Asianet News BanglaAsianet News Bangla

চলচ্চিত্র জগতে ইন্দ্রপতন, দেহ রাখলেন মহান পরিচালক জঁ লুক গদার

জঁ লুক গদার একজন ফরাসি-সুইস চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র সমালোচক ছিলেন। গোডার্ড বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী চলচ্চিত্র নির্মাতা হিসেবে স্বীকৃত। আখ্যান, ধারাবাহিকতা, শব্দ এবং ক্যামেরার কাজ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তিনি চলচ্চিত্রে এক বিপ্লব ঘটিয়েছিলেন। আজ ১৩ই সেপ্তেম্বার তার মৃত্যুর খবর পাওয়া যায়।  তার আকস্মিক মৃত্যুতে চলচ্চিত্র জগতে শোকের ছায়া।

The Great French Swiss Film Director Jean Luc Godard Died
Author
First Published Sep 13, 2022, 4:41 PM IST

জঁ লুক গদার  ১৯৬০-এর দশকের ফরাসি "নিউ ওয়েভ ফিল্ম মুভমেন্টের" পথপ্রদর্শক তথা যুদ্ধোত্তর কালের সবচেয়ে প্রভাবশালী ফরাসি চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে একজন। জঁ লুক গদার ১৯৩০ সালের ৩ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার ধনী বাবা-মা ফ্রাঙ্কো-সুইস বংশোদ্ভূত প্রোটেস্ট্যান্ট পরিবার এর সদস্য। আন্দ্রে মালরাক্সের প্রবন্ধ "আউটলাইন অফ আ সাইকোলজি অফ সিনেমা" এবং "লা রেভ্যু ডু সিনেমা" পড়ার মাধ্যমে সিনেমার সাথে তার পরিচয়ে। 

চলচ্চিত্রে তার পথচলা শুরু হয় সমালোচক হিসেবে। এই সময় গদার এর  কার্যকলাপে চলচ্চিত্র নির্মাণ অন্তর্ভুক্ত ছিল না। বরং, তিনি চলচ্চিত্র দেখেন, এবং সেগুলি সম্পর্কে লিখেছিলেন এবং অন্যদের চলচ্চিত্র তৈরি করতে সাহায্য করেছিলেন। ১৯৬০ সালে তার প্রথম পূর্ণ দৈর্ঘের ছবি ‘ব্রেথলেস’ নতুন এক সিনেমার যুগের সূচনা করে। এরপর ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, মেড ইন ইউ এস এ’-এর মতো একের পর এক অসাধারণ চলচ্চিত্র তার কাছ থেকে পাওয়া যায়। দীর্ঘ চলচ্চিত্র জীবনে গোল্ডেন লায়ন ও গোল্ডেন বিয়ার এর মতো একাধিক পুরস্কার পেয়েছেন।  

আজ, ১৩ সেপ্টেম্বর সকালে লিবারেশন পত্রিকার মারফৎ জানা গিয়েছে তার মৃত্যুর কথা।  তার বয়স হয়েছিল ৯১ বছর। তার মৃত্যু ফিল্ম ইন্ডাস্ট্রি এবং চলচ্চিত্র প্রেমীদের মধ্যে একটি শূন্যতা তৈরি করেছে যা আর কখন পূর্ণ হবে না।

Follow Us:
Download App:
  • android
  • ios