Asianet News BanglaAsianet News Bangla

Kitchen Hacks- বাজারে পাওয়া সরষের তেল আসলে খাঁটি না ভেজাল, পরখ করুন এই সহজ উপায়ে

অনেকেরই ধারনা বেশি দাম দিয়ে কেনা জিনিস মানেই তা ষোলোআনা খাঁটি। সবক্ষেত্রে তা সত্য নয়। তাই সহজ উপায়ে জেনে নিন, রান্নাঘরের ব্যবহার করা সরষের তেল কতটা খাঁটি।
 

Use these tricks to know the mustard oil is adulterated or not BDD
Author
Kolkata, First Published Nov 15, 2021, 4:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাজারে হয়তো এমন কোনও দ্রব্য বিক্রি হয়না, যা একেবারে খাঁটি। বিজ্ঞাপণের মোড়কে বাজারে বিক্রি হওয়া প্রায় সব জিনিসেই রয়েছে কম-বেশি ভেজাল। ঠিক এই বিষয়েই আজ আমরা জানবো যে এমনই এক পণ্যের বিষয়ে যার বিষয়ে সহজেই জানা যাবে বাজারে বিক্রি হওয়া এই তরল খাঁটি না ভেজাল। 
অনেকের মনেই এমন ধারনা আছে বেশি দাম দিয়ে কেনা জিনিস মানেই তা ষোলোআনা খাঁটি। তবে এমনও বহু জিনিস বিক্রি হয় যা দাম বেশি হলেও গুণমান একেবারে শূণ্য। তাই দাম দিয়ে কিনে যাতে ঠকতে না হয় তাই পরখ করে দেখতে পারেন এই উপায়গুলি। এই সহজ উপায়ে আমরা জানতে পারবো, রান্নাঘরের সবচেয়ে উল্লেখযোগ্য উপাদান আমরা যা ব্যবহার করি, সেই সরষের তেল কতটা খাঁটি।
কিভাবে বুঝবেন-
১) একটি বাটিতে সামান্য পরিমান সরষের তেল নিয়ে তা ৩-৪ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। যদি দেখেন তেলে সাদা বস্তু জমাট বেঁধে রয়েছে তবে বুঝতে হবে রান্নায় ব্যবহৃত সরষের তেলটি ভেজাল। আর যদি এমন কিছু না হয়ে তেল একেবারে অপরিবর্তিত থাকে তবে তেলটি খাঁটি।
২) Rubbing Test সরষের তেলের শুদ্ধতা যাচাই করার এক উল্লেখযোগ্য পদ্ধতি। এর জন্য হাতের তালুতে সামান্য তেল নিয়ে খুব ভালো করে ঘষতে হবে। তেল যখন ত্বকের সঙ্গে মিশে যাবে তখন যদি ত্বকের থেকে কোনও গন্ধ বা কোনও রঙ লেগে থাকে তবে বুঝে নিতে হবে তেলে এই উপাদানগুলি মেলানো ছিল। তেলটি একেবারে খাঁটি নয়।
আরও পড়ুন- ১০ হাজার টাকা বিনিয়োগে শুরু করুন আচারের ব্যবসা,মাসে ঘরে আনুন ৩০ হাজার টাকা

আরও পড়ুন- তীর্থকেন্দ্রগামী ট্রেনকে সাত্ত্বিক তকমা,পাওয়া যাবে বিশুদ্ধ নিরামিষ আহার,উদ্যোগ IRCTC-র

আরও পড়ুন- কিভাবে হল রসগোল্লার জন্ম, জেনে নিন এর জন্মবৃত্তান্ত
৩) একটি কাঁচের পাত্রে সামান্য সরষের তেল নিয়ে তাতে সম পরিমান নাইট্রিক অ্যাসিড মেশাতে হবে। এই পাত্রটি এবার খুব ভালো করে নাড়াতে হবে। যদি তেল শুদ্ধ হয় তবে তার রঙে কোনও ধরণের কোনও পরিবর্তন হবে না। ভেজাল হলে তেলের রঙের পরিবর্তন হবে।

"

Follow Us:
Download App:
  • android
  • ios