উৎসবের মরশুমে রাঁধতে পারেন মালাই পনির কোর্মা, রইল সহজ এই রেসিপির হদিশ

| Sep 25 2022, 11:39 AM IST

উৎসবের মরশুমে রাঁধতে পারেন মালাই পনির কোর্মা, রইল সহজ এই রেসিপির হদিশ

সংক্ষিপ্ত

পুজোর একদিন পনির খাওয়ার পরিকল্পনা থাকে অনেকের। আপনিও যদি এই তালিকায় পড়েন তাহলে বানাতে পারেন মালাই পনির কোর্মা। জেনে নিন কীভাবে বানাবেন মালাই পনির কোর্মা। রইল সহজ রেসিপি হদিশ।  

চারিদিকে শুরু হয়ে গিয়েছে পুজো পুজো রব। পুজোর কোন দিন কোন পোশাক পরবেন, কোথায় ঘুরতে যাবে সবই পরিকল্পনা করা হয়ে গিয়েছে। এবার ছকে ফেলুন পুজোর কবে কী খাবেন। পুজোর সময় অনেকেই বাড়িতে রান্না করতে পছন্দ করেন। পুজোর একদিন পনির খাওয়ার পরিকল্পনা থাকে অনেকের। আপনিও যদি এই তালিকায় পড়েন তাহলে বানাতে পারেন মালাই পনির কোর্মা। জেনে নিন কীভাবে বানাবেন মালাই পনির কোর্মা। রইল সহজ রেসিপি হদিশ।  

উপকরণ- কিউব করে বাটা পনির (২ কাপ), টুকরো করা পেঁয়াজ (১ টি মাঝারি মাপের), রসুনের কোয়া (কয়েকটি), আদা টুকরো (৩ থেকে ৪টি), কাঁচা লঙ্কা (২ থেকে ৩টে), বড় এলাচ (১টি), শাহী জিরে (১ চিমটে), ছোট এলাচ (২ থেকে ৩টে), কাজু বাদাম (১ মুঠো), দই (১ কাপ), গোটা গোলমরিচ (১ টি), ঘি (৪ টেবিল চামচ), নুন (স্বাদমতো), জয়িত্রী গুঁড়ো (১ চিমটে), গোলমরিচ গুঁড়ো (সামান্য), জল (পরিমাণ মতো)
 
মালাই পনির কোর্মা বানাতে প্রথমে পনির টুকরো করে নিন। এবার কড়াইয়ে জল গরম করুন। এবার তাতে দিন পেঁয়াজের টুকরো, কয়েকটি রসুনের কোয়া, আদার টুকরো দিন। এবার তেত দিন ১ থেকে ২টি কাঁচা লঙ্কা, এলাচ ও শাহী জিরে। দিন ছোট এলাচ, এক মুঠো কাজুবাদাম, এক চিমটে গোটা গোল মরিচ। এবার এই জল ৩০ মিনিট ফোটান. তারপর তা বন্ধ করে জল ছেঁকে নিয়ে ঠান্ডা হতে দিন। এবার এই মিশ্রণ থেকে বড় এলাচ ও লঙ্কা বের করে নিন। উপাদানগুলো ঠান্ডা হলে তা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ব্লেন্ড কার মিশ্রণটি একটি পাত্রে ঢালুন। এতে মেশা দই। ভালো করে মিশিয়ে নিন। কড়াইয়ে ঘি গরম করুন। ঘোঁয়া উঠতে শুরু করলে তাতে দই ও কাজুর মিশ্রণ দিন। ভালো করে নাড়তে থাকুন। নুন দিন। প্রয়োজনে সামান্য জল দিন। মিশ্রণটি ফুটে গ্রেভির মতো হয়ে যাবে। এবার তাতে আদা, জয়িত্রী গুঁড়ো, এলাচ দিয়ে নাড়তে থাকুন। এবার তাতে পনিরের টুকরো দিন। ১ কাপ দুধ দিয়ে ঢাকা দিয়ে নিন। ফুটতে দিন। রান্না হয়ে গেলে নামিয়ে নিন। একটি প্লেটে ঢেলে ওপর থেকে গোল মরিচ ছড়িয়ে পরিবেশন করুন মালাই পনির কোর্মা বানাতে পারেন। 

Subscribe to get breaking news alerts

 

আরও পড়ুন- মহালয়া স্পেশ্যাল মেনুতে থাকুক আনারস ফ্রাইড রাইস, দেখে নিন কীভাবে বানাবেন এই পদ

আরও পড়ুন- স্কার্টে নজর কাড়ুন সকলের, দেখে নিন কোন ধরনের স্কার্ট রয়েছে পুজো ফ্যাশন ট্রেন্ডে

আরও পড়ুুন- নিয়মিত রাতের খাবারে রাখুন এই বিশেষ তিন পদ, পুজোর আগে মাত্র এক সপ্তাহে কমবে ২ কেজি