পঞ্চমীতে পাতে পড়ুক চিংড়ি পোলাও, রইল সুস্বাদু এই পদের রেসিপি, দেখে নিন এক ঝলকে

| Sep 30 2022, 09:11 AM IST

পঞ্চমীতে পাতে পড়ুক চিংড়ি পোলাও, রইল সুস্বাদু এই পদের রেসিপি, দেখে নিন এক ঝলকে

সংক্ষিপ্ত

পঞ্চমী কিংবা পুজো অন্য কোনও দিন বানাতে পারেন চিংড়ি পোলাও। এই পদ রাঁধা বেশ সহজ। দ্রুতও তৈরি করা সম্ভব। প্রয়োজন বলতে শুধু পোলাও-এর চাল ও চিংড়ি মাছ। দেখে নিন কীভাবে বানাবেন চিংড়ি পোলাও। রইল সহজ রেসিপি।

দুর্গাপুজো মানে জমিয়ে খাওয়া দাওয়া। বাঙালি পুজোর সঙ্গে ভুঁড়িভোজের একটা আলাদা সম্পর্ক। যে কোনও বাঙালি পুজো মানে নিত্য নতুন সুস্বাদু পদ মাস্ট। পুজোর কদিন সকাল ব্রেকফাস্ট থেকে রাতের খাবার সবেতে থাকে চাই চমক। এই কটা দিন সকলেই সব নিয়ম ভুলে মনের মতো করে উপভোগ করে থাকেন। পুজোর কদিন ডায়েট ভুলে সব রকম খাবারে মন দেন সকলে। পুজোর সময় সকলেই খাবার নিয়ে এক্সপেরিমেন্ট করতে পছন্দ করেন। কেউ কেউ যেমন বিভিন্ন রেস্তোরাঁয় ঢুঁ মারেন তেমনই অনেকে বাড়িতে নিত্য নতু পদ রাঁধেন। আপনিও যদি এই তালিকায় পড়েন তাহলে রইল বিশেষ টিপস। আজ পঞ্চমীর শুভ তিথিতে আপনার হাতের জাদুতে মন ভোলান সকলের। দুপুরে খাবারের পদে বানিয়ে ফেলুন চিংড়ি পোলাও। রোজ এক ঘেঁয়ে খাবার কারও ভালো লাগে না। তাই এবার স্বাদে আনুন ভিন্ন ছোঁয়া। পঞ্চমী কিংবা পুজো অন্য কোনও দিন বানাতে পারেন চিংড়ি পোলাও। এই পদ রাঁধা বেশ সহজ। দ্রুতও তৈরি করা সম্ভব। প্রয়োজন বলতে শুধু পোলাও-এর চাল ও চিংড়ি মাছ। দেখে নিন কীভাবে বানাবেন চিংড়ি পোলাও। রইল সহজ রেসিপি। 

উপকরণ- 
চিংড়ি মাছ (হাফ কেজি), পেঁয়াজ কুচি (১ কাপ), সরষে বাটা (১ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৪ থেকে ৫টি), নুন (স্বাদমতো), পোওলাও তৈরির চাল (হাফ কেজি), আদা বাটা (১ টেবিল চামচ), দারুচিনি (দু টুকরো), এলাচ (৪টে), লবঙ্গ (৪-৫ টি), তেজপাতা (২টি)

Subscribe to get breaking news alerts

পদ্ধতি-
প্রথমে পোলাও তৈরির চাল ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। চিংড়ি মাছ ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম হলে তাতে চিংড়ি মাছ দিয়ে ভেজে নিন। কিছুটা পেঁয়াজ ভেজে তুলে রাখুন। এবার কড়াইয়ে আরও কিছুটা তেল দিয়ে তা গরম হলে তাতে কাঁচা লঙ্কা, তেজপাতা, দারুচিনি, আদা বাটা, এলাচ দিয়ে নেড়ে নিন। প্রয়োজনে হলুদ দিতে পারেন। এবার দিন চাল। ভালো করে নেড়ে নিন। স্বাদমতো নুন ও চিনি দিন। এবার ৩ থেকে ৪ কাপ জল দিয়ে ঢাকা দিয়ে দিন। সেদ্ধ হতে গেলে ঢাকা খুলে তাতে চিংড়ি মাছ দিয়ে ভালো করে নেড়ে নিন। এবার ওপর থেকে ভেজে রাখা পেঁয়াজ ও ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন চিংড়ি পোলাও।        

 

আরও পড়ুন- পুজো আড্ডা জমে যাক এই দুই পদে, স্ন্যাক্সে বানাতে পারেন চিকেন ও চিংড়ির দুই পদ

আরও পড়ুন- পুজোর একদিন বানাতে পারেন গন্ধরাজ কালতা কারি, জেনে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- পুজোর একদিন বানিয়ে ফেলুন মাছের ডিমের পোলাও, ভিন্ন স্বাদের এই পদ মন কাড়বে সকলের
  
 

null