Asianet News BanglaAsianet News Bangla

ব্রেকফাস্ট রাখুন এই পাঁচটি খাবার, দূর হবে বদহজমের সমস্যা, ঘটবে স্বাস্থ্যের উন্নতি

হজমের সমস্যায় ভুগছেন প্রায় সকলে। বদহজম, পেট ফোলা, বমি ভাব দেখা দেয় নিত্যদিন। এই সকল সমস্যার প্রধান কারণ অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। শারীরিক সুস্থতা বজায় রাখতে সঠিক খাবার খান। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ খাবার। এতে দূর হবে শারীরিক জটিলতা। উন্নত হবে হজম শক্তি।

Add those five foods in breakfast to improve digestive systems ABSC
Author
First Published Sep 23, 2022, 8:01 AM IST

আমাদের সকলের শারীরিক সুস্থতা নির্ভর করে খাদ্যাভ্যাসের ওপর। আপনি স্বাস্থ্যকর খাবার খেলে শারীরিক জটিলতা কম দেখা দেবে। তেমনই অস্বাস্থ্যকর খাবার ডেকে আনবে একাধিক অসুখ। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে অল্প বয়সেই নানান রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন, কিডনির রোগ এখন ঘরে ঘরে। এই সকল রোগ একবার শরীরে বাসা বাঁধলে জীবনযাত্রায় আনতে হয় আমূল পরিবর্তন। তা না হলে এই সকল রোগ মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। আর এই সবের সঙ্গে হজমের সমস্যায় ভুগছেন প্রায় সকলে। বদহজম, পেট ফোলা, বমি ভাব দেখা দেয় নিত্যদিন। এই সকল সমস্যার প্রধান কারণ অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। শারীরিক সুস্থতা বজায় রাখতে সঠিক খাবার খান। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ খাবার। এতে দূর হবে শারীরিক জটিলতা। উন্নত হবে হজম শক্তি। 

রোজ সকালে পেঁপে খেতে পারেন। এতে ভিটামিন কে, ডি, ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো নানান উপাদান আছে। রোজ এই সবজি খান। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে। হজম ক্ষমতা উন্নত হবে। রোজ খেতে পারেন এই খাবার। 

ব্রেকফাস্টে আপেল খেতে পারেন। এই ফল খুবই উপকারী। এটি ভিটামিন এ, সি, পটাসিয়ামে পরিপূর্ণ। যা শরীর রাখে সুস্থ। আর দীর্ঘক্ষণ পেট ভরা থাকবে। রোজ ১টি করে আপেল খান। তেমনই আপেল দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন। মিলবে উপকার। 

রোজ সকালে শসা খান। শসা হজম ক্ষমতা উন্নত করে। শরীর সুস্থ রাখতে ও হজম ক্ষমতা উন্নত করতে বেশ উপকারী হল শসা। দিনের শুরুতে এমন খাবার খান যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সেক্ষেত্রে শসা খেতে পারেন। সকাল ছাড়াও দুপুরে ভাতের পাতে খেতে পারেন শসা। মিলবে উপকার। 
 
ব্রেকফাস্টে খেতে পারেন কলা। এতে আছে ফাইবার। আছে একাধিক উপকারী উপাদান। শরীর সুস্থ রাখতে ও স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সঙ্গে হজম ক্ষমতা উন্নত করতে বেশ উপকারী কলা। রোজ ব্রেকফাস্টে খেতে পারেন কলার স্মুদি। 

দিন শুরু করুন মধু ও লেবুর ডিটক্স ওয়াটার দিয়ে। ইষদুষ্ণ গরম জলে লেবু ও মধু মিশিয়ে খান। এতে হজম ক্ষমতা উন্নত হবে। এই পানীয় শরীরের সকল দুষিত পদার্থ বের করে দেয়। মেটাবলিজম বৃদ্ধি করে ফলে দ্রুত ওজন কমে।  
 

আরও পড়ুন- ই খাবারগুলো খেলে আপনার শিশু স্মার্ট হয়ে উঠবে, মস্তিষ্ক কম্পিউটারের চেয়েও দ্রুত চলবে

আরও পড়ুন- পুজোর আগে ত্বক ও চুলের একসঙ্গে যত্ন নিতে, কাজে লাগান এই একটি উপাদান, ফল পাবেন হাত-নাতে

আরও পড়ুন- হাই কোলেস্টরল থাকবে নিয়ন্ত্রণে, বাড়িতে বানিয়ে ফেলুন এই পানীয়

Follow Us:
Download App:
  • android
  • ios