পুজোর একদিন বানিয়ে ফেলুন স্টাফট পটল মটন, সুস্বাদু এই পদ মন কাড়বে সকলের

| Oct 04 2022, 01:31 PM IST

পুজোর একদিন বানিয়ে ফেলুন স্টাফট পটল মটন, সুস্বাদু এই পদ মন কাড়বে সকলের

সংক্ষিপ্ত

পুজোর সময় বাড়িতে মটনের পদ রেঁধে থাকেন অনেকে। আপনারও মটন রাঁধার পরিকল্পনা থাকলে বানিয়ে ফেলুন এই পদ। অতিথি আপ্যায়নের বিষয় থাকলে অবশ্যই বানিয়ে ফেলুন মটন পাতুরি।   


বাঙালি পুজোর ভুড়ি ভোজ মাস্ট। পুজোর সময় চলে জমিয়ে চলে খাওয়া দাওয়া। এবার বানাতে পারেন স্টাফট পটল মটন । মটন ভোজনরসিক প্রায় বাঙালিরই প্রিয় খাদ্য। মটন নিয়ে নানান রকম পদ রেঁধে থাকেন অনেকে। এবার মটন দিয়ে বানিয়ে ফেলুন স্টাফট পটল মটন । এই স্বাদ মন কাড়বে সকলের। পটল আর মটনের এই পদ খেতে খুবহই সুস্বাদু। তাই দেরি না করে বানিয়ে ফেলুন স্টাফট পটল মটন। আর পুজোর সময় বাড়িতে মটনের পদ রেঁধে থাকেন অনেকে। আপনারও মটন রাঁধার পরিকল্পনা থাকলে বানিয়ে ফেলুন এই পদ। অতিথি আপ্যায়নের বিষয় থাকলে অবশ্যই বানিয়ে ফেলুন মটন পাতুরি।   

উপকরণ- মটন কিমা (২৫০ গ্রাম), বড় মাপের পটল (৬ থেকে ৭টি), পেঁয়াজ কুচি (২ টি মাঝারি মাপের), আদা বাটা (১ টেবিল চামচ), রসুন বাটা (১ চা চাম), টমেটো সস (৩ টেবিল চামচ), লঙ্কা কুচি (৫ থেকে ৬টি), কাশ্মীরি লঙ্কা গুঁড়ো (হাফ চা চামচ), হলুদ গুঁড়ো (হাফ চা চামচ), গরম মশলা গুঁড়ো (হাফ চা চামচ), ধনেপাতা কুচি (৩ থেকে ৪টি), ভিনিগার (১ চা চামচ), নুন (স্বাদমতো), সরষের তেল (পরিমাণ মতো) 
গ্রেভি তৈরির জন্য- পেঁয়াজ বাটা (২ টেবিল চামচ), আদা বাটা (১ চা চামচ), রসুন বাটা (হাফ চা চামচ), জিরে গুঁড়ো (১ চা চামচ), ঘি (১ চা চামচ), লঙ্কা গুঁড়ো (হাফ চা চামচ), হলুদ (হাফ চা চামচ)

Subscribe to get breaking news alerts

পদ্ধতি- প্রথমে পটলগুলো ভালো করে পরিষ্কার করে নিন। এবার তার মাথা কেটে ভিতরের অংশ বের করে নিন। হয়ে গেলে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। অন্যদিকে, মটনে নুন ও ভিনিগার মাখিয়ে ম্যারিনেট করুন। এবার কড়াইয়ে তেল গরম হলে তাতে পেঁয়াজ, আদা, রসুন দিয়ে বা়তে থাকুন। এবার দিন হলুদ, কাশ্মীরি লঙ্কা, গরম মশলা ও টমেটো সস। দিন ধনেপাতা কুচি। ভালো করে নেড়ে নিন। এবার দিন মটনের কিম। ভালো করে রান্না করুন। নামিয়ে ঠান্ডা করে নিন। এবার পটনের মধ্যে মটন স্টাফট করুন। এবার তা ভেজে তুলে রাখুন। এবার সেই তেলেই পেঁয়াজস আদা, রসুন বাটা দিন। দিন জিরে গুঁড়ো, লঙ্কা গুড়ো, হলুদ ও নুন দিয়ে নেড়ে নিন। এবার জল দিন। এতে পটলগুলো দিয়ে চাপা দিয়ে দিন। ফুটতে শুরু করলে ঘি দিয়ে দিন। তৈরি স্টাফট পটল মটন। 
 

আরও পড়ুন- পুজোয় প্যান্ডেল হপিং-এ চুলের হাল বেহাল, সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ঘরোয়া টোটকা

আরও পড়ুন- নবমীতে সুখবর,মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে দাম কমল সোনার, জানুন কলকাতার লেটেস্ট রেট

আরও পড়ুন- পালিত হচ্ছে বিশ্ব প্রাণী দিবস, জেনে নিন এই দিনটির মাহাত্ম্য, রইল নেপথ্যের কাহিনি

null