Asianet News BanglaAsianet News Bangla

Ganesh Chaturthi 2022: উৎসবের দিন মধ্যাহ্নভোজে থাক বিশেষ চমক, দেখে নিন আজ কী কী বানাতে পারেন

উৎসবের দিন ভুড়ি ভোজ হবে না তা কি হয়? এদিকে পুজো বলে অনেক বাড়িতে নিরামিশ। সে কারণে বাইরে থেকে কিছু আনানোর কোনও সুযোগ নেই। আজ বাড়িতেই বানিয়ে ফেলুন স্পেশ্যাল কয়টি পদ। উৎসবের দিন মধ্যাহ্নভোজে থাক বিশেষ চমক, দেখে নিন আজ কী কী বানাতে পারেন।

Ganesh Chaturthi 2022 See the special food items of Ganesh Chaturthi lunch ABSC
Author
First Published Aug 31, 2022, 10:43 AM IST

চারিদিকে পুজো পুজো রব। বিভিন্ন প্যান্ডেলে, বাড়ি কিংবা ব্যবসাক্ষেত্রে পুজিত হচ্ছেন ভগবান গণেশ। সাড়ম্বরে পালিত হচ্ছে গণেশ চতুর্থীর পুজো। পুজো উপলক্ষ্যে অনেকের আজ ছুটি। সে কারণে বাড়িতেও আজ ছুটি ছুটি আমেজ। একদিকে ছুটি অন্যদিকে পুজো- এই উৎসবের মাঝে ভুড়ি ভোজ হবে না তা কি হয়? এদিকে পুজো বলে অনেক বাড়িতে নিরামিশ। সে কারণে বাইরে থেকে কিছু আনানোর কোনও সুযোগ নেই। আজ বাড়িতেই বানিয়ে ফেলুন স্পেশ্যাল কয়টি পদ। উৎসবের দিন মধ্যাহ্নভোজে থাক বিশেষ চমক, দেখে নিন আজ কী কী বানাতে পারেন। 

পালক খিচুড়ি বানাতে পারেন আজ। অনেকে আজ খিচুড়ি খান। এবার বদল আনুন খিচুড়ির স্বাদে। বানিয়ে ফেলুন পালং শাক দিয়ে খিচুড়ি। এই খিচুড়ি বানাতে, পালং শাক, টমেটো, ডাল, চাল, সরষে, হলুদ, ধনেগুঁড়ো আর স্বাদ মতো নুন থাকলেই হল। প্রেসার কুকারেই বানিয়ে নিতে পারেন এই পদ। 

আজ বানিয়ে ফেলুন আলুর কচুরি। পুজোর দিয়ে কচুরি তো বানিয়ে থাকেনই। আজ সেই কচুরির পুর তৈরি করতে আলু যোগ করুন। আর সুস্বাদু বানাতে চাট মশলা দিতে ভুলবেন না যেন। 

বানিয়ে ফেলুন ছোলে ভাটুরে। গণেশ চতুর্থীর দিন অনেকেই দুপুরে কচুরি খেয়ে থাকেন। তার সঙ্গে ছোলে ভাটুরে বানিয়ে ফেলুন। উত্তর ভারতের জনপ্রিয় খাবার এটি। আর ছোলে ভাটুরে বানানো তেমন ঝক্কির নয়। ফলে দেরি না করে দ্রুত বানিয়ে ফেলুন এই পদ। উৎসবের দিন মধ্যাহ্নভোজে এই পদ মন কাড়বে সকলের। এছাড়াও বানাতে পারেন সবজি খিচুড়ি, মুগডালের খিচুড়ি। বানাতে পারেন বেসনের কচুরি, কিংবা ছাতুর কচুরি। অথবা বানিয়ে ফেলুন পনিরের কোনও পদ। 

প্রতি বছর শুক্ল চতুর্থী তিথিতে পালিত হয় গণেশ চতুর্থী। এই শুভ তিথি শুরু হচ্ছে ৩০ অগস্ট। এই দিন দুপুর ৩টে ৩৪ মিনিট থেকে শুরু হবে শুভ সময়। চলবে ৩১ অগস্ট দুপুর ৩ টে ২৩ মিনিট পর্যন্ত। সে কারণে অধিকাংশ জায়গায় ৩১ তারিখ পুজিত হবেন ভগবান গণেশ। আবার অনেক জায়গায় এই পুজো চলে ১০দিন ধরে। গণেশ পুজো দিয়ে শুরু হয় দুর্গোৎসব। শাস্ত্র মতে, নির্দিষ্ট তিথি ও দিন উৎসর্গ করা হয় দেবতাদের। কথিত আছে, সেই তিথিতে পুজো করলে সকল দুর্ভোগ থেকে মুক্তি মেলে।  
 

আরও পড়ুন- গণেশ চতুর্থীর দিন ব্যাপক হারে দাম কমল সোনার, রূপোর দরেও বড়সড় পতন

আরও পড়ুন- রইল গণেশ চতুর্থীর ফ্যাশন টিপস, দেখে নিন কেমন সাজে নজর কাড়বেন সকলের

আরও পড়ুন- Ganesh Chaturthi 2022: ছোট কয়টি পরিবর্তনে মিলবে পুজোর আমেজ, রইল গৃহসজ্জার টিপস

Follow Us:
Download App:
  • android
  • ios