Asianet News BanglaAsianet News Bangla

Recipe- পুষ্টিগুণে সমৃদ্ধ স্পাইসি পেপার কর্ন, তৈরি হবে চোখের নিমেষে

ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশী এটা আমাদের অনেকেরই জানা। এতে প্রায় ১১ ভাগ আমিষ জাতীয় উপাদান রয়েছে। জেনে নেওয়া যাক ভুট্টা দিয়ে স্পাইসি পেপার কর্ণ এর রেসিপি।
 

Healthy masala Spicy pepper Corn easy recipe BDD
Author
Kolkata, First Published Nov 16, 2021, 5:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুষ্টিগুণ সমৃদ্ধ এই পদ দিয়ে বাড়ির ছোট বা বড় সকলের জন্য বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর এই জলখাবার। বাচ্চার টিফিনের জন্যও দিতে পারেন এই পদ। হলদে রংয়ের ভুট্টা দানায়   প্রয়োজনীয় এ্যামিনো এসিড, ট্রিপটোফ্যান ও লাইসিনও রয়েছে প্রচুর পরিমানে। এছাড়া প্রতি ১০০ গ্রামে প্রায় ৯০ মিলিগ্রাম ক্যারোটিন বা ভিটামিন "এ" থাকে। ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশী এটা আমাদের অনেকেরই জানা। এতে প্রায় ১১ ভাগ আমিষ জাতীয় উপাদান রয়েছে। জেনে নেওয়া যাক ভুট্টা দিয়ে স্পাইসি পেপার কর্ণ এর রেসিপি।
স্পাইসি পেপার কর্ণ  বানাতে লাগবে-
১০০ গ্রাম সুইট কর্ণ, ২ টেবল চামচ স্প্রিং অনিয়ন কুঁচি, ১ চা চামচ আদা কুঁচি, ১ টা বড় পেঁয়াজ টুকরো করা, সামান্য কর্ণফ্লাওয়ার গুঁড়ো, ছোট ১ কাপ টুকরো করা ক্যাপসিক্যাম, ১ টেবল চামচ লেবুর রস, ৫ গ্রাম সেলারি, চাইলে এর সঙ্গে পছন্দের কিছু সবজিও সেদ্ধ করে দিতে পারেন। সামান্য ওলিভ অয়েল, ২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ টেবল চামচ সোয়া সস
কিভাবে বানাবেন-
একটি পাত্রে প্রথমেই খুব ভালো করে কর্ণফ্লাওয়ার ও সুইট কর্ণ মিশিয়ে নিন। এরপর একটি ননস্টিক প্যানে সামান্য তেল গরম করে তাতে সুইট কর্ণ হালকা করে ভেজে তুলে রাখুন। এবার ওই একই তেলে আদা কুঁচি, সেলেরি, গোলমরিচ গুঁড়ো, ক্যাপসিক্যাম, পেঁয়াজ  দিয়ে হালকা করে ভেজে নিন। এবারে উপর থেকে ভেজে রাখা সুইট কর্ণ স্বাদ মত লবন, লেবুর রস ও স্প্রিং অনিয়ন কুঁচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঠান্ডা হলে সুন্দর করে গার্নিস করে পরিবেশন করুন স্পাইসি পেপার কর্ণ । 

আরও পড়ুন- দিনে দু-বারের বেশি চা পান করেন, অজান্তেই মারাত্মক ক্ষতি করছেন শরীরের

আরও পড়ুন- কিভাবে হল রসগোল্লার জন্ম, জেনে নিন এর জন্মবৃত্তান্ত

আরও পড়ুন- বাজারে পাওয়া সরষের তেল আসলে খাঁটি না ভেজাল, পরখ করুন এই সহজ উপায়ে

"

Follow Us:
Download App:
  • android
  • ios