Asianet News BanglaAsianet News Bangla

Special Recipe- চিকেন নয়, এবার চিংড়ি দো পিঁয়াজাতেই ভরে উঠবে মন

চিংড়ি মাছ খেতে পছন্দ করেন অনেকেই। সাধ্যের মধ্যে একটু বড় সাইজের চিংড়ি পেলে খুব কম বাঙ্গালি আছেন, যারা পাস কাটিয়ে চলে যান। 

prawn fish do piyaja recipe makes your dinning perfect bjc
Author
Kolkata, First Published Nov 14, 2021, 8:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের মরসুম (Winter Special) মানেই মন ভরে খাওয়া দাওয়া। পেট পুরে স্বাদ গ্রহণে কোনও বাধাই থাকে না এই সময় তাই এবার রকমারি পদের বাহারে থাকতেই পারে চিংড়ি (Prawn)। গরম কালে এই পদগুলি বেশ কিছুটা এড়িয়ে চলাই ভালো। তবে শীতে মাঝে মধ্যেই টুক টাক চলতেই পারে এই স্বাদের রকমারী বাহার (Testy Food) । তাই এর মধ্যেই একদিন বাড়িতেই জমিয়ে বানিয়ে নিতে পারেন এই পদ। 

চিংড়ি মাছ (Prawn Fish) খেতে পছন্দ করেন অনেকেই। সাধ্যের  মধ্যে একটু বড় সাইজের চিংড়ি (Prawn Fish) পেলে খুব কম বাঙ্গালি আছেন, যারা পাস কাটিয়ে চলে যান। তবে চিংড়ির আবার দো-পেয়াজা (Prawn Do Piyaja) হয় নাকি? সেতো হয় চিকেনের। আর চিংড়ির হয় মালাইকারী। আপনি ঠিকই ধরেছেন। তবে চিকেন দো-পেয়াজা (Prawn Do Piyaja) খেতে খেতে বোর হয়ে গেলে, ট্রাই করতে পারেন এই রেসিপিটি (Recipe)। সম্পূর্ণ ভিন্ন স্বাদের এই রেসিপিটি (Recipe) খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন।

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

উপকরণ 

উপকরণ 
গলদা চিংড়ি ৫০০ গ্রাম
পেঁয়াজ কুচি ৪ চা চামচ
ছাঁচি পেঁয়াজ ৬ টি
টমেটো ২ চা চামচ
নারকেল দুধ ২ কাপ
হলুদ গুঁড়ো ২ চা চামচ
নুন পরিমাণমতো
আদা বাটা ২ চা চামচ
ধনে ও জিরে গুঁড়ো ২ চা চামচ
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চা চামচ
সর্ষের তেল ৪ চামচ
গরমমশলা ২ চা চামচ

প্রণালী (Recipe) 
প্রথমে চিংড়ির খোলস ছারিয়ে ভালো করে ধুয়ে তাতে নুন ও হলুদ মাখিয়ে রেখে দিন। এর পর কড়ায় তেল গরম করে তাতে কুচোনো পিঁয়াজ দিয়ে নাড়তে থাকুন। লালচে ভাব হলে তাতে টমেটো দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে এক এক করে নারকেলের দুধ, আদা বাটা, নুন, ধনে ও জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে নিন। ৫ মিনিট পর কড়ায় চিংড়ি মাছ ও ছাঁচি পেঁয়াজ দিয়ে দিন। এবারে মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে ১০ মিনিট রেখে দিন। মাছ সিদ্ধ হয়ে গেলে, ওপর দিয়ে গরমমশলা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি গলদা চিংড়ির দো-পেয়াজা। এবারে ভাত বা পোলাওয়ের সাঙ্গে গরম গরম পরিবেশন করুণ।

     prawn fish do piyaja recipe makes your dinning perfect bjc

prawn fish do piyaja recipe makes your dinning perfect bjc

Follow Us:
Download App:
  • android
  • ios