সেজে উঠেছে রাষ্ট্রপতি ভবন। আর কিছুক্ষণের মধ্যেই প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। এই বিরাট সমাগমে হাজির হতে চলেছেন সারা বিশ্বের মোট ৬০০০ মানুষ। যদিও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও খোদ নরেন্দ্র মোদী বলেছেন, সমস্ত কিছু ব্যবস্থাই সাধারণ রাখা হচ্ছে আজকের অনুষ্ঠানে। 

এই ৬০০০ মানুষের মধ্যে আমন্ত্রিত ভারত--সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, রাষ্ট্রদূত, অভিনেতা, শিল্পপতি, আরও অনেকে। উপস্থিত থাকবেন টাটা, অম্বানী থেকে বলিউডেরও অনেকে। 

জানা গিয়েছে বলিউড থেকে প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন সঞ্জয়লীলা ভনসালি, করণ জোহর, শাহিদ কাপুর, শাহরুখ খান, কঙ্গনা রানাওত। এছাড়া রজনীকান্ত ও কমল হাসানও এই অনুষ্ঠানে আমন্ত্রিত।  ক্রীড়া জগৎ থেকে থাকার কথা রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, হরভজন সিং, দীপা কর্মকার, সাইনা নেহওয়ালদের। 

শিল্পপতিদের মধ্যে বিল গেটস, অজয় পিরামল, রতন টাটা ও অম্বানীদের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, রাষ্ট্রপতি ভবনের সামনে বিশাল মঞ্চে শপথ নেবেন নরেন্দ্র মোদী। সাধারণত দুর্বার হলে প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠান হয়ে থাকে। এই হলে ৫০০-র বেশি মানুষের থাকা সম্ভব নয়। এই নিয়ে চতুর্থ বার কোনও প্রধানমন্ত্রী দুর্বার হল ছেড়ে অন্য জায়গায় শপথ নেবেন। 

রাষ্ট্রপতি ভবনের সামনে এই প্রাঙ্গনে ১৯৮৮ সালে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন অটল বিহারী বাজপেয়ী। এর পরে ১৯৯০ সালে চন্দ্র শেখরও এখানেই শপথ নিয়েছিলেন। ২০১৪-তে নরেন্দ্র মোদীও এখানে বিশাল সংখ্যক মানুষের সামনে শপথ নিয়েছিলেন। সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি হতে চলেছে আবার।