Asianet News BanglaAsianet News Bangla

বাচ্চার বয়স যদি ২ বছরের অধিক হয়, অবশ্যই খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ খাবার

বাচ্চার বয়স যদি ২ বছরের বেশি হয় তাহলে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পাঁচটি খাবার। দেখে নিন কী কী। 

See the important foods for children above 2 years ABSC
Author
First Published Sep 13, 2022, 7:50 AM IST

বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে খুঁটিনাটি বিষয়ের দিনে নজর রাখে মায়েরা। বাচ্চাকে পুষ্টি কর খাবার খাওয়ানো, ওষুধ দেওয়া থেকে শুরু করে বাচ্চার মানসিক বিকাশ ঘটাতে নানান গেমস খেলায় সকল অভিভাবক। এবার বাচ্চার মানসিক ও শারীরিক বিকাশ ঘটাতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। যোগ করুন এই পাঁচ ধরনের খাবার। বাচ্চার বয়স যদি ২ বছরের বেশি হয় তাহলে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পাঁচটি খাবার। দেখে নিন কী কী। 

ডিম রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। এতে আছে প্রোটিন। যা বাচ্চার সর্বাধিক বিকাশে সাহায্য করে। এটি বাচ্চাপ ক্লান্তি বোধ ও হাড়ের ব্যথা থেকে মুক্তি দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ করে। তেমনই শরীর রাখে সুস্থ।

নিয়মিত দুধ খাওয়ান। এটি ভিটামিন ডি, ক্যালসিয়ামেন ভরপুর। যা হাড় ও দাঁত সঠিক রাখে। এটি শিশুর শরীর রাখে সুস্থ। রক্তচাপ বজায় রাখে। এমনকী শারীরিক ও মানসিক বিকাশে সাহায্য করে। 

খাওয়াতে পারেন পালং শাক। এতে ভিটামিন সি, এ, কে-র মতো উপাদান আছে। আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও পটাসিয়াম ও আয়রন। যা বাচ্চার বিকাশে সাহায্য করে। নিয়মিত পালং শাক খেলে বাচ্চার রক্ত বা হিমোগ্লোবানির মাত্রা ঠিক থাকে। এটি অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য পূর্ণ। যা যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। সঙ্গে লিভার রাখে সুস্থ। 

খাওয়াতে পারেন গাজর। এঠি বাচ্চার চোখ ভালো রাখে। কোষের বৃদ্ধি ঘটায়। দাঁতের স্বাস্থ্য ভালো রাখে। এতে আছে ডায়েটারি ফাইবার। যা পেটের সংক্রমণ বা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টিপস। বাচ্চার বয়স ২ বছরের বেশি হলে তাকে রোজ গাজর খাওয়ান। মিলবে উপকার।  

খাওয়াতে পারেন কমলালেবু। যে কোনও সাইট্রাস ফল বাচ্চার স্বাস্থ্যের জন্য জন্য উপকারী। এটি ভিটামিন সি সমৃদ্ধ। এই ফল বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ঘন ঘন কাশি, সর্দির সমস্যা থেকে মুক্তি পেতে খাওয়াতে পারেন কমলালেবু। এটি ফোলেট ও পটাসিয়াম সমৃদ্ধ। এটি হিমোগ্লোবিন ঠিক রাখে। সঙ্গে এতে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট বাচ্চার দৃষ্টিশক্তিও উল্লেখযোগ্য ভালো উন্নত করে। মেনে চলুন এই বিশেষ টোটকা। বাচ্চার খাদ্যতালিকায় রাখতে পারেন এই ফল। বাচ্চার বয়স যদি ২ বছরের অধিক হয়, অবশ্যই খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ খাবার। 

 

আরও পড়ুন- আগামী দু সপ্তাহ মেনে চলুন এই ১০টি টিপস, পুজোয় ত্বক দেখাবে উজ্জ্বল, বজায় থাকবে সৌন্দর্য

আরও পড়ুন- বাড়িতে বানিয়ে ফেলুন বার বি কিউ প্রন, রইল সহজ এই রেসিপির হদিশ

আরও পড়ুন- বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ, জেনে নিন কীভাবে মোকাবিলা করবেন এই রোগের সঙ্গে

Follow Us:
Download App:
  • android
  • ios