের তালিকায় রয়েছে এই হ্যান্ডলুম। কিন্তু এটা কী জানেন? বুধবার মানে ৭ অগাস্ট একটি বিশেষ দিন। আসলে এই দিনটি হ্যান্ডলুম ডে হিসাবে পালিত হয়ে আসছে গত পাঁচ বছর ধরে।

হ্যান্ডলুম ডে উপলক্ষে একটি বিশেষ  টুইট করলেন বাংলার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। হ্যান্ডলুম যে তাঁর বেশ পছন্দের তা বোঝা গেল স্বস্তিকা মুখোপাধ্যায়ের একটি টুইট থেকে। স্বস্তিকা একটি টুইটে লিখেছেন, 'আমার ত্বকের জন্য হ্যান্ডলুমই উপযুক্ত।' শুধু এই টুইট-ই নয় সোশ্যাল মিডিয়ায় তাঁর ছবি থেকেও উঠে আসে হ্যান্ডলুমের প্রতি তাঁর বিশেষ আকর্ষণ।

    
হ্যান্ডলুম দিবসের পিছনে আছে একটি ছোট্ট ইতিহাস। ২০১৫ সালের ৭ই অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনটিকে জাতীয় হ্যান্ডলুম দিবস হিসাবে ঘোষণা করেন। তবে এই দিনটিকেই জাতীয় হ্যান্ডলুম দিবস হিসাবে বেছে নেওয়ার পিছনের কারণটি হল ১৯০৫ সালের এই দিনটিতেই শুরু হয়েছিল স্বদেশি আন্দোলন। যার ফলে এই দিনটিকেই জাতীয় হ্যান্ডলুম দিবস হিসাবে বেছে নেওয়া হয়। গত চার বছর ধরে পালিত হচ্ছে এই জাতীয় হ্যান্ডলুম দিবস। এই হ্যান্ডলুম দিবসের পঞ্চম বার্ষিকী উপলক্ষেই স্বস্তিকার এই টুইট। যা থেকে উঠেএসেছে তাঁর হ্যান্ডলুম প্রীতির ছবি।