পালিত হচ্ছে বিশ্ব প্রাণী দিবস, জেনে নিন এই দিনটির মাহাত্ম্য, রইল নেপথ্যের কাহিনি

| Oct 04 2022, 09:12 AM IST

পালিত হচ্ছে বিশ্ব প্রাণী দিবস, জেনে নিন এই দিনটির মাহাত্ম্য, রইল নেপথ্যের কাহিনি

সংক্ষিপ্ত

পালিত হচ্ছে World Animal Day. প্রতি বছর ৪ অক্টোবর দিনটি পালিত হল বিশ্ব পশু দিবসের জন্য। সাধারণত এই দিনে সকলকে পশু কল্যান প্রসঙ্গে সকলকে সতর্ক করা হয়। পশু দিবস হল বিশ্বের সকল প্রাণীর অধিকার ও কল্যাণের জন্য পালিত হওয়া একটি আন্তর্জাতিক দিবস।

বিশ্ব জুড়ে পালিত হচ্ছে World Animal Day. প্রতি বছর ৪ অক্টোবর দিনটি পালিত হল বিশ্ব পশু দিবসের জন্য। পশু অধিকারের জন্য এটি একটি বিশ্বব্যাপী উদ্যোগ। যার লক্ষ্য হল প্রাণী কল্যাণ প্রসঙ্গে সকলকে সতর্ক করা। সাধারণত এই দিনে সকলকে পশু কল্যান প্রসঙ্গে সকলকে সতর্ক করা হয়। পশু দিবস হল বিশ্বের সকল প্রাণীর অধিকার ও কল্যাণের জন্য পালিত হওয়া একটি আন্তর্জাতিক দিবস। 

বিশ্ব প্রাণী দিবসের জন্য আনুষ্ঠানিক একটি ওয়েব সাইড আছে। তার মতে, পৃথিবীর প্রতিটি প্রান্তে প্রাণীদের কল্যাণের মাধ্যমে এদের অবস্থার উন্নতি করা। বিশ্ব প্রাণী দিবস উদযাপনের মাধ্যমে প্রাণী কল্যাণ আন্দোলনকে একত্রিত করা, একে আন্তর্জাতিক ভাবে জোরদার করে পৃথিবীকে প্রতিটি জীবের জন্য উন্নততর বাসস্থান হিসেবে গড়ে তোলা। জাতি, ধর্ম, বিশ্বাস বা রাজনৈতিক মতাদর্শ নির্বিশেষে দিবসটি বিভিন্ন দেশে বিভিন্ন ভাবে পালন করা হয়। তবে, সর্বত্র এই দিন পালনের উদ্দেশ্য একটাই। তা হল, প্রাণী কল্যাণ প্রসঙ্গে সকলকে সতর্ক করা। 

Subscribe to get breaking news alerts

বিশ্ব প্রাণী দিবস সর্বপ্রথম হেনরীক জিম্মারমেন নামের একজন জার্মান লেখক ও প্রকাশক মেন্স উন্ড হুন্দ ‘মানুষ ও কুকুর’ নামের একটি ম্যাগাজিক প্রকাশ করেছিলেন। উদ্দেশ্য ছিল সকলতে সতর্ক করা।

১৯২৫ সালের ২৪ মার্চ জার্মানির বার্লিন স্পোর্ট প্যালেসে এই দিবস উদযাপন করা হয়। ৫০০০ এর বেশি লোক এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। এই দিনটি মূলত বাস্তুসংস্থানবিদ্যার সন্ত, সেন্ট এসিসির ফ্রান্সিসের ভোজ উৎসবের সঙ্গে সংগতি রেখে ৪ অক্টোবর পালন করা হয়েছিল। 

দিনটি তাৎপর্যপূর্ণ কারণে এটি আমাদের মনে করিয়ে দেয় যে কীভাবে প্রাণীরা আমাদের জীবনকে উন্নত করে। পশুদের নৃশংস আচরণের বিরুদ্ধে বিভিন্ন সম্প্রদায় ও গোষ্ঠীকে উদ্বুদ্ধ করাও হল দিনটির লক্ষ্য।

প্রতি বছর এই বিশেষ দিনে একটি করে থিক গৃহীত হয়। এবছরের থিম ভাগ করা গ্রহ বা Shared Planet। যা পৃথিবীটি প্রতিটি প্রাণীর ও শুধু মানুষের নয়। 

বিশ্ব প্রাণী দিবস-এ রইল কয়টি উক্তি। জেনে নিন কী কী- 

প্রাণীরা কি এমন বন্ধুপূর্ণ বন্ধু? তারা কোনও প্রশ্ন করে না, তারা কোন সমালোচনা পাস করে না। - জর্জ এলিয়ট। 

একটি প্রাণীর চোখ একটি দুর্দান্ত ভাষা বলার ক্ষমতা রাখে।-মার্টিন বুবার। 

যে পশুদের প্রতি নিষ্ঠির হয় সে পুরুষের সঙ্গেও তার আচরণের কঠোর হয়। পশুদের প্রতি তার আচরণের মাধ্যমে আমরা একজন মানুষের হৃদয়কে বিচার করতে পারি।– ইমানুয়েল কান্ট। 

 

আরও পড়ুন- কিডনি স্টোনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত যোগা করুন, দ্রুত মিলবে উপকার

আরও পড়ুন- পাহাড় চূড়ায় বরফ ঢাকা শিব মন্দির মন জয় করল নেটিজেনদের, কিন্তু সোশ্যাল মিডিয়া উত্তাল মন্দির বিতর্কে

আরও পড়ুন- দূর্গা পুজোর কলকাতায় সেটা ৬টি স্ট্রিট ফুড, ঠাকুর দেখতে গেলে অবশ্যই চেখে দেখুন