Asianet News BanglaAsianet News Bangla

নিরোগ হৃদযন্ত্র থেকে দুর্দান্ত ঘুমের সহায়ক- শরীর থেকে হাজার রোগ তাড়ায় সস্তার পানিফল

উচ্চ রক্তচাপ হার্টের স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়। এদিকে, পানিফলে সোডিয়ামের প্রভাব কমানোর ক্ষমতা রয়েছে, যা রক্তচাপ কমায়। এটি কোলেস্টেরলের মাত্রাও ঠিক করে, খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে এটি হৃৎপিণ্ডের জন্য একটি ভালো ফল।

Eat Water Chestnut For A Healthy Heart, It Is Beneficial In The Problem Of Hair, Sleep And Stress bpsb
Author
First Published Sep 11, 2022, 6:10 PM IST

পানি ফল। অত্যন্ত সস্তা একটি ফল। অথচ এর গুণের কথা বলে শেষ করা যাবে না। ফলটি ফাইবার, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ এবং অন্যান্য অনেক পুষ্টিতে সমৃদ্ধ যা আপনার শরীরের জন্য উপকারী। এটি একটি মৌসুমি ফল, পানিফল পাইলসের কারণে রক্তপাত এবং ব্যথা কমাতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়। এর পাশাপাশি এটি গর্ভাবস্থায় মা ও শিশু উভয়ের জন্যই উপকারী।

পানিফলের উপকারিতা

১) হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী

উচ্চ রক্তচাপ হার্টের স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়। এদিকে, পানিফলে সোডিয়ামের প্রভাব কমানোর ক্ষমতা রয়েছে, যা রক্তচাপ কমায়। এটি কোলেস্টেরলের মাত্রাও ঠিক করে, খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে এটি হৃৎপিণ্ডের জন্য একটি ভালো ফল।

২) কম চাপ

পানিফল ভিটামিন বি৬ সমৃদ্ধ। যা আপনার মানসিক চাপ কমানোর পাশাপাশি আপনার মেজাজ উন্নত করতেও পরিচিত। এছাড়াও, এটি অনিদ্রার সমস্যা নিরাময় করে এবং আপনার ঘুমের মান উন্নত করে।

৩) ক্যান্সারের ঝুঁকি কমায়

এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও জার্নাল অফ ফুড সায়েন্স-এ প্রকাশিত একটি গবেষণায় আরও পরামর্শ দেওয়া হয়েছে যে পানিফলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব কমাতে পারে, যার ফলে ক্যান্সারের ঝুঁকি হ্রাস পায়।

৪) ওজন কমাতে সহায়ক

পানিফলগুলিতে কম ক্যালোরি সামগ্রী এবং উচ্চ ফাইবার সামগ্রীর কারণে, এটি ওজন কমানোর জন্য একটি ভাল বিকল্প হতে পারে। ফাইবার হজম হতে কিছুটা সময় নেয়, তাই এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখে।

আপনি যদি কঠোর কম ক্যালোরিযুক্ত ডায়েটে থাকেন তবে আপনি ডায়েটে পানিফল অন্তর্ভুক্ত করতে পারেন। ১০০ গ্রাম পানিফলেতে মাত্র ৯৭ ক্যালরি থাকে এবং চর্বিও খুব কম থাকে। এছাড়াও, এটি ফাইবার, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ এবং অন্যান্য অনেক পুষ্টিতে সমৃদ্ধ যা আপনার শরীরের জন্য উপকারী।

৫) প্রচুর পরিমাণে পুষ্টি

পানিফল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি পুষ্টিগুণে ভরপুর। 

হার্টের স্বাস্থ্য- পটাশিয়াম সমৃদ্ধ পানিফলে উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের মতো হৃদরোগের ঝুঁকির কারণগুলিকে অনেকাংশে কমিয়ে দেয়। এ ছাড়া এতে থাকা পটাশিয়াম যেমন রক্তচাপ কমাতে সাহায্য করে, তেমনি হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

টিউমারের বৃদ্ধি ধীর করে এতে ফেরুলিক অ্যাসিড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। কিছু রিপোর্ট অনুযায়ী, ফেরুলিক অ্যাসিড ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে বা মন্থর করতে সাহায্য করতে পারে।

ব্যথা - পানিফল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যার মধ্যে রয়েছে ফিসেটিন, ডায়োসমেটিন, লুটেওলিন এবং টেক্টোরিজিনাইন, যা মৃত কোষ মেরামত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে।

চুলের জন্য সেরা-- এটি চুলের সমস্যায় খুবই গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে। পানিফল চুলের স্বাস্থ্যের উন্নতি করে কারণ এতে প্রয়োজনীয় পুষ্টি রয়েছে যা চুলের জন্য উপকারী।

আরও পড়ুন- পুজোয় নতুন ফোন কেনার পরিকল্পনা করছেন, এই ৩টি মোবাইল আগামী সপ্তাহে ভারতে লঞ্চ হবে, দেখে নিন বিস্তারিত

আরও পড়ুন- প্রসবের পরবর্তী সময়ে বিষণ্নতা কি, কখন এর চিকিৎসা করানো প্রয়োজন

আরও পড়ুন- প্রতিদিন শেভ করার বহু উপকারিতা, জানলে আপনি কখনই এরপর দাড়ি রাখবেন না

Follow Us:
Download App:
  • android
  • ios