Asianet News BanglaAsianet News Bangla

সৃজিত মুখোপাধ্যায়ের ছবিতে কেকে শেষ গাওয়া গান পেল মুক্তি, শুনুন ধুপ পানি বহনে দে- শেরদিল দ্য পিলিভিট সাগা

সপ্তাহখানেকও হয়নি সঙ্গীতশিল্পী কেকে-র অকাল প্রয়াণ। সারা দেশ এখনও প্রিয় গায়কের প্রয়াণে শোকস্তব্ধ। রোজই সোশ্যাল মিডিয়ায় পোস্ট হচ্ছে প্রিয় গায়ককে নিয়ে একের পর এক আবেগভরা পোস্ট। কেউ লিখছেন কেকে-এর প্রয়াণের সঙ্গে সুর হারালো প্রেমিক-প্রেমিকাদের হৃদয়। কেউ লিখছেন রোমান্সের ব্যর্থতাতেও যে কেকে হতেন সর্বক্ষণের সঙ্গী আজ তিনি হৃদয়টা ভেঙে দিয়ে অমৃতলোকে। 

The last play back song of KK is out now, listen Dhoop Panni Bahne De from movie Sherdil The Pilibhit Saga
Author
Kolkata, First Published Jun 6, 2022, 11:18 PM IST

কলকাতার সঙ্গে সঙ্গীতশিল্পী কেকে-র যোগ যেন অটুট। দেশের সাম্প্রতিক সময়ের সবচেয়ে জনপ্রিয় গায়ক কেরে-র প্রয়াণের সঙ্গে নাম জড়িয়েছে কলকাতার। আবার এহেন কেকে-র শেষে রেকর্ডেড প্লে-ব্যাকের সঙ্গেও জড়িয়ে বাঙালিরা। একজন সৃজিত মুখোপাধ্যায় এবং অন্যজন শান্তনু মৈত্র। সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় মুক্তি পেতে চলেছে শেরদিল দ্য পিলিভিট সাগা। এই ছবির গানে সুর দিয়েছেন আবার শান্তনু মৈত্র। আর এই ছবিতেই তাঁর শেষ প্লে-ব্যাক করেছেন কেকে। যার লেখা গানের কথায় শেষবার গলা দিয়েছিলেন কেকে, তিনি আবার এক কিংবদন্তি- গুলজার। এই গুলজার সাহেবের ছবি ম্যাচিসেই প্লে-ব্যাক সিঙ্গিং-এর জগতে পা রেখেছিলেন কেকে। সেই গানটাও আবার লিখেছিলেন গুলজার- যার কথা ছিল- ছোর আয়ে হাম ও গলিয়া...। 

শেরদিল দ্য পিলভিট সাগায় কেকে যে গানটি গেয়েছেন তার নাম ধুপ পানি বহেনে দে। এই গানটি সোমবার মুক্তি পেয়েছে। আর মুক্তি পেতেই তা ভাইরাল হয়ে গিয়েছে। কেকে ভক্তরা প্রায় ঝাঁপিয়ে পড়েছেন প্রিয় গায়কের শেষ গেয়ে যাওয়া এই গানটি। 

ধুপ পানি বহেনে দে-এর মুক্তিতে কেকে-কে নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে গুলজার বলেছেন, মনে হচ্ছে ও যেন এই গানের মধ্যে দিয়ে আমায় গুডবাই বলতে এসেছিল। আমার ছবি ম্যাচিস-এ ছোর আয়ে হাম ও গোলিয়া-তে গলা দিয়েছিল কেকে। ওর অন্য ধরনের  গায়িকি আমার মনকে আজও মুগ্ধ করে রাখে। শেরদিল ছবিটি বন জঙ্গল এবং জঙ্গলের জীবজন্তু  ও পরিবেশ রক্ষার বার্তা নিয়ে আবর্তিত হয়েছে। সৃজিত আমায় এই ছবিটি-তে গান লেখার সুযোগ দিয়েছিল। ধুপ পানি বহেনে দে-তে কেকে কাজ অসাধারণ। এই গানটির জন্য ওর আরও বেশিদিন বেঁচে থাকা দরকার ছিল। আসলে কার কখন কী হবে সেটা আমাদের হাতে নেই। নিয়তিকে সঙ্গে করে নিয়েই আমাদের জীবনে এগোতে হয়। 

শেরদিল দ্য পিলিভিট সাগা-র সুরকার শান্তনু মৈত্র ধুপ পানি বহেনে দে- নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেছেন, এই গানটি গাওয়ার সময় কেকে প্রচণ্ড উত্তেজিত ছিল। আমায় বলেছিল, প্রায় দুই দশক পরে ও গুলজার সাহেবের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছে। এমনকী, গানটা যে গায়িকি-তে কেকে গেয়েছিল তাতে মনে হচ্ছিল এই গানটি শুধুই ওর, কেকে-র জন্যই যেন লেখা হয়েছে। পরে, লাইভ কনসার্টেও এই গানটি গাইবে বলে জানিয়েছিল কেকে। আসলে এই গানের মধ্যে যেভাবে প্রকৃতি, জঙ্গল ও জঙ্গলের জীবজন্তুকে রক্ষা করারা বার্তা দেওয়া হয়েছিল তা মন ছুঁয়ে গিয়েছিল কেকে-এর। 

The last play back song of KK is out now, listen Dhoop Panni Bahne De from movie Sherdil The Pilibhit Saga

ছবির পরিচালক সৃজিত মুখোপাধ্যায় জানিয়েছেন,' কেকে-কে দিয়ে এই গানটি গাওয়াতে পেরে সত্যি নিজেকে গর্বিত মনে হচ্ছে। আমরা সকলেই গুলজার সাহেবের কবিতা এবং গানের কথার সঙ্গে বড় হয়েছে। আর কেকে-র বন্ধুত্বে ভরা সেই গলা তো আমাদের হৃদয়ে বাস করছে। তাই বলতে গেলে এটা যেন ছিল আমার কাছে একসঙ্গে দুটো স্বপ্নের সত্য হওয়া।' 

শেরগদিল দ্য পিলিভিট সাগা ছবিটি একটি সত্য ঘটনার অনুপ্রেরণায় তৈরি হয়েছে। যেখানে দেখানো হয়েছে কীভাবে নগরায়ণের ফলে হারিয়ে যাচ্ছে প্রকৃতি। বিপন্ন হচ্ছে জঙ্গল, জীবজন্তু। মানুষ এবং জীবজন্তুর মধ্যে টিকে থাকার এই সংঘর্ষ কীভাবে জঙ্গলের মধ্যে একটি গ্রামকে অদ্ভুত সব আচার পালনে বাধ্য করে। সেই কাহিনি এই ছবির মধ্যে দিয়ে তুলে ধরেছেন সৃজিত মুখোপাধ্যায়। হিন্দি ছবির আঙিনায় এটা সৃজিতের চতুর্থ সিনেমা। 

The last play back song of KK is out now, listen Dhoop Panni Bahne De from movie Sherdil The Pilibhit Saga

শেরদিল দ্য পিলভিট সাগা-কে প্রেজেন্টেড করছে গুলসন কুমার, টি সিরিজ ফিল্ম, রিল্যায়েন্স এন্টারটেনমেন্ট। আর প্রযোজকদের মধ্যে রয়েছেন ভূষণ কুমার, রিল্যায়েন্স এন্টারটেনমেন্ট। ছবিটির প্রোডাকশন করছে ম্যাচ কাট প্রোডাকশনস প্রাইভেট লিমিটেড। ছবিটিতে অভিনয় করছেন- পঙ্কজ ত্রিপাঠী, নীরজ কবি ও সায়নী গুপ্তা। 

Follow Us:
Download App:
  • android
  • ios