Asianet News BanglaAsianet News Bangla

প্রসবের পরবর্তী সময়ে বিষণ্নতা কি, কখন এর চিকিৎসা করানো প্রয়োজন

এখানে আমরা শারীরিক স্বাস্থ্যের কথা বলছি না কারণ এটি খেয়াল রাখা হয় যে মা যদি ভালো না খায় বা সঠিক ডায়েটে না থাকে তবে তা শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে।
 

What is Early Symptoms Of Postpartum Depression and its treatment BDD
Author
First Published Sep 11, 2022, 3:43 PM IST

ঘরে সন্তানের জন্মের সঙ্গে সঙ্গে পরিবারে নতুন সদস্যের আগমন খুবই আনন্দদায়ক। সবাই খুশি এবং শিশুর সঙ্গে খেলতে পছন্দ করে। এসবের মাঝে অনেক সময় পরিবারের মনোযোগ মায়ের মানসিক স্বাস্থ্যের দিকে যায় না। এখানে আমরা শারীরিক স্বাস্থ্যের কথা বলছি না কারণ এটি খেয়াল রাখা হয় যে মা যদি ভালো না খায় বা সঠিক ডায়েটে না থাকে তবে তা শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে।
প্রসবের পরে শারীরিক পরিবর্তনগুলি প্রসবের পরে মায়ের মনকে খারাপভাবে প্রভাবিত করতে পারে। এতটাই যে সে আত্মহত্যার চিন্তা করতে শুরু করে। এই বিষয়গুলি সম্পর্কে অনেকেই অবগত নন। তাই যেই পরিবারে নতুন সদস্য আসতে চলেছে তাদের এই বিষয়গুলি অবশ্যই জেনে রাখা উচিত।

প্রসবোত্তর বিষণ্নতা কি?
প্রসবোত্তর বিষণ্নতা, যা একটি সন্তানের জন্মের পরে মহিলাদের মধ্যে দেখা দেয়, তাকে প্রসবোত্তর বিষণ্নতা বলা হয়। গর্ভাবস্থায় একজন নারীর শরীরে যে পরিমাণ পরিবর্তন ঘটে, সন্তানের জন্মের পরও একই পরিবর্তন ঘটে। এর কারণে হরমোনের মাত্রা ভারসাম্যহীন থাকে এবং নারীদের অনেক মানসিক ও মানসিক সমস্যার সম্মুখীন হতে হয়। এগুলো হল প্রসবোত্তর বিষণ্নতার প্রাথমিক লক্ষণ...
মেজাজ এবং আচরণ পরিবর্তন
মেজাজ পরিবর্তনের সমস্যা
দু:খিত বোধ করা
কারও সঙ্গে কথা বলতে ইচ্ছে থাকে না
বর্ধিত বিরক্তি
কাঁদার প্রবণতা
এক কোণে আলাদা একা বসে থাকার ইচ্ছা

প্রসবোত্তর বিষণ্নতার প্রভাব কতদিন স্থায়ী হয়?
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে প্রতিটি মহিলার প্রসবোত্তর বিষণ্নতার সমস্যা থাকে না। তবে, প্রায় ৭০ শতাংশ মহিলা এই সমস্যার সম্মুখীন হন। উপরে উল্লিখিত উপসর্গগুলির প্রভাব এক থেকে দুই মাস স্থায়ী হতে পারে এবং তারপরে তারা নিজেরাই ভাল হয়ে যায়। কিন্তু যদি সেগুলি নিরাময় না করা হয় এবং উপেক্ষা করা হয়, তাহলে অবস্থা আরও খারাপ হতে পারে এবং তারপরে এই লক্ষণগুলি আরও গুরুতর আকারে দেখা দেয়। মত...
নিদ্রাহীনতা
ক্ষুধামান্দ্য
আত্মঘাতী চিন্তা
শিশু কাঁদলে অতিরিক্ত রাগ
ঝগড়া প্রবণতা
নিজেকে আঘাত করা
জিনিস ভাঙ্গা, নিক্ষেপ বা ছুড়ে ফেলা

প্রসবোত্তর বিষণ্নতা কেন ঘটে?
এটা একেবারে নিশ্চিত যে মা হওয়ার পর একজন নারীর দায়িত্ব অনেক বেড়ে যায়। পরিবারের প্রত্যাশিত সমর্থন না পেলে সারাক্ষণ ক্লান্তিতে ক্লান্ত হয়ে পড়েন।
প্রসবের পরপরই শরীর দুর্বল হয়ে যায় এবং সঠিক পরিচর্যার অভাবে দুর্বলতা বাড়ে, যা জ্বালাপোড়া বাড়ায়।
শরীর অসংলগ্ন হয়ে যাওয়া এবং ওজন বেড়ে যাওয়া মাসিক ও মানসিকভাবেও বিরক্ত করে।
একজন মহিলা যদি পেশাদার হন, তবে তিনি কাজ এবং ক্যারিয়ার নিয়েও চিন্তিত হন।

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কম

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

প্রসবোত্তর বিষণ্নতার চিকিৎসা কি?
ওষুধের কথা যদি ছেড়ে দিলেও, এই রোগের চিকিৎসা ও প্রতিরোধের একটাই উপায় আর তা হলো পরিবারের সদস্যদের ভালোবাসা, সমর্থন ও যত্ন।
একজন মহিলার স্বামীর ভূমিকা অনেক বেড়ে যায়, তার উচিত তার স্ত্রীকে প্রতিটি পদক্ষেপে অনুভব করা যে সে তার সঙ্গে পুরোপুরি রয়েছে।
খাবার ও ওষুধের পাশাপাশি নারীর পছন্দ-অপছন্দের প্রতি খেয়াল রাখা, ছোট ছোট ঘটনা ঘটলে তাকে সুখী ও চাপমুক্ত রাখতে সাহায্য করে।
এই সমস্ত পদ্ধতি প্রাথমিক পর্যায়ে মহিলাকে প্রসবোত্তর বিষণ্নতা থেকে রক্ষা করে এবং সমস্যা হলে তা বের করে আনতেও সাহায্য করে। 
পরিস্থিতি গুরুতর হলে আপনি একজন কাউন্সেলরের সাহায্য নিতে পারেন। যদি হরমোনের মাত্রা খুব বেশি বিরক্ত হয় বা কাউন্সেলর মনে করেন যে আপনার ওষুধ খাওয়া দরকার, তারা আপনাকে একজন মনোরোগ বিশেষজ্ঞের কাছে পাঠাবেন।

Follow Us:
Download App:
  • android
  • ios