Asianet News BanglaAsianet News Bangla

Special Recipe- ভাইফোঁটায় নিজে হাতে রান্নার প্ল্যান, তবে স্পেশ্যাল মেনুতে রাখতেই পারেন চিকেনের এই পদ

ছুটির (Holiday) দিন হোক কিংবা বৃষ্টিভেজা দুপুর বাঙালির পাতে চিকেনের (Chicken) যেন এক আলাদাই আভিজাত্য রয়েছে। সপ্তাহের নিত্যনতুন দিনে তাই অনেক সময়ই চিকেনের একঘেয়েমি থেকে বেরিয়ে আসতে ইচ্ছে হয় অনেকেরই।

special chicken recipe for special celebration menu bjc
Author
Kolkata, First Published Oct 31, 2021, 2:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 ছুটির (Holiday) দিন হোক কিংবা বৃষ্টিভেজা দুপুর বাঙালির পাতে চিকেনের (Chicken) যেন এক আলাদাই আভিজাত্য রয়েছে। সপ্তাহের নিত্যনতুন দিনে তাই অনেক সময়ই চিকেনের একঘেয়েমি থেকে বেরিয়ে আসতে ইচ্ছে হয় অনেকেরই। একঘেয়ে চিকেনের স্বাদ বদলাতে তাই এবার বানিয়ে ফেলুন চিকেন এর দুর্দান্ত এই রেসিপি চিকেন মহারানী।

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

উপকরণ (Recipe)

চিকেন ৬০০ গ্রাম 

টক দই 3 চা চামচ

লবণ ২ চা-চামচ

কাসুরি মেথি 1 চা চামচ 

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো 1 চা চামচ

আদা রসুন বাটা 1 চা চামচ

পেঁয়াজ ৩ টে বড়

নুন পরিমানমতো 

পরিমান মতো আদা, রসুন, কাঁচা লঙ্কা, গোটা ধনে, গোটা মৌরি, গোটা জিরে, আমন্ড, কাজু, দুধ

প্রণালী

প্রথমে একটি পাত্রে পরিষ্কার করে ধুয়ে রাখা চিকেনে  টক দই, কাসুরি মেথি, কাশ্মীরি গুঁড়ো লঙ্কা, স্বাদমতো নুন ও আদা রসুন বাটা দিয়ে ভালোভাবে ম্যারিনেট করে নিতে হবে। ম্যারিনেট করা চিকেন রাখতে হবে অন্তত ৩০ মিনিট, হাতে সময় থাকলে এক থেকে দুই ঘন্টা রাখতে পারেন। যত বেশি সময় ম্যারিনেট করে রাখবেন ততবেশি ভালো হবে। এরপর মিক্সিতে একটা পিয়াজ , ছোট আদা, আট থেকে নয় কোয়া রসুন, পাঁচটা কাঁচা লঙ্কা আর অল্প পরিমাণে জল দিয়ে মিহি পেস্ট করে নিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে সাদা তেল কিছুটা গরম করে তাতে দুটো বড় পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। খুব বেশি লাল করে ভাজার দরকার নেই আর অবশ্যই গ্যাসের ফ্লেমকে রাখতে হবে মিডিয়ামে। পেঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে এর মধ্যে পেষ্ট করে রাখা মিশ্রন দিয়ে ৫ মিনিট  ভালো করে কষিয়ে নিতে হবে। মশলা ভালো করে কষে আসলে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে তা ভালো করে কষিয়ে নিতে হবে। প্যানটি ভালো করে ঢাকা দিয়ে গ্যাসের ফ্লেম রাখতে হবে লো তে যাতে চিকেন খুব ভালো করে সিদ্ধ হয়ে যায়। এরপর অন্য একটি ফ্রাইং প্যানে নিয়ে নিতে হবে এক চামচ গোটা ধনে, এক চা চামচ গোটা জিরে আর দু চা-চামচ গোটা মৌরি। লো থেকে মিডিয়াম আঁচে এক থেকে দেড় মিনিট সময় ধরে মশলাকে ভালো করে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মশলা বেশি লাল না হয়ে যায়, বেশি লাল হলে মশলার গন্ধ চলে যায়। ভাজা মসলা কে ভালো করে গুরো করে নিয়ে তা চিকেন কষা তে ছড়িয়ে দিতে হবে। এরপর আবার একটি মিটিং গ্রাইন্ডার ভিজিয়ে রাখা আমন্ড ৮ থেকে ১০ টি আমার ১ চা চামচ কাজু আর হাফ কাপ পরিমাণে দুধ দিয়ে মিহির পেস্ট তৈরি করে নিতে হবে। পেস্ট তৈরি করা হয়ে গেলে সেটাকে দিয়ে দিতে হবে চিকেনের প্যানে আর সঙ্গে সামান্য পরিমাণ দুধ অ্যাড করতে হবে। এই রান্নায় জলের ব্যবহার এর কোন প্রয়োজন নেই। এরপর স্বাদমতো নুন পরিমাণমতো কাসুরি মেথি আর বেঁচে থাকা ভাজা মশলা দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে দুই থেকে তিন মিনিট লো ফ্লেমে রাখলেই তৈরি হয়ে যাবে চিকেন মহারানী।

   special chicken recipe for special celebration menu bjc

special chicken recipe for special celebration menu bjc

Follow Us:
Download App:
  • android
  • ios