পুজোয় একদিন ইলিশ খাওয়ার ইচ্ছে থাকলে বানানতে পারেন কাশ্মীরি ইলিশ, রইল রেসিপির হদিশ

| Sep 26 2022, 03:30 PM IST

পুজোয় একদিন ইলিশ খাওয়ার ইচ্ছে থাকলে বানানতে পারেন কাশ্মীরি ইলিশ, রইল রেসিপির হদিশ
পুজোয় একদিন ইলিশ খাওয়ার ইচ্ছে থাকলে বানানতে পারেন কাশ্মীরি ইলিশ, রইল রেসিপির হদিশ
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

এবার বানিয়ে ফেলুন কাশ্মীরি ইলিশ। ইলিশের ঝোল কিংবা ইলিশ দো পেয়াজার মতো পদ তো মাঝে মধ্যেই রেঁধে থাকেন। এবার বানান ভিন্ন কিছু। ট্রাই করতে পারেন কাশ্মীরি ইলিশ, রইল রেসিপির হদিশ।

চারিদিকে শুরু হয়ে গিয়েছে পুজো পুজো রব। বাতাসে কাশ ফুলের গন্ধ আর ঝকমকে আকাশ জানান দিচ্ছে পুজো এসে গিয়েছে। সর্বত্র প্যান্ডেল তৈরির কাজ প্রায় শেষের পথে, চলছে লাইট সজ্জার কাজ। আর অনেক প্যান্ডেল ইতিমধ্যে উদ্বোধন শুরু হয়ে গিয়েছে। এরই সঙ্গে চলছে শেষ মুহূর্তের পুজোর শপিং। শুরু হয়ে গিয়েছে দেবী পক্ষ। হাতে মাত্র চারটে দিন। এই সময় সকলেই নিজের নিজের পুজোর প্ল্যান্টিং সেরে ফেলেছেন। কোন দিন কোথায় যাবে, কী পোশাক পরবেন তা যেমন ঠিক করে ফেলেন। তেমনই কোন দিন কী খাবেন তাও ছকে ফলেছেন অনেকে। বাঙালির উৎসবের সঙ্গে ভুড়ি ভোজের একটা অন্য রকম যোগাযোগ। পুজোর কটা দিন প্রায় সকলেই সব ডায়েটিং ভুলে নিত্য নতুন খাবার খেয়ে থাকেন। আবার এই সময় অনেকে রান্না পদ নিয়ে এক্সপেরিমেন্ট করতে পছন্দ করেন। পুজোর সময় অনেকেই নিত্য নতুন পদ রাঁধেন। আপনিও যদি এই তালিকায় পড়েন তাহলে রইল বিশেষ টিপস। পুজোর সময় কিছু না কিছু স্পেশ্যাল থাকে পুজো মেনুতে। পুজোর একদিন ইলিশ খাওয়ার পরিকল্পনা থাকে অনেকেরই। তারা এবার বানিয়ে ফেলুন কাশ্মীরি ইলিশ। ইলিশের ঝোল কিংবা ইলিশ দো পেয়াজার মতো পদ তো মাঝে মধ্যেই রেঁধে থাকেন। এবার বানান ভিন্ন কিছু। ট্রাই করতে পারেন কাশ্মীরি ইলিশ, রইল রেসিপির হদিশ। 

উপকরণ-  ইলিশ মাছ (৩টে), পোস্ত বাটা (১ চামচ), কাশ্মীরি লঙ্কা বাটা (১ চা চামচ), নুন ও চিনি (স্বাদমতো), জিরে গুঁরো (আধ চা চামচ), হলুদ (আধ চামচ), সর্ষের তেল (৪ টেবিল চামচ)

পদ্ধতি- প্রথমে ইলিশ মাছের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার তাতে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। এবার মাঝারি আঁচে কড়াই গরম করুন। তেল গরম করুন। তেল গরম হলে তাতে ইলিশ মাছ ভেজে তুলে রাখুন। এবার সেই তেলে কাশ্মীরি লঙ্কা বাটা আর জিরে দিয়ে কষাতে থাকুন। এবার কষানো হয়ে গেল জল দিয়ে নিন। স্বাদ মতো নুন ও চিনি দিন। এবার ফুটলে মাছ দিয়ে ঢাকা দিয়ে দিন। পাঁচ থেকে অন্তত সাত মিনিট রান্না করুন। তারপর তা নামিয়ে নিন। ওপর থেকে ধনেপাতা ছড়িয়ে পরিবেশ করুন কাশ্মীরি ইলিশ। তৈরি কাশ্মীরি ইলিশ।  
 

আরও পড়ুন- রাতে বেশ দেরী করে খান? খুব তাড়াতাড়ি এই ৫টি শারীরিক সমস্যায় ভুগতে হতে পারে

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- উৎসবের মরশুমে রাঁধতে পারেন মালাই পনির কোর্মা, রইল সহজ এই রেসিপির হদিশ

আরও পড়ুন- এক দিনে কত লবণ, চিনি এবং তেল খাওয়া উচিত, ভারত-সহ অনেক দেশকে সতর্ক করেছে WHO

null