রাতে বেশ দেরী করে খান? খুব তাড়াতাড়ি এই ৫টি শারীরিক সমস্যায় ভুগতে হতে পারে

| Sep 26 2022, 08:11 AM IST

রাতে বেশ দেরী করে খান? খুব তাড়াতাড়ি এই ৫টি শারীরিক সমস্যায় ভুগতে হতে পারে

সংক্ষিপ্ত

নিজের কাজ ও ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করেই প্রধানত রাতের খাবারের সময় নির্ধারিত হয়। যে সব ব্যক্তিরা প্রতিদিনই সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা অবধি কাজ কর্ম করেন এবং বাড়ি থেকে অফিসের দূরত্ব অনেক বেশি হয় তাঁদের পক্ষে সাত তাড়াতাড়ি ডিনার করা একেবারেই সম্ভব হয় না। ফলে তাঁদের রাতের খাবার খেতে অনেকটাই দেরি হয়। 

দেরি করে খাওয়ার অভ্যাস আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর হতে পারে? রাতের খাবার এক একজন এক একটা সময়ে খেয়ে থাকেন। কেউ সন্ধে ৭টা, তো কেউ রাত ১০টা। আবার কারও মধ্যরাত হয়ে যায়। অনেকের অফিস থাকার ফলেই ডিনার করতে একটু বেশি দেরি হয়। নিজের কাজ ও ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করেই প্রধানত রাতের খাবারের সময় নির্ধারিত হয়। যে সব ব্যক্তিরা প্রতিদিনই সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা অবধি কাজ কর্ম করেন এবং বাড়ি থেকে অফিসের দূরত্ব অনেক বেশি হয় তাঁদের পক্ষে সাত তাড়াতাড়ি ডিনার করা একেবারেই সম্ভব হয় না। ফলে তাঁদের রাতের খাবার খেতে অনেকটাই দেরি হয়। 

রাতে দেরি করে খাওয়ার পরই মানুষ ঘুমিয়ে পড়ে, যার কারণে খাবার হজম হয় না এবং পেট ফেঁপে যাওয়ার বা গ্যাস হওয়ার সমস্যা হয়। তাহলে চলুন জেনে নিই গভীর রাতে খেলে আপনার স্বাস্থ্যের ওপর কী প্রভাব পড়ে।

Subscribe to get breaking news alerts

স্থূলতা

রাতে দেরি করে খাওয়া আপনার ওজন বাড়াতে পারে। আপনার ওজন বাড়ানো বা কমানোর ক্ষমতা শুধুমাত্র ক্যালরি গ্রহণ এবং খাবারের পছন্দের উপর নয় বরং আপনার খাবারের সময়ের উপরও নির্ভর করে। রাতে দেরি করে খাওয়ার ফলে আপনার শরীরে ক্যালোরি বাড়ানোর সম্ভাবনা বেশি থাকে, যা ওজন বৃদ্ধির দিকে পরিচালিত করে।

ঘুমের সমস্যা

রাতে দেরি করে ঘুম থেকে ওঠা এবং খাবার খেলে ঘুমের ওপর প্রভাব পড়ে। রাতে খাবার খাওয়ার এই অভ্যাসটি আপনাকে ভাল ঘুমাতে দেবে না এবং আপনার স্বাস্থ্যের উপর প্রভাব পড়তে থাকবে।

আরও পড়ুন- গরমের শান্তি আম-ভাত, পুষ্টিগুণে ভরপুর- পরিবারের জন্য আপনি ট্রাই করতেই পারেন

হজম সমস্যা

রাতে দেরি করে খেলে অ্যাসিডিটি, ব্লোটিং এর মতো অনেক সমস্যা হতে পারে। রাতে খাওয়ার পর আপনি অন্য কোন কাজ না করে সোজা ঘুমাতে যান। যার কারণে আপনার পরিপাকতন্ত্র অনেক ক্ষতিগ্রস্ত হয়।

আস্তে খান

কেউ কেউ খুব দ্রুত খাবার খান। এটি আপনার পরিপাকতন্ত্রকে প্রভাবিত করতে পারে। আরামে বসে খাবার খেলে মেটাবলিজম বাড়ে এবং পেটের সমস্যাও এড়ানো যায়।

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

অম্লতা

গভীর রাতে খাবার খেলেও অ্যাসিডিটি হতে পারে। এটি আপনার জন্য অম্বল সমস্যাও সৃষ্টি করতে পারে। একই সময়ে, এমন পরিস্থিতিতে, আপনার পেট সম্পর্কিত অনেক সমস্যা হতে পারে।

আরও পড়ুন- ভাত না রুটি, কী খেলে রোগা হবেন তাড়াতাড়ি, ক্যালোরি ঝরিয়ে কোনটা বেশি এনার্জি জোগাবে শরীরে

ভারী খাবার খাবেন না

তাই মানুষ রাতে দেরি করে খায়, অনেকদিন পর খাবার নিচ্ছে। এমন অবস্থায় প্রয়োজনের চেয়ে বেশি খাওয়া হয়। এবং তারপর অবিলম্বে ঘুমিয়ে পড়ে। এর ফলে শুধু ওজনই বাড়ে না, আরও অনেক রোগও হয়।